যে ১০ বিবাহবিচ্ছেদের অর্থের পরিমাণ চমকে দেবে আপনাকে! - প্রিয়লেখা

যে ১০ বিবাহবিচ্ছেদের অর্থের পরিমাণ চমকে দেবে আপনাকে!

farzana tasnim
Published: February 13, 2018

অনেক সেলিব্রেটি রয়েছেন যাদের দাম্পত্য জীবনের সমাপ্তি ঘটেছে ব্যয়বহুল বিবাহবিচ্ছেদের মধ্য দিয়ে। এই তালিকাতে রয়েছেন ম্যাডোনা, টাইগার উডস, পল ম্যাককার্টনি, এমনকি বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। কোনো কোনো বিবাহবিচ্ছেদ নিষ্পত্তিতে পরিশোধকৃত অর্থের পরিমাণ এত যে, শুনে আপনার চোখ কপালে উঠবে! জানতে হলে আপনাকে পড়তে হবে পুরো প্রতিবেদনটি।

১০. বব জনসন এবং শিলা ক্রাম্প জনসন– ৪০০ মিলিয়ন ডলার (২০০২)
টেলিভিশন মোগল বব জনসন ও শিলা ক্রাম্প জনসনের দাম্পত্য জীবনের সময় ছিল ১৯৬৯ থেকে ২০০২ সাল পর্যন্ত। তারা একত্রে সেসময় গড়ে তোলেন ব্ল্যাক এন্টারটেইনমেন্ট টেলিভিশন নেটওয়ার্ক। ২০০০ সালে এই দম্পত্তি আফ্রিকান-আমেরিকানদের মধ্যে প্রথম বিলিওনিয়ারের খাতায় নাম লেখান। এর দুই বছরের মাথায় তাদের ডিভোর্স হয়ে যায় এবং বিবাহবিচ্ছেদ বাবদ ৪০০ মিলিয়ন ডলার পান শিলা ক্রাম্প। এবং মজার বিষয়, শিলা ক্রাম্প পরবর্তী সময়ে সেই বিচারকের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন যিনি তাদের বিবাহবিচ্ছেদ নিষ্পত্তির সভাপতিত্ব করেছিলেন।

৯. মেল গিবসন এবং রবিন মুর– ৪২৫ মিলিয়ন ডলার (২০০৬)
৪২৫ মিলিয়ন ডলারে অভিনেতা মেল গিবসন ও রবিন মুরের বিবাহবিচ্ছেদ নিষ্পত্তি হয়। এটিই হলিউডের ইতিহাসে সর্বোচ্চ পরিশোধকৃত অর্থ। মেল গিবসনকে তার প্রায় অর্ধেক সম্পত্তি দিয়ে এই হিসাব চুকাতে হয়।

৮. ক্রেইগ মাকাও এবং ওয়েন্ডি মাকাও– ৪৬০ মিলিয়ন ডলার (১৯৯৭)
মোবাইল ইন্ডাস্ট্রির অগ্রদূত ক্রেইগ মাকাও এবং পত্রিকা প্রকাশক ওয়েন্ডি মাকাওয়ের বিবাহবিচ্ছেদ ঘটে ১৯৯৭ সালে। ফোর্বসের তথ্যমতে, তাদের বিবাহবিচ্ছেদ নিষ্পত্তিতে পরিশোধিত অর্থের পরিমাণ ৪৬০ মিলিয়ন ডলার।

৭. দিমিত্রি রিবোলোভ্লেভ এবং এলেনা রিবোলোভ্লেভ– ৬০৪ মিলিয়ন ডলার (২০১৪)
এলেনা রিবোলোভ্লেভ রাশিয়ান ধনকুবের দিমিত্রি রিবোলোভ্লেভের সঙ্গে বিবাহবিচ্ছেদের জন্য আপিল করেন এবং আদালতে দিমিত্রির বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ এনে জানান, দিমিত্রি তার সম্পদ কেবল বন্ধু এবং অভিজাত ব্যক্তিদের পেছনে ব্যয় করেন। বিবাহবিচ্ছেদ নিষ্পত্তিতে আদালত এলেনার পক্ষে বড় অঙ্কের অর্থ অর্থাৎ ৪.৫ বিলিয়ন ডলার পরিশোধ করার আদেশ দেন। তবে আপিল করার পরে এলেনা মাত্র ৬০৪ মিলিয়ন ডলারে দফারফা করতে বাধ্য হন।

৬. আদনান খাসোগি এবং সুরায়া খাসোগি- ৮৭৪ মিলিয়ন ডলার (১৯৮০)
১৯৬১ সালে সৌদি আরবের অস্ত্র ব্যবসায়ী আদনান খাসোগির সেঙ্গ ২০ বছর বয়সি ব্রিটিশ নারী সান্ড্রা ড্যালির বিয়ে হয়। যিনি পরে ইসলাম ধর্ম গ্রহণ করে সুরায়া নাম গ্রহণ করেন। এই দম্পতির ১৭টি বাড়ি, তিনটি বিমান ও তিনটি ইয়ট ছিল। ১৯৭৪ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয় এবং নিষ্পত্তিতে পরিশোধিত অর্থের পরিমাণ ৮৭৪ মিলিয়ন ডলার। যা বর্তমান মুদ্রাস্ফীতি অনুযায়ী হিসাব করলে প্রায় ২ বিলিয়ন অর্থের সমপরিমাণ।

৫. হ্যারল্ড হাম এবং সু অ্যান আর্নাল–  ৯৭৫ মিলিয়ন ডলার (২০১২)
অত্যন্ত তিক্ততার বিবাহবিচ্ছেদ প্রক্রিয়া ঘটেছিল তেল সম্রাট হ্যারল্ড হাম ও তার স্ত্রী সু অ্যান আর্নালের মধ্যে। হ্যারল্ড বিবাহবিচ্ছেদের নিষ্পত্তিতে খোড়পোশের জন্য স্ত্রীকে ৯৭৪.৮ মিলিয়ন ডলারের বিশাল অঙ্কের চেক লিখে দেন। কিন্তু বহুমূল্য চেকটি সঙ্গে সঙ্গে ফেরত পাঠিয়ে দিন আর্নাল। তিনি বলেন, আদালত তার খোড়পোশের জন্যে প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলারের যে নির্দেশ দিয়েছিল, তার সঙ্গে তিনি একমত নন। তিনি মনে করেন তার সাবেক স্বামীর বিশাল অর্থবিত্ত আছে, সেখান থেকে তার আরো বেশি পরিমাণ টাকা পাওয়া উচিত। কয়েক বছরের দীর্ঘ আইনি লড়াইয়ের পর অবশেষে ২০১৫ সালে চেকটি গ্রহণ করেন আর্নাল।

৪. স্টিভ ও এলিনে ওয়েইন-  বিলিয়ন ডলার (২০১০)
লাস ভেগাসের বিশিষ্ট ক্যাসিনো ব্যবসায়ী স্টিভ স্টিভ ও এলিনে ওয়েইন একবার নয়, দুইবার বিবাহবন্ধনে আবদ্ধ হন। প্রথমবার তাদের দাম্পত্যজীবন ছিল ১৯৬৩ থেকে ১৯৮৬ এবং পরে ১৯৯১ থেকে ২০১০ সাল পর্যন্ত। তাদের পরবর্তী সময়ে বিবাহবিচ্ছেদ নিষ্পত্তি বেশ ব্যয়বহুল। যদিও বিস্তারিত ঘটনা অপ্রকাশিত তবে ধারণা করা হয় এই অর্থের পরিমাণ ১ বিলিয়ন ডলার।

৩. বার্নি এক্লেস্টোন এবং স্লাভিকা রাডিস– ১. বিলিয়ন ডলার (২০০৯)
ফর্মুলা ওয়ানের নির্বাহী বার্নি এক্লেস্টোন, যুক্তরাজ্যের ধনকুবের। মডেল স্লাভিকা রাডিসের সঙ্গে তার বিবাহবিচ্ছেদ হয় ২০০৯ সালে। তাদের বিবাহবিচ্ছেদ নিষ্পত্তি সম্পর্কিত ঘটনা গোপনীয় থাকলেও ধারণা করা হয় বার্নিকে ১.২ বিলিয়ন ডলার রাডিসকে পরিশোধ করতে হয়।

২. রুপার্ট মারডক এবং আনা টোর্ব- . বিলিয়ন ডলার (১৯৯৯)
মিডিয়া মোগল রুপার্ট মারডক ও সাংবাদিক মারিয়া টোর্ব, তাদের ৩১ বছরের বিবাহিত জীবনে রয়েছে ৩ সন্তান। এই দম্পতি ১৯৯৮ সালে বিবাহবিচ্ছেদের ঘোষণা দেন এবং ‘বন্ধুত্বপূর্ণ বিচ্ছেদ’ এর মধ্যে তাদের দাম্পত্যজীবনের সমাপ্তি ঘটান। গুঞ্জন রয়েছে, এই বিচ্ছেদের জন্য টোর্ব ১.৭ বিলিয়ন ডলার গ্রহণ করেছেন। বিচ্ছেদের পর উভয়ই দ্রুত নতুন বিবাহবন্ধনে আবদ্ধ হোন। বিচ্ছেদের মাত্র ১৭ দিনের মাথায় উইন্ডি ডেংকে রুপার্ট বিয়ে করেন। বিচ্ছেদের ৬ মাস পরে উইলিয়াম মানকে বিয়ে করেন টোর্ব।

১. অ্যালেক ওয়াইল্ডেনস্টেইন এবং জোসেলিন ওয়াইল্ডেনস্টেইন– . বিলিয়ন ডলার ১৯৯৯)
সবচেয়ে ব্যয়বহুল বিবাহনিষ্পত্তির ঘটনা ঘটে ১৯৯৯ সালে। ফ্রেঞ্চ-আমেরিকান ব্যবসায়ী ও আর্ট ডিলার অ্যালেক ওয়াইল্ডেনস্টেইন তার ২১ বছর বয়সি স্ত্রী জোসেলিনকে ডিভোর্স দেন। এই ডিভোর্সের ফলে জোসেলিন ২.৫ বিলিয়ন ডলার লাভ করেন। ঘটনা এখানেই শেষ নয়, পরবর্তী সময়ে ১৩ বছরে আরো ১০০ মিলিয়ন ডলার পরিশোধের কথাও লোকমুখে শোনা যায়। অর্থাৎ মোট অর্থের পরিমাণ দাঁড়ায় ৩.৮ বিলিয়ন ডলার। এ সংখ্যা শুনে যে কারো চোয়াল ঝুলে যেতেই পারে!

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার

Loading...