গুগল জিমেইল এনেছে নতুন আপডেট- দেখেছেন কি ! - প্রিয়লেখা

গুগল জিমেইল এনেছে নতুন আপডেট- দেখেছেন কি !

Naseeb Ur Rahman
Published: May 15, 2018

জিমেইল- যোগাযোগের এক এক গুরুত্বপূর্ণ মাধ্যম, যা আমরা প্রতিমুহূর্তে ব্যবহার করছি পড়াশোনার কাজে, যোগাযোগের কাজে,অফিসের কাজে। কিন্তু সবাই কি আমরা জানি জিমেইল এর আপডেট গুলো সম্পর্কে? হয়তো অনেকে জানি আবার অনেকে হয়তো এখনো জানি না।

আপনি যদি নতুন জিমেইল ব্যবহার করতে চান। আপনি আপনার জিমেইল একাউন্ট সেটিংস এর অধীনে “Try the new Gmail” এ ক্লিক করে জিমেইলের নতুন ইন্টারফেস ব্যবহার করে দেখতে পারেন। আর যদি নতুন ইন্টারফেস ভালো না লাগে তবে একই ভাবে “use classic gmail” ব্যবহার করে পুরনো ইন্টারফেসে ফেরত যেতে পারেন।

নতুন বৈশিষ্ট্য বলতে, যে আপডেটগুলি Gmail- এর সাথে যুক্ত হয়েছে তার মধ্যে রয়েছে Google এর Gmail অ্যাপ্লিকেশানগুলি, যা ওয়েব এবং সেইসাথে স্মার্টফোনের এবং ট্যাবলেটগুলোতে ব্যবহার করা যাবে। এই আপডেটগুলো বিশেষত ব্যবসায়ী ও পেশাজীবীদের বেশি উপকৃত করবে।  

ওয়েব এবং মোবাইল এ নতুন জিমেইল এর ইন্টারফেসটি দেখুন:

Gmail এর নতুন ওয়েব ইন্টারফেসে এসেছে অনেক নতুন পরিবর্তন, চলুন আমরা তা জানি ধাপে ধাপে-

“ গুগল আপডেট রি-ডিজাইনে যে জিনিসগুলো বেশি যুক্ত হতে দেখা গিয়েছে তার মাঝে রয়েছে জিমেইলে Google G Suite সাথে গুগল অ্যাপস যেমন Calendar, Keep, Task এগুলোর ইন্টিগ্রেশন যা জিমেইলের নতুন ওয়েব ভার্শনে সাইড প্যানেল হিসেবে দেখা যাচ্ছে।”   

যখন আপনি Google এর G Suite প্যানেলের কোন আইকনে ক্লিক করবেন, তখন একটি  সাইড প্যানেল স্ক্রীন বেরিয়ে আসে যেখানে আপনি ইন্টিগ্রেটেড অ্যাপ্লিকেশন গুলো দেখতে পারেন। আপনার Google ক্যালেন্ডার অ্যাক্সেস করতে এখন আর ট্যাব পরিবর্তন করার প্রয়োজন হচ্ছে না।

ওয়েব প্যানেলটিতে  Gmail এর সাথে থার্ড পার্টি বিজনেস অ্যাপ্লিকেশন  অ্যাড-অন যেমনঃ Trello, CRM in Gmail এগুলো ব্যবহার করা যায়।

যখন আপনি আপনার ইমেলগুলির উপর কার্সর নিবেন বা হোভার করবেন, তখন বিকল্পগুলি বামে দেখতে পাবেন যেমনঃ Archive, Delete, Mark as read, snooze এই অপশনগুলো দেখতে পাবেন। যে শেষ  ওয়েব সংস্করণ এর আরেকটি নতুন বৈশিষ্ট্য।

‘Snooze’- অপশনটি ব্যবহার করে আপনি সিদ্ধান্ত নিতে পারবেন কোন জিমেইলের বিষয়টি আপনি রাখতে চান। এমনকি ‘Snooze ব্যবহার করে আপনি টাইমার দিয়ে রাখতে পারেন যে কতদিন পর আপনি সিলেক্টেড জিমেইলটি সম্পর্কে জানতে চান। তখন জিমেইল এর AI সিস্টেম ইনবক্স থেকে মেইলটি সরিয়ে রাখবে ও নির্দিষ্ট সময়ের পূর্বে মেইলটি আপনাকে দেখাবে না।

এই বৈশিষ্ট্যটি Gmail অ্যাপ ব্যবহারকারীদের পরিচিত হতে পারে, কারণ এটি Gmail এর মোবাইল ভার্সনে চালু রয়েছে।

বর্তমান জিমেইল বৈশিষ্ট্যগুলোর মাঝে রয়েছে রিমাইন্ডার মেকানিজম। কোন মেইল যদি আপনি পরে না দেখেন তবে তা আপনাকে মনে করিয়ে দিবে জিমেইলের অটো রেস্পন্ডার সিস্টেম।

জিমেইলে প্রাপ্ত অ্যাটাচমেন্ট গুলো এখন আপনি চাইলে ইনবক্স এ প্রবেশ না করেও দেখে নিতে পারেন। কারণ প্রতিটি মেইলের পাশেই একটি রাউন্ডেবল ক্লিক বাটন থাকে যেখানে অ্যাটাচমেন্ট দেখে নেওয়া সম্ভব।

যখন আপনি একটি ইমেল খুলবেন, আপনি স্মার্ট উত্তর বিকল্পগুলি দেখতে পাবেন – এই অনন্য  বৈশিষ্ট্যটির সাথে Gmail অ্যাপ ব্যবহারকারীরা অবশ্যই পরিচিত। আপনার ইমেলগুলি স্ক্যান করে এবং আপনি কিভাবে উত্তর জানাতে পারেন তা অনুমান করে এক কথায় উত্তর জানায়।

যখন আপনি কোনও ইমেলের প্রতিউত্তর দেন, অথবা নতুন ইমেইল করতে যান, তখন আপনি চাইলে সিক্রেট মোড অ্যাকটিভ করতে পারেন। আপনার তথ্যের নিরাপত্তার উদ্দেশ্যে, ইমেইলের মেয়াদ শেষের তারিখগুলি সংযুক্ত করতে পারেন বা পূর্বে প্রেরিত ইমেল মুছে দিতে পারেন।

আপনি সিক্রেট মোডে কোনও ইমেল পাঠাবেন, প্রাপকের ইমেলের মেয়াদ শেষের তারিখ সম্পর্কে জানানো হবে। মেসেজটি নির্ধারিত সময় পার হবার পরে অদৃশ্য হয়ে যায় – এর পরে সে মেইলটি কোনও ভাবে ফরোয়ার্ডিং, ডাউনলোড করা বা কপি করা সম্ভব না।

স্মার্টফোনের জন্য খুব বেশী জিমেইল আপডেট পাচ্ছেন। উদাহরণস্বরূপ, High Priority Notification এর সাহায্যে আপনাকে নিশ্চিত করা সম্ভব যেন কেবলমাত্র গুরুত্বপূর্ণ বার্তাগুলি সম্পর্কে আপনি Push Notification পান। অন্যথায়, আপনি অ্যাপ্লিকেশন খুলার আগ পর্যন্ত  মেসেজগুলো  অপেক্ষায় থাকবে।

এমন কি গুগলের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এর সহায়তায় আপনি যদি কোন মেইল ওপেন না করে তা এড়িয়ে যান তবে আপনি কতদিন ধরে মেইল গুলো এড়িয়ে যাচ্ছেন তা পরিমাপ করে গুগল আপনাকে সেই মেইলটি আনসাবস্ক্রাইব করতে সাজেস্ট করবে।

গুগল টাস্ক, টু-ডু লিস্ট, ওয়েব এবং মোবাইল উভয় আপডেটের জন্য নতুন করে রি- ডিজাইন করছে। ব্যবহারকারীরা নতুন কোন কাজ অ্যাড করতে চাইলে টাস্ক সাইড প্যানেলে যে কোন ইমেইল টেনে আনতে সক্ষম হবে, এবং তারা এমন তারিখ নির্ধারণ করতে পারে যা ক্যালেন্ডারে প্রদর্শিত হবে।

প্রযুক্তি বিশ্ব আনছে এভাবেই নিত্য নতুন আপডেট। লক্ষ্য একটাই-অধিকতর নিরাপত্তা ও ব্যহারকারীদের সহজে কাজ করার সুবিধা।

আজ এই পর্যন্তই। প্রযুক্তি বিশ্বের নতুন কোন আপডেট এলে আবারো দেখা হবে ‘প্রিয়লেখার’ পাতায়।

আমাদের সাথেই থাকুন।

Loading...