মনে রাখবার কিছু সহজ উপায় - প্রিয়লেখা

মনে রাখবার কিছু সহজ উপায়

ahnafratul
Published: May 12, 2018

আমাদের দৈনন্দিন জীবনে অনেক কিছুই মনে রাখবার প্রয়োজন ঘটে। পড়াশুনার ক্ষেত্রে, কর্মক্ষেত্রে এমনকি রাস্তাঘাটে চলার ক্ষেত্রেও আমাদের অনেক কিছু মনে রাখতে হয়। সমগ্র বিশ্বটি আসলে মনে রাখবার একটি পাঠশালা। এই পাঠশালায় সবকিছু মনে রাখবার জন্য আমাদের টিপস ও ট্রিকস জেনে রাখা প্রয়োজন। আসুন মনে রাখবার কিছু সহজ সূত্র সম্পর্কে জেনে নেয়া যাকঃ
১) যা শিখতে চান, তা আনন্দ নিয়ে শিখুন
আসলে আমাদের অনেক কিছুই শিখতে হয় বা করতে হয়, যা আমরা চাই না। বিজ্ঞানীরা বলেন যে কাজটির মাঝে কোনো আনন্দ নেই বা আনন্দ নিয়ে যে কাজ করা হয়না, সেটি কখনও শতভাগ করা সম্ভব নয়। তাই কোনো কিছু শিখতে গেলে সেটি আনন্দ নিয়ে করা উচিত। হতে পারে সেটি গণিতের কোনো সূত্র, ইংরেজীর কোনো গ্রামারের নিয়ম বা রান্নাবান্নার পদ্ধতি। সবচেয়ে কার্যকরী উপায় হচ্ছে যা শিখছি, তা যদি হাতেকলমে করা যায়।
২) মনে রাখবার জন্য একটি দৃশ্যকল্প প্রয়োজন
একটি বাচ্চাকে যদি জিজ্ঞেস করা হয় যে একটি আপেলের সাথে দুটি আপেল যোগ করলে কয়টি আপেল হবে,তাহলে তার মনে প্রথমে ভেসে উঠবে লাল টসটসে কিছু আপেল। আমাদের দৈনন্দিন জীবনে মনে রাখবার জন্য এমন কিছু দৃশ্যকল্প যদি তৈরি করে নেয়া যায়, তাহলে তার চাইতে কার্যকরী আর কোনো কিছুই হতে পারেনা। ধরুন কোথাও যাচ্ছেন। রাস্তার নাম্বার মনে নেই। তাহলে সেখানে মনে রাখবার মতো এমনকিছু আছে কিনা, যাচাই করে নিন। হতে পারে সেটি কোনো বিরিয়ানীর দোকান কিংবা টং দোকান। মনের মাঝে গেঁথে নিন দৃশ্যটি।


৩) মানুষকে মনে রাখতে তার চরিত্র গেঁথে নিন
মনে করুন কারও জন্মদিনের অনুষ্ঠানে গিয়েছেন কিংবা অনেক জনমানুষ রয়েছে এমন একটি জমায়েতে গিয়েছেন। স্বাভাবিকভাবেই সেখানে আপনার সাথে অনেক মানুষের দেখা সাক্ষাৎ হবে। সবাইকে মনে রাখা আপনার জন্য সম্ভব নয় কিংবা তাদের নাম মনে রাখাও সম্ভব নয়। একটি চরিত্র নিজের মাঝে গেঁথে নিন। ধরুন, জনাব ক,খ এবং গ এর সাথে আপনার দেখা হয়েছে। কথাবার্তা বলার সময় লক্ষ্য করলেন জনাব ক খুব বেশি হাত নাড়াচাড়া করে, জনাব খ মাথা ঝাঁকায় এবং জনাব গ ফাঁকে ফাঁকেই নিজের ঠোঁট ভিজিয়ে নেয়। এই সূক্ষ্ম সূক্ষ্ম কাজগুলো তাদেরকে আপনার মনে রাখতে সাহায্য করবে।
৪) মেন্টাল মেমরি ট্রি তৈরি করুন
এই কাজটি করা খুব একটা সহজ নয়। তবে চাইলেই আপনি নিজের জন্য একটি মেন্টাল মেমরি ট্রি তৈরি করতে পারেন। একটি গাছের ছোট ছোট ডাল থেকে যেমন মগডালে উঠতে হয়, ঠিক সেভাবে এই মেন্টাল মেমরি ট্রি আপনাকে সাহায্য করবে ছোট ছোট জিনিসের সাহায্যে একটি বড় সমাধানে পৌঁছনো যায়।
৫) যা শিখছেন, তা কিছুর সাথে যুক্ত করার চেষ্টা করুন
একটি বিষয় জেনে তা ফেলে রাখবেন না। এমন অনেক কিছু রয়েছে যা আমাদের দৈনন্দিন জীবনে জানতে হয়। তা হাতেকলমে ব্যবহার করবার চেষ্টা করুন এবং চেষ্টা করুন এর সাথে অন্য যেসকল বিষয় আপনার জানা রয়েছে, তা সংযোগ করতে। এভাবে একটি বিষয় জানার সাথে সাথে আরও অনেক কিছু সাথে যুক্ত হয়ে যাবে।
(সাইকোলজি টুডে)

Loading...