রোহিত শর্মা যেদিন ‘ক্রিস গেইল’!   - প্রিয়লেখা

রোহিত শর্মা যেদিন ‘ক্রিস গেইল’!  

Sanjoy Basak Partha
Published: December 13, 2017

থিসারা পেরেরার বলটাকে ডিপ মিড উইকেটে পাঠিয়ে রোহিত শর্মা দুই রানের জন্য যখন প্রাণপণে ছুটছেন, স্ত্রী ঋত্বিকার চোখে মুখে তখন শঙ্কার ছাপ। বলের আগে পপিং ক্রিজে পৌঁছাতে পারেন কিনা রোহিত, তার জন্যই এত শঙ্কা।

রোহিত শেষ পর্যন্ত পৌঁছেছেন। পৌঁছেছেন শুধু পপিং ক্রিজেই নয়, ক্রিকেটেরই এমন এক উচ্চতায়, এর আগে যে উচ্চতায় কেউ পোঁছাতে পারেনি কখনো। ওয়ানডে ক্রিকেটের একমাত্র ব্যাটসম্যান হিসেবে দুইটি ডাবল সেঞ্চুরির মালিক আগে থেকেই ছিলেন, মোহালিতে সেটিকে নিয়ে গেলেন আরও ধরাছোঁয়ার বাইরে। একমাত্র ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে তিনটি ডাবল সেঞ্চুরির মালিক এখন রোহিত শর্মা।

অপরাজিত ২০৮ রানের ইনিংসটি খেলার পথে বোলারদের অমানুষের মত পিটিয়েছেন। ঠিক একদিন আগেই মিরপুর দেখেছে গেইল তাণ্ডব, আজ যেন মোহালির ‘গেইল’ হয়ে গেলেন রোহিত।  ওলট পালট করেছেন কিছু রেকর্ড বুকের কিছু রেকর্ডও। সেসব নিয়েই প্রিয়লেখার আয়োজন।

  • শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, ক্রিস গেইল ও মার্টিন গাপটিল- রোহিত শর্মা ছাড়া ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি আছে কেবল এই চারজনের, প্রত্যেকের একটি করে। সেখানে রোহিতের একারই ৩ টি। শেবাগের পর দ্বিতীয় অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি করলেন রোহিত। এই নিয়ে ১৫০+ পাঁচটি স্কোর দাঁড়াল রোহিতের, শচীন ও ওয়ার্নারের সাথে যা যৌথভাবে সর্বোচ্চ।
  • ১০০ থেকে ২০০ তে পৌঁছাতে মাত্র ৩৬ বল লেগেছে রোহিতের। ১১৫ বলে সেঞ্চুরি করার পর ১৫১ তম বলে গিয়ে ছুঁয়েছেন ডাবল সেঞ্চুরি। ১১৬ থেকে ২০৮ এ পৌঁছাতে মাত্র ২৭ বলের মধ্যে ১১ টি ছয় ও ৩ টি চার মেরেছেন তিনি।
  • ইনিংসের দুই ভাগে অদ্ভুত বৈপরীত্য দেখিয়েছেন রোহিত। প্রথুম সেঞ্চুরি করার সময় রোহিতের স্ট্রাইক রেট ছিল ৮৬.৯৫। আর পরের ১০০ রানের সময় সেই স্ট্রাইক রেট গিয়ে উঠেছে ২৮৪.২১ এ! আগের দুইটি ডাবল সেঞ্চুরিতেও পরের একশো রান করার সময় দুইশর ঘর পেরিয়েছিল রোহিতের স্ট্রাইক রেট।
  • ১৬ টি ওয়ানডে সেঞ্চুরি করেছেন রোহিত। এই ১৬ টি ইনিংসে সেঞ্চুরি পার করার পর মোট ৮১২ রান করেছেন। ২০০১ সাল থেকে সেঞ্চুরি পার করার পর সবচেয়ে বেশি রানের মালিক রোহিত। কোহলি করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৬৬৫ রান। রোহিতের বড় ইনিংস খেলার প্রমাণও মেলে এই তথ্যে।

  • মোহালিতে বিধ্বংসী ইনিংস খেলার পথে শেষ ৭ ওভারে ২৭ বলে ৯২ রান করেছেন রোহিত। ওয়ানডেতে কোন ইনিংসে শেষ ৭ ওভারে দ্বিতীয় সর্বোচ্চ রান এটি। শীর্ষে আছেন জস বাটলার ও এ.বি.ডি ভিলিয়ার্স। বাটলার ৩১ বলে করেছেন ৯৩ রান, আর ডি ভিলিয়ার্স ২৭ বলে ৯৩। এই তালিকায় আরও দুইবার আছে রোহিতের নাম। ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ স্কোর করার পথে শেষ ৭ ওভারে ৩১ বলে ৯০ করেছিলেন তিনি। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে করা প্রথম ডাবল সেঞ্চুরি করার পথে ২৫ বলে করেছিলেন ৭৫।
  • শেবাগকে ছাড়িয়ে রোহিত এখন ভারতের চতুর্থ সর্বোচ্চ ওয়ানডে সেঞ্চুরির মালিক। ১৬ সেঞ্চুরির মালিক রোহিতের সামনে আছেন শচীন (৪৯), কোহলি (৩২) ও গাঙ্গুলী (২২)।
  • কোন ভারতীয় ব্যাটসম্যানের এক বছরে ওয়ানডেতে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড এখন রোহিতের দখলে। মোহালির ইনিংসে ১২ টি সহ ২০১৭ সালে মোট ৪৫ টি ছক্কা মেরেছেন তিনি। এর আগে ১৯৯৮ সালে শচীন মেরেছিলেন ৪০ টি ছয়। আর ভারতের গণ্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক তালিকায় রোহিত আছেন ৩ নম্বরে। ২০০২ সালে শহীদ আফ্রিদি মেরেছিলেন ৪৮ ছয়, শীর্ষে থাকা ডি ভিলিয়ার্স ২০১৫ তে মেরেছেন ৫৮ টি ছয়।

  • এই বছর এই নিয়ে ৬ টি সেঞ্চুরি হল রোহিতের। এর আগে সর্বশেষ কোন ভারতীয় ওপেনারের এক বছরে ছয় কিংবা তার বেশি সেঞ্চুরির ঘটনা ঘটেছিল ২০০০ সালে। ওই বছর সৌরভ গাঙ্গুলী করেছিলেন ৬ সেঞ্চুরি। শচীন টেন্ডুলকার ১৯৯৬ তে করেছিলেন ৬ টা, আর ১৯৯৮ তে ৯ টা।
  • ২০৮ রানের মধ্যে কেবল নুয়ান প্রদীপের বল থেকেই ৩২ বলে ৬৭ রান তুলেছেন রোহিত। এক ওয়ানডেতে কোন নির্দিষ্ট বোলারের বিপক্ষে সবচেয়ে বেশি রান তোলার রেকর্ডে দ্বিতীয় এটি। শীর্ষে যথারীতি ডি ভিলিয়ার্স, ২০১৫ বিশ্বকাপে জেসন হোল্ডারের বিপক্ষে ২১ বলে ৭৬ রান তুলেছিলেন এবি।

ক্রিকইনফো অবলম্বনে

Loading...