ভুলে গিয়েছেন WiFi Password !!! খুঁজে নিন খুব সহজেই - প্রিয়লেখা
WiFi Password

ভুলে গিয়েছেন WiFi Password !!! খুঁজে নিন খুব সহজেই

Naseeb Ur Rahman
Published: March 24, 2018

আমাদের প্রায় সময়- ই পাসওয়ার্ড মনে রাখতে গিয়ে সমস্যার সম্মুখীন হতে হয়। আমরা কাজকে সহজ করে তুলতে গিয়ে নিজেদের ব্যবহৃত ডিভাইসের নিরাপত্তাকে ফেলি হুমকির মুখে। আচ্ছা, ঠিক কিভাবে আমরা এই হুমকির সম্মুখীন হই? উত্তরটি হবে খুব সহজে। আমরা প্রায় সময় ই আমাদের ব্যবহৃত ডিভাইসে ‘পাসওয়ার্ড রিমেম্বার’-অপশনটি ব্যবহার করে থাকি।যখন আমরা আমাদের ডিভাইসে Wifi ব্যবহার করি তখন তা স্বয়ংক্রিয় ভাবেই ইন্টারনেটের সাথে সংযুক্ত হয়ে যায়। কিন্তু একটি নতুন ডিভাইসে যদি আপনার পাসওয়ার্ড দিতে হয়, বা কোন গেস্ট এসে আপনার কাছে পাসওয়ার্ড জানতে চাইলো যা আপনার মনে নেই বা আপনি জানেন না। তখন বিড়ম্বনা এড়াতে কি করবেন?

আপনি যদি উইন্ডোজ ব্যবহারকারী হন তবে এই পোস্ট টি আপনার জন্য।

আপনি যদি উইন্ডোজ ব্যবহারকারী হন

উইন্ডোজের Wifi ব্যবহার এর পাসওয়ার্ড জানার জন্য আমরা দুটি পন্থা অনুসরন করতে পারিঃ-

  • কমান্ড প্রম্পট ব্যবহার করে
  • থার্ড পার্টি টুল ব্যবহার করে

১। কমান্ড প্রম্পট ব্যবহার করে WiFi Password খুঁজে বের করা

Windows+R একসাথে কি দুটি প্রেস করুন। তাহলে Run ডায়লগ বক্স আসবে। সেখানে টাইপ করুন cmd। এতে পেয়ে যাবেন Command প্রম্পট উইন্ডো।

তারপর নিচের কমান্ডটি টাইপ করু

netsh wlan show profiles

এই কমান্ড টি টাইপ করে আপনি একটি লিস্ট পাবেন যেখানে Wifi SSID পাবেন যা আপনার Windows PC তে সেভ করা। পরবর্তী কমান্ড ব্যবহার করে নির্দিষ্ট SSID এর পাসওয়ার্ডটি খুঁজে পেতে আপনাকে নিচের কমান্ড টি ব্যবহার করতে হবে।

এখন নিচে উল্লেখ্য কমান্ডটি ব্যবহার করুন এবং Wifi SSID সেকশনটি রিপ্লেস করুন সেই Wifi SSID’র সাথে যেটির পাসওয়ার্ড আপনি জানতে চান।  

টাইপ করুন

ntesh wlan show profile name= WIfi SSID key= clear

আপনি যে Wifi কানেকশন এর পাসওয়ার্ড জানতে চাইছেন তা খুঁজে পাবেন আপনি Key Content সেকশনে।

২। থার্ড পার্টি টুল ব্যবহার করে WiFi Password খুঁজে বের করা

উপরের পার্ট দেখে আপনার যদি মনে হয় একটু কঠিন নিজের ওয়াইফাই পাসওয়ার্ড খুঁজে বের করা, তারা ব্যবহার করতে পারেন থার্ড পার্টি টুল।  Nirsoft utilityWirelessKeyView ব্যবহার করে খুব সহজে আপনি খুঁজে পেতে পারেন যে কোন wifi password সহ SSID সেকশন খুব সহজে।সবচেয়ে বড় কথা এই অ্যাপসটি সম্পূর্ণ ফ্রী। আর আপনি চাইলে ডেটা ট্রান্সফার করতে পারেন অন্য যে কোন পিসি তে।

বিকল্প উপায়

যদি আপনি অতীতের একই Wi-Fi নেটওয়ার্কে একটি উইন্ডোজ পিসি সংযুক্ত করেন তবে Wi-Fi পাসওয়ার্ডটি খুঁজে পাওয়া মোটামুটি সহজ হবে। শুরু করতে, স্টার্ট মেনু খুলুন (বা আপনার কীবোর্ডের উইন্ডো বোতাম টিপুন), তারপর “নেটওয়ার্ক সংযোগ দেখুন” টাইপ করুন এবং এন্টার টিপুন।

এখান থেকে, নিম্নলিখিত মেনুতে “Wi-Fi” নামক সংযোগটি খুঁজুন এই এন্ট্রিতে রাইট-ক্লিক করুন, তারপর “স্ট্যাটাস” অপশন টি নির্বাচন করুন।

পরবর্তীতে পপ আপ মেনুতে, কেবল “Wireless Properties”  বাটন টি ক্লিক করুন।

এখান থেকে, আরেকটি উইন্ডো পপ আপ হবে। এই উইন্ডোতে Security ট্যাবে যান এবং তারপর “Show the Characters” এর পাশে বাক্সটি টিক চিহ্ন দিন। একবার আপনি এটি সম্পন্ন হলে, ওয়াই ফাই নেটওয়ার্ক এর পাসওয়ার্ড দিনের আলোর মত সামনে চলে আসবে।

নানা ডিভাইস এর WiFi Password জানার জন্য রয়েছে আলাদা পদ্ধতি। সেসব না হয় অন্য আরেকদিন আলোচনা করা যাবে। আজকে এই পর্যন্তই। ‘প্রিয়লেখার’ সাথেই থাকুন।

Loading...