কিয়েভের ফাইনালের আগে একগাদা রেকর্ডের সামনে দাঁড়িয়ে রোনালদো - প্রিয়লেখা

কিয়েভের ফাইনালের আগে একগাদা রেকর্ডের সামনে দাঁড়িয়ে রোনালদো

Sanjoy Basak Partha
Published: May 26, 2018

রোনালদোর রেকর্ড:

ক্রিশ্চিয়ানো রোনালদো যেন মাঠে নামেনই নতুন নতুন মাইলফলক গড়তে। এই মৌসুমে টানা ১৩ ম্যাচে গোল করেছেন, প্রথম খেলোয়াড় হিসেবে এক চ্যাম্পিয়ন্স লীগ আসরের গ্রুপ পর্বের সবকয়টি ম্যাচেই গোলের দেখা পেয়েছেন।

এবারের আসরে সর্বোচ্চ ১৫ টি গোলের মালিক তিনি, দ্বিতীয় সর্বোচ্চ ১০ টি করে গোল তাঁর ফাইনালের প্রতিপক্ষে সালাহ ও ফিরমিনোর। ২০১৩-১৪ মৌসুমে নিজের করা এক আসরে ১৭ গোলের রেকর্ড ভাঙতে ফাইনালে রোনালদোর দরকার দুই গোল।

তবে এর চেয়েও বড় আরেকটি রেকর্ড হাতছানি দিচ্ছে রোনালদোকে। চ্যাম্পিয়ন্স লীগ নামকরণের পর এই প্রথমবার কোন ফুটবলার পাঁচবার এই শিরোপা জয়ের সামনে দাঁড়িয়ে আছেন, এবং তিনি হলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে একবার ও রিয়াল মাদ্রিদের হয়ে তিনবার চ্যাম্পিয়ন্স লীগের স্বাদ পাওয়া রোনালদো আজকের ফাইনালেও জয়ী হতে পারলে হয়ে যাবেন ৫ বার চ্যাম্পিয়ন্স লীগজয়ী একমাত্র ফুটবলার।

এর আগে পাঁচবার ইউরোপিয়ান কাপ (চ্যাম্পিয়ন্স লীগের পূর্ববর্তী নাম) জিতেছেন এমন ফুটবলারের সংখ্যা মাত্র চারজন, যার মধ্যে রিয়াল মাদ্রিদেরই তিনজন- পাকো গেন্তো, আলফ্রেডো ডি স্টেফানো ও হোসে মারিয়া জারাগা। আরেকজন হলেন এসি মিলানের পাওলো মালদিনি।

এছাড়াও আরও রেকর্ডের সামনে দাঁড়িয়ে তিনি। এখনো পর্যন্ত চ্যাম্পিয়ন্স লীগের ফাইনাল ম্যাচে ৪ টি গোল করেছেন তিনি, আর কোন খেলোয়াড়ের নেই তাঁর সমান গোল। গত আসরের ফাইনালে জুভেন্টাসের বিপক্ষে গোল করেছিলেন, আজ রাতে লিভারপুলের বিপক্ষেও স্কোরশীটে নাম উঠাতে পারলে টানা দুই আসরের ফাইনালে গোল করা প্রথম ও একমাত্র ফুটবলার হয়ে যাবেন তিনি। এছাড়া তিনটি ভিন্ন আসরের ফাইনালে গোল করা একমাত্র ফুটবলারও তিনি (২০০৮, ২০১৪ ও ২০১৭)। আজ গোল করতে পারলে এটি হবে চতুর্থবারের মতো ফাইনাল ম্যাচে গোল। এত এত রেকর্ডের সামনে দাঁড়িয়ে রোনালদো তো গোল চাইবেনই, রিয়াল সমর্থকেরাও নিশ্চয়ই চাইবেন, গোলের দেখা পাক তাঁদের সুপারস্টার!

সবচেয়ে আক্রমণাত্মক ফাইনাল?

এর আগে কোন চ্যাম্পিয়ন্স লীগের ফাইনাল কি এতটা আক্রমণাত্মক হওয়ার প্রতিশ্রুতি নিয়ে শুরু হয়েছিল?

প্রশ্নটা ভালোই ভোগাতে পারে আপনাদের। সর্বশেষ কয়েক আসরের দিকেই যদি তাকান, রিয়াল-জুভেন্টাস, রিয়াল-অ্যাটলেটিকো, বার্সেলোনা-জুভেন্টাস, চেলসি-বায়ার্ন, বায়ার্ন-ডর্টমুন্ড কোন ফাইনালই কিন্তু এতটা আক্রমণাত্মক ফাইনালের পসরা সাজিয়ে বসেনি, যতটা বসতে পারে কিয়েভে আজকের রিয়াল-লিভারপুল ফাইনাল। দুই দলেই যে আছে গোল করার জন্য বিখ্যাত ত্রয়ী!

রিয়ালের বিখ্যাত বিবিসি ত্রয়ীর আজ শুরু থেকেই মাঠে নামার সম্ভাবনা রয়েছে। রোনালদো-বেল-বেনজেমা খেললে এমনিতেই সব স্পটলাইট তাঁদের উপর থাকার কথা। কিন্তু আশ্চর্যজনক হলেও সত্য, আজ কিয়েভে এই ত্রয়ীর চেয়েও বেশি আলো থাকবে সালাহ-ফিরমিনো-মানের উপর। এবারের চ্যাম্পিয়ন্স লীগে যে প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসানোর মুডে আছেন এই তিন লিভারপুল খেলোয়াড়!

সেমিফাইনালে সাদিও মানে গোল করে অসামান্য এক রেকর্ডের ভাগীদার করেছেন এই ত্রয়ীকে। চ্যাম্পিয়ন্স লীগের সব আসর মিলিয়ে কোন নির্দিষ্ট ত্রয়ীর এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এখন সালাহ-ফিরমিনো-মানের। সালাহ ও ফিরমিনোর ১০ টি করে গোলের পাশে মানের গোল ৯ টি, মোট ২৯ টি গোল করেছেন এখনো পর্যন্ত এই তিনজন মিলে। কাকতালীয়ভাবে, যাদের রেকর্ড ভেঙ্গেছেন সালাহরা, তাঁরা আজ কিয়েভের মাঠেই উপস্থিত থাকবেন তাঁদের প্রতিপক্ষ হয়ে। ২০১৩-১৪ মৌসুমে করা রোনালদো-বেল-বেনজেমার করা ২৮ গোলের রেকর্ডই ভেঙ্গেছেন লিভারপুলের তিন স্ট্রাইকার।

এমনকি দল হিসেবেও এবারের চ্যাম্পিয়ন্স লীগে সবচেয়ে বেশি ৪০ গোলের মালিক লিভারপুল। বার্সেলোনার ৪৫ গোল ও রিয়ালের ৪১ গোলের পর এটিই এক আসরে সবচেয়ে বেশি গোলের রেকর্ড। আজ ফাইনালে দুই গোল করতে পারলে ছাড়িয়ে যাবে রিয়ালকেও।

অপরদিকে রিয়াল ১০ গোল কম করে থাকতে পারে, তবে একটু ঝুঁকি নিয়ে একথা বলে দেয়া যায়, ফলাফল যাই হোক, অন্তত গোলশূন্য থাকবে না জিদানের দল। পরিসংখ্যান বলছে, চ্যাম্পিয়ন্স লীগে গত ২৭ ম্যাচ ধরে একটি না একটি গোল করেছেই রিয়াল। ইউরোপিয়ান প্রতিযোগিতায় সর্বশেষ রিয়াল কোন ম্যাচে গোল করতে পারেনি ২০১৫-১৬ মৌসুমে ম্যানচেস্টার সিটির বিপক্ষে।

 

Loading...