এ.বি.ডি ভিলিয়ার্স: ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’র অবিশ্বাস্য কিছু রেকর্ড   - প্রিয়লেখা

এ.বি.ডি ভিলিয়ার্স: ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’র অবিশ্বাস্য কিছু রেকর্ড  

Sanjoy Basak Partha
Published: May 23, 2018

মিস্টার ৩৬০ ডিগ্রি নামটা তাঁর চেয়ে ভালো আর কারোর সাথে যাওয়া সম্ভব না। বল যেখানেই পড়ুক, সেটাকে মাঠের যেকোনো প্রান্তে পাঠানোর অদ্ভুত ও বিরলতম ক্ষমতার অধিকারী তিনি। আব্রাহাম বেঞ্জামিন ডি ভিলিয়ার্সকে পরিসংখ্যান দিয়ে বোঝানো অসম্ভব, তাও বিদায়বেলায় সুপারম্যানের কিছু অস্বাভাবিক কীর্তিকে দেখা হলো পরিসংখ্যানের চোখে।

  • এ.বি.ডি ভিলিয়ার্স ওয়ানডে ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান, যিনি কিনা ৫০ প্লাস এভারেজ ও ১০০ প্লাস স্ট্রাইক রেটে ৫০ টির বেশি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছেন। ৪২ টি ইনিংস নিয়ে তাঁর কাছাকাছি আছেন কেবল মহেন্দ্র সিং ধোনি।
ইমেজ ক্রেডিট: ক্রিকইনফো
  • ডি ভিলিয়ার্সের দ্রুততম ওয়ানডে ইনিংস ও মন্থরতম টেস্ট ইনিংসের মধ্যকার স্ট্রাইক রেটের পার্থক্য শুনবেন? ৩২৪.১৫! যেকোনো ব্যাটসম্যানের পক্ষে যা সর্বোচ্চ। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৪ বলে ১৪৯ রানের ইনিংসে ডি ভিলিয়ার্সের স্ট্রাইক রেট ছিল ৩৩৮.৬৩, একই বছর ভারতের সাথে টেস্টে ২৯৭ বলে করেছিলেন ৪৩ রান, স্ট্রাইক রেট ছিল ১৪.৪৮! ডি ভিলিয়ার্স যে কতটা ভার্সেটাইল ব্যাটসম্যান, এর চেয়ে ভালো প্রমাণ বোধহয় আর কিছু হতে পারে না।
  • ওয়ানডেতে দ্রুততম ৫০, ১০০ ও ১৫০, তিনটি রেকর্ডই তাঁর দখলে। সেঞ্চুরি ৩১ বলে, ফিফটি ১৬ বলে ও ১৫০ করেছেন মাত্র ৬৪ বলে।
  • টেস্ট এবং ওয়ানডে দুই ফরম্যাটেই ৫০ এর বেশি গড়ে ৫০০০ এর বেশি রান করেছেন এমন ব্যাটসম্যান আছেন মাত্র দুইজন। একজন বিরাট কোহলি, আরেকজন ডি ভিলিয়ার্স।
  • ডি ভিলিয়ার্স একমাত্র উইকেটকিপার, যিনি কিনা একই টেস্টে দশটি ডিসমিসালের পাশাপাশি ব্যাট হাতে সেঞ্চুরিও করেছেন। ২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে জোহানেসবার্গ টেস্টে এই কীর্তি করেছেন তিনি।
  • ওয়ানডেতে ২৫ ওভারের পরে ব্যাট করতে নেমে ডি ভিলিয়ার্স ৫ টি সেঞ্চুরি করেছেন। ওয়ানডে ইতিহাসে এই কীর্তি নেই আর কারোর। দ্বিতীয় সর্বোচ্চ দুইটি করে আছে বিরাট কোহলি ও জস বাটলারের। চার কিংবা তার নিচে ব্যাট করে ২১ টি ওয়ানডে সেঞ্চুরি করেছেন ডি ভিলিয়ার্স, যেটিও বিশ্বরেকর্ড।
ইমেজ ক্রেডিট: ক্রিকইনফো
  • ২০০৮ এর শুরু থেকে অবসরের আগে পর্যন্ত টেস্টে ডি ভিলিয়ার্সের গড় ৫৭.৬৮। এই সময়ে অন্তত ৫ হাজার রান করেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ। উপরে আছেন কেবল স্টিভ স্মিথ ও কুমার সাঙ্গাকারা।
  • আন্তর্জাতিক ক্রিকেটে ডি ভিলিয়ার্সের মোট রান ২০ হাজার ১৪। ২০০৪ এর ডিসেম্বরে তাঁর অভিষেকের পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর চেয়ে বেশি রান করেছেন কেবল কুমার সাঙ্গাকারা (২১ হাজার ৪৩৭)।
  • সর্বশেষ টেস্ট সিরিজে ডি ভিলিয়ার্স ৭১.১৬ গড়ে করেছেন ৪২৭ রান। গত ৩০ বছরে ক্যারিয়ারের শেষ টেস্ট সিরিজে ৩০০ এর বেশি রান করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে যা দ্বিতীয় সর্বোচ্চ গড়। কেবল ব্রায়ান লারাই আছেন তাঁর উপরে, পাকিস্তানের বিপক্ষে ৮৯.৬০ গড়ে করেছিলেন ৪৪৮ রান।
ইমেজ ক্রেডিট: ক্রিকইনফো
  • পাঁচ নম্বরে নেমে ডি ভিলিয়ার্সের টেস্ট গড় ৬২.১১, এই পজিশনে নেমে অন্তত আড়াই হাজার রান করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে যা সর্বোচ্চ। ৬০.৮০ গড় নিয়ে ডি ভিলিয়ার্সের পেছনে আছেন মাইকেল ক্লার্ক।

 

Loading...