নতুন বছরে ল্যাপটপ কিনতে চাচ্ছেন ? দেখে নিন ২০১৮ সালের সেরা ল্যাপটপগুলো - প্রিয়লেখা

নতুন বছরে ল্যাপটপ কিনতে চাচ্ছেন ? দেখে নিন ২০১৮ সালের সেরা ল্যাপটপগুলো

farzana tasnim
Published: December 24, 2017

নিজের ব্যবহারের জন্য ল্যাপটপ কেনার সময় কত কিছুই না ভাবতে হয়। কতক্ষণ চার্জ থাকবে থেকে শুরু করে দামের সাথে বনিবনা হবে কীনা- সব মিলিয়ে নতুন ল্যাপটপ কেনার সময় অভিজ্ঞ ক্রেতারাও বিপাকে পড়ে যান। নতুন বছরে যারা ল্যাপটপ কেনার কথা ভাবছেন তাদের জন্য থাকছে ‘দ্য টেলিগ্রাফ’ অবলম্বনে কিছু পরামর্শ।

ল্যাপটপ কেনার আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন

ল্যাপটপ সম্পর্কে জেনে নেয়ার আগে নিজেকে প্রশ্ন করুন, আপনি কী ধরনের ল্যাপটপ চাচ্ছেন? ল্যাপটপ দিয়ে আপনি কী করবেন? বাসায় বসে কাজ করবেন নাকি বাইরে নিয়ে বের হবেন? মুভি দেখবেন, ভিডিও গেম খেলবেন নাকি ইন্টারনেটে ব্রাউজ করবেন?

কম দামে বহনযোগ্য ক্রোমবুক বা ল্যাপটপ কিনতে চাইলে ১১ ইঞ্চির কাছাকাছি আকৃতির স্ক্রিন ব্যবহার করার চেষ্টা করুন। এসারের ক্রোমবুকগুলো এক্ষেত্রে বেশ ভালো। গেমিংয়ের জন্য ভালো মানের গ্রাফিক কার্ড, যেমন এনভিডিয়া বা এএমডি লাগবে। ডেল ইন্সপাইরেশন ১৫ ৭০০০ ল্যাপটপটিতে গেমিংয়ের জন্য অল্প দামের মধ্যে ভালো সার্ভিস পাবেন। তবে টাকার অঙ্কের সাথে সাথে ল্যাপটপের পারফরম্যান্সও যে ভালো হতে থাকে, সে ব্যাপারে আর নতুন করে কিছু বলার নেই। ল্যাপটপের ওজন আর কতক্ষণ ব্যাটারি ব্যাকআপ দেবে- ল্যাপটপ কেনার আগে এই জিনিসগুলো অবশ্যই বিবেচনা করে নেবেন।

৫০০ ডলারের মধ্যে সেরা ল্যাপটপগুলো

লেনোভো আইডিয়াপ্যাড ৩২০এস

দামঃ ৩৯,৬২০ টাকা

স্ক্রিনঃ ১৪ ইঞ্চি

ওজনঃ ১.৭ কেজি

ব্যাটারি সার্ভিসঃ ৭ ঘণ্টা

উইন্ডোজ ব্যবহারের জন্য সাধারণ ল্যাপটপগুলোর মধ্যে লেনোভোর নতুন ৩২০এস মডেলটি দারুণ জনপ্রিয়তা পেয়েছে। ইন্টেল প্যান্টিয়াম প্রসেসর ও ৪ জিবি র‍্যাম, ১২৮ এসএসডি স্টোরেজ আপনার যাবতীয় চাহিদা পূরণ করতে পারবে। তাছাড়া ৭ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ এটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে। দুটি ইউএসবি পোর্ট, ইউএসবি সি আর এসডি কার্ড স্লটের সমন্বয়ে যেকোনো জায়গায় এটিকে ব্যবহার করা যায়। বাড়তি কিছু টাকা যোগ করে ইন্টেল আই৩ বা আই৫ প্রসেসর লাগিয়ে নিতে পারেন।

এসার ক্রোমবুক আর১১

দামঃ ২৯,১৯২ টাকা

স্ক্রিনঃ ১১.৬ ইঞ্চি

ওজনঃ ১.২৫ কেজি

ব্যাটারি সার্ভিসঃ ৯ ঘণ্টা

৩০০ ইউরোর কম দামে এসারের ক্রোমবুক আর১১ এর মতো সুন্দর, ভালো, অ্যালুমিনিয়াম টপ প্যানেল সমৃদ্ধ ল্যাপটপ বাজারে খুব কমই আছে। এর ১১.৬ ইঞ্চি টাচস্ক্রিনকে চাইলেই আপনি ট্যাব হিসেবে ব্যবহার করতে পারবেন। এখানে ক্রোমের ওএস অপারেটিং সিস্টেম ইনস্টল করে দেয়া হয়েছে। এর রিজ্যুলেশন ১৩৬৬*৭৬৮ পিক্সেল, শুনতে কম মনে হলেও ছোট স্ক্রিনে বেশ ভালো ছবি দেখা যায়। ৯ ঘণ্টার ব্যাকআপ ব্যাটারি আপয়ান্র সারাদিনের চিন্তা দূর করতে পারবে।

লেনোভো ইয়োগা বুক

দামঃ ৪৪,৫৮৩ টাকা

স্ক্রিনঃ ১০.১ ইঞ্চি

ওজনঃ ০.৬৮৯ কেজি

ব্যাটারি সার্ভিসঃ ১৫ ঘণ্টা

এ বছরের ল্যাপটপগুলোর মধ্যে হাইব্রিড নামে পরিচিত দারুণ একটি ল্যাপটপ কাম ট্যাবলেটের নাম লেনোভো ইয়োগা বুক। এর একদম নতুন কীবোর্ড আর টাচপ্যাড সাম্প্রতিক সব জেনারেশনকে হার মানিয়ে দিয়েছে। ইয়োগা বুকের সাথে কোনো কীবোর্ড নেই, এখানে আপনাকে টাইপ করতে হবে ভার্চুয়াল কীবোর্ডে। এর টাচস্ক্রিন এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে লেখার উদ্দেশ্যে কেউ ইয়োগা বুক অন করলেই ভার্চুয়াল কীবোর্ডের উপরে ক্লিপিং নোটপ্যাড ভেসে উঠবে। মেইন স্ক্রিনের সাথে এটি একটি ড্রয়িং ইফেক্ট তৈরি করে। শুরুতে কীবোর্ডের ব্যবহার একটু জটিল মনে হলেও হালকা, বহনযোগ্য ও ভিন্নধর্মী এই ল্যাপটপটি আপনাকে আকৃষ্ট করবে খুব সহজেই। উইন্ডোজ ১০ সহ ল্যাপটপটির দাম পড়বে ৪৪৯ ইউরো।

বাজেট যদি হয় আরেকটু বেশি

মাইক্রোসফট সারফেস ল্যাপটপ

দামঃ ৯৫,২২২ টাকা

স্ক্রিনঃ ১৩.৫ ইঞ্চি

ওজনঃ ১.২৫ কেজি

ব্যাটারি সার্ভিসঃ ১৪.৫ ঘণ্টা

মাইক্রোসফটের নতুন সারফেস ল্যাপটপটি যেন ল্যাপটপের জগতে এক বিপ্লব ঘটিয়ে দিয়েছে। নিঃসন্দেহে এটি অসাধারণ একটি ডিভাইস। দীর্ঘক্ষণ ব্যাটারি সাপোর্ট, হালকা ওজন, ইউনিক ফ্যাব্রিক কীবোর্ড, সব মিলিয়ে ল্যাপটপটি হাতে নিলেই ব্যবহারকারীর মন ভালো হয়ে উঠতে বাধ্য। তাছাড়া এ বছরের সেরা উইন্ডোজ ডিভাইসের খেতাবও ছিনিয়ে নিয়েছে মাইক্রোসফট সারফেস ল্যাপটপ। এখানে উইন্ডোজ ১০এস ইন্সটল করা আছে, র‍্যাম ৪ জিবি।

গুগল পিক্সেলবুক

দামঃ ৮৯,২৬৫ টাকা

স্ক্রিনঃ ১২.৩ ইঞ্চি

ওজনঃ ১.১০ কেজি

ব্যাটারি সার্ভিসঃ ১০ ঘণ্টা

গুগলের নতুন পিক্সেলবুক ল্যাপটপকে বলা হচ্ছে সর্বকালের সেরা অ্যাডভেন্সড ক্রোমবুক। এর সাথে থাকছে গুগল অ্যাসিস্ট্যান্ট, কণ্ঠস্বর শুনেই যাবতীয় কমান্ড অনুসরণ করবে সে। ক্রোম ওএসের সাথে ইন্টেল আই৫ এবং আই৭ প্রসেসর একে পরিণত করেছে শক্তিশালী একটি ডিভাইসে। অ্যান্ড্রয়েড এবং ক্রোম দুই হিসাবেই কাজ করা প্রথম ল্যাপটপ এটি। স্ন্যাপচ্যাট, ইন্সটাগ্রামের মোট অ্যাপ ব্যবহার করা যাবে এতে। এর লাইট, সাউন্ড আর স্ক্রিন সাইজ ব্যবহারকারীদের মুগ্ধ করেছে।

Loading...