ক্যারিয়ারে কখনোই নো বল করেননি যে বোলাররা! - প্রিয়লেখা

ক্যারিয়ারে কখনোই নো বল করেননি যে বোলাররা!

Sanjoy Basak Partha
Published: January 8, 2018

আগের তুলনায় বোলারদের জন্য ক্রিকেটের নিয়ম এখন অনেক দিক থেকেই আরও কঠিন হয়েছে। আধুনিক ক্রিকেটে নো বলের জন্য ‘ফ্রি হিট’ এর ব্যবস্থাও করা হয়েছে, তারপরেও কিন্তু বোলারেরা নো বল করেই থাকেন। নো বলের জন্য উইকেট বঞ্চিত হওয়াও নতুন কিছু নয়। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে পাকিস্তানের ফখর জামানকে আউট করলেও জসপ্রীত বুমরাহর নো বলের কল্যাণে বেঁচে গিয়েছিলেন ফখর। শেষে ওই ফখরই সেঞ্চুরি করে পাকিস্তানকে শিরোপা জিতিয়েছিলেন। কিন্তু আপনি জেনে অবাক হবেন, পাঁচজন বোলার আছেন, দীর্ঘ সময় ক্রিকেট খেলেও যারা একবারের জন্যেও নো বল করেননি! সেই পাঁচ বোলারকে নিয়েই আজকের আয়োজন।

কপিল দেব:

ভারত তো বটেই, সর্বকালের সেরা অলরাউন্ডারের একদম ছোট্ট তালিকাতেও থাকবে তাঁর নাম। ভারতকে প্রথমবারের মত বিশ্বকাপ এনে দেয়া কপিল দেব আন্তর্জাতিক ক্রিকেটে মোট ম্যাচ খেলেছেন ৩৫৬ টি (টেস্ট ১৩১ টি, ওয়ানডে ২২৫ টি)। টেস্ট ক্রিকেটে ২২৭ ইনিংস মিলিয়ে মোট বল করেছেন ২৭ হাজার ৭৪০ টি, আর ওয়ানডেতে করেছেন ১১ হাজার ২০২ টি বল। প্রায় ৩৯ হাজার আন্তর্জাতিক ডেলিভারি করলেও একটিবারের জন্যেও নো বল করেননি কপিল দেব! কপিলের আরও অনেক রেকর্ড হয়তো ভাঙবে, কিন্তু এই রেকর্ড কখনো ভাঙবে কিনা কে জানে! ভারতের হয়ে ১৬ বছর খেলে ৬৮৯ টি আন্তর্জাতিক উইকেট ও ৯ হাজারেরও বেশি রান করেছেন কপিল।

ইয়ান বোথাম:

কপিলের ক্ষেত্রে যে কথা প্রযোজ্য, একই কথা প্রযোজ্য ইয়ান বোথামের ক্ষেত্রেও। সর্বকালের সেরা চার অলরাউন্ডারের একজন বোথাম। ইংল্যান্ডের হয়ে ১০২ টি টেস্ট ও ১১৬ টি ওয়ানডে খেলা বোথাম আন্তর্জাতিক ক্যারিয়ারে মোট বল করেছেন ২৮ হাজার ৮৬ টি। এর মধ্যে নো বল নেই একটিও! টেস্টে ৩৮৩ টি ও ওয়ানডেতে ১৪৫ টি উইকেট নিয়েছেন বোথাম, সাথে ব্যাট হাতে টেস্টে আছে ৫২০০ রান, আর ওয়ানডেতে ২১১৩।

ইমরান খান:

চতুষ্টয়ীর আরেক সদস্য ইমরান খানও আছেন নো বল না করা বোলারদের তালিকায়। পাকিস্তানকে ১৯৯২ বিশ্বকাপ জেতানো ইমরান ক্যারিয়ারে টেস্ট খেলেছেন ৮৮ টি, ওয়ানডে ১৭৫ টি। টেস্ট ক্যারিয়ারে বল করেছেন ১৮ হাজার ৬৪৪ টি, ওয়ানডে ক্যারিয়ারে ৭ হাজার ৭৪৭ টি। মোট ২৬ হাজারের বেশি বল করলেও কখনো দাগের বাইরে পা পড়েনি ইমরানের। টেস্ট ক্রিকেটে ৩৬২ টি ও ওয়ানডে ক্রিকেটে ১৮২ টি উইকেটের মালিক ইমরান, সাথে আছে প্রায় সাড়ে ৭ হাজার রান।

ডেনিস লিলি:

সর্বকালের অন্যতম সেরা পেস বোলারদের একজন ধরা হয় বুনো এই অস্ট্রেলিয়ানকে। গতির দাপটে ব্যাটসম্যানের হৃদপিণ্ডে কাঁপন ধরিয়ে দেয়া লিলি টেস্ট ক্রিকেটে ১৩২ ইনিংসে বল করেছেন মোট ১৮ হাজার ৪৬৭ টি, ওয়ানডেতে ৬৩ ইনিংসে বল করেছেন ৩ হাজার ৫৯৩ টি। এতগুলো বল করেও কখনো ওভারস্টেপিং করেননি লিলি। আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৪৫৮ উইকেটের মালিক লিলি।

ল্যান্স গিবস:

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৭৯ টেস্টে ৩০৯ উইকেট পাওয়া দীর্ঘদেহী স্পিনার ল্যান্স গিবস ক্যারিয়ারে মোট ২৭ হাজার ২৭১ বল করেও একবারের জন্য নো বল করেননি। ইতিহাসের দ্বিতীয় বোলার ও প্রথম স্পিনার হিসেবে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন গিবস।

Loading...