সাঙ্গাকারা যেখানে ব্র্যাডম্যানের চেয়েও দ্রুততর - প্রিয়লেখা

সাঙ্গাকারা যেখানে ব্র্যাডম্যানের চেয়েও দ্রুততর

Sanjoy Basak Partha
Published: December 3, 2017

ক্রিকেটে ব্যাটিংয়ের শেষ কথা ধরা হয় তাঁকে। ৯৯.৯৬ সংখ্যাটা দেখলেই চোখের সামনে ভেসে ওঠে যার মুখ, তিনি স্যার ডন ব্র্যাডম্যান। ব্যাটিংয়ের অনেক রেকর্ডই নিজের বগলদাবা করে রেখেছেন এই অস্ট্রেলিয়ান। কিন্তু একটি রেকর্ডে স্যার ডনকে ছাপিয়েও দ্রুততর হয়ে আছেন আধুনিক ক্রিকেটের আরেক গ্রেট, কুমার সাঙ্গাকারা। সাঙ্গাকারার সেই রেকর্ড, সাথে আরও কিছু রেকর্ড নিয়েই আজকের প্রিয়লেখার আয়োজন।

২০১২ সালে পাকিস্তানের বিপক্ষে গল টেস্টে ১৯৯ রানের ইনিংস খেলার পথে ব্র্যাডম্যানের রেকর্ডটি নিজের করে নেন সাঙ্গাকারা। তা কি সেই রেকর্ড? কোন একটি নির্দিষ্ট দলের বিপক্ষে সবচেয়ে কম ইনিংসে ২০০০ রান করার রেকর্ড। ১৯৯ রানের ওই ইনিংস খেলার পথে ২৬ ইনিংসে পাকিস্তানের বিপক্ষে ২০০০ রান করার রেকর্ড করেন লঙ্কান গ্রেট। ব্র্যাডম্যান ইংল্যান্ডের বিপক্ষে ২০০০ রান করেছিলেন ২৯ ইনিংসে। তবে সাঙ্গাকারার আগেও ব্র্যাডম্যানের এই রেকর্ড আরও দুইবার ভেঙ্গেছেন আরও দুই গ্রেট ব্যাটসম্যান, ভারতীয় কিংবদন্তি ওপেনার সুনীল গাভাস্কার ও ওয়েস্ট ইন্ডিয়ান গ্রেট ব্রায়ান লারা। গাভাস্কার ২৮ ইনিংসে ২০০০ রানের রেকর্ড করেছিলেন লারার  ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই, আর লারা করেছিলেন ইংল্যান্ডের বিপক্ষে, ২৮ ইনিংসেই।

অথচ রেকর্ডটা আরও অনেক আগেই শুধু নিজের করে নেয়ার সুযোগ ছিল ব্রায়ান লারার সামনে। ১৯৯৩-৯৪ এ ঘরের মাঠে সিরিজে একাই ইংল্যান্ডের বিপক্ষে ৭৯৮ রান করেছিলেন লারা। এরপর ১৯৯৫ সালের ইংলিশ গ্রীষ্মে আবারো লারার রুদ্রমূর্তি দেখেছিল ইংল্যান্ড, সেবার ইংলিশদের মাটিতে গিয়ে বোলারদের কচুকাটা করে এক সিরিজে করলেন ৭৬৫ রান। তখনো পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে লারার রেকর্ড ছিল অবিশ্বাস্য, ১৮ ইনিংসে ১৫৬৩ রান! বাকি ৪৩৭ রান করতে আর কয় ইনিংসই বা লাগার কথা তাঁর! অথচ সেই ৪৩৭ রান করতেই লারার লাগলো ১০ ইনিংস। লারার রেকর্ড ভাঙ্গা দুই ইনিংস, ৩৭৫ ও ৪০০, দুটিই এসেছিল ইংল্যান্ডের বিপক্ষে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গাভাস্কারের শুরুটাও হয়েছিল আদর্শ। ১৯৭০-৭১ মৌসুমে ক্যারিবিয়ানে গিয়ে নিজের অভিষেক সিরিজেই ৭৭৪ রান করেছিলেন গাভাস্কার, অভিষেক সিরিজে সবচেয়ে বেশি রানের বিশ্বরেকর্ড হিসেবে যা টিকে আছে এখনো। শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গাভাস্কার দুই হাজার রান পেরিয়েছিলেন ৮৩.৫০ গড়ে, ১০ সেঞ্চুরি ও ৬ ফিফটির সাহায্যে।

তবে দ্রুততম ২০০০ রানের রেকর্ড ব্র্যাডম্যানের দখলছাড়া হয়ে গেলেও আরেকটি রেকর্ড টিকে আছে এখনও, এবং আরও অনেকদিনই যে থাকবে, সেটাও চোখ বন্ধ করে বলে দেয়া যায়। কোন একটি নির্দিষ্ট দলের বিপক্ষে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটি স্যার ডনেরই। নিজের প্রিয় প্রতিপক্ষ ইংল্যান্ডের বিপক্ষে ৬৩ ইনিংসে প্রায় ৯০ গড়ে ৫০২৮ রান করেছেন তিনি! বর্তমানে খেলছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে এই রেকর্ডে ব্র্যাডম্যানের ধারে কাছেও নেই কেউ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭১ ইনিংসে ৩৬৩৬ রান নিয়ে ব্র্যাডম্যানের পরে আছেন সর্বকালের অন্যতম সেরা ওপেনার হিসেবে খ্যাত ইংল্যান্ডের স্যার জ্যাক হবস।

টেস্টে নির্দিষ্ট কোন প্রতিপক্ষের বিপক্ষে দ্রুততম ২০০০ রান-

নাম প্রতিপক্ষ ইনিংস রান গড়
কুমার সাঙ্গাকারা পাকিস্তান ২৬ ২০২৯ ৮৮.২১
সুনীল গাভাস্কার ওয়েস্ট ইন্ডিজ ২৮ ২০০৪ ৮৩.৫০
ব্রায়ান লারা ইংল্যান্ড ২৮ ২০৩০ ৭৮.০৭
ডন ব্র্যাডম্যান ইংল্যান্ড ২৯ ২২৭৫ ৮৪.২৫
ভিভ রিচার্ডস ইংল্যান্ড ৩০ ২০১৯ ৭২.১০

 

তবে এদের সবার চেয়ে এক ধাপ এগিয়ে আছেন আরেক কিংবদন্তি ইংলিশ ওয়ালি হ্যামন্ড। ৪০ কিংবা তার চেয়ে কম ইনিংসে দুটি দলের বিপক্ষে দুই হাজারের বেশি রান করা একমাত্র ব্যাটসম্যান হ্যামন্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৮ ইনিংসে ও সাউথ আফ্রিকার বিপক্ষে ৪০ ইনিংসে দুই হাজার রানের মাইলফলক পেরিয়েছেন হ্যামন্ড।

তবে এদের সবার জন্য হুমকি হয়ে উঠতে পারতেন  এভারটন উইকস, যদি তিনি ভারতের সাথে আরও কিছু টেস্ট খেলার সুযোগ পেতেন। টানা সবচেয়ে বেশি ইনিংসে সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড উইকসের দখলে (৫ ইনিংস), এর ৪ টিই তিনি করেছেন ভারতের বিপক্ষে। ভারতের বিপক্ষে ৫ম সেঞ্চুরিটাও প্রায় পেয়েই গিয়েছিলেন, ১৯৪৯ সালে মাদ্রাজ টেস্টে ৯০ রানে হন রান আউট। ভারতের বিপক্ষে ৯ ইনিংসেই হাজার রান করে ফেলেছিলেন উইকস, যা নির্দিষ্ট কোন দলের বিপক্ষে দ্রুততম হাজার রানের রেকর্ড।

টেস্টে দ্রুততম কোন দলের বিপক্ষে ১০০০ রান

নাম প্রতিপক্ষ ইনিংস রান গড়
এভারটন উইকস ভারত ১০৩৩ ১১৪.৭৭
ভিভ রিচার্ডস ইংল্যান্ড ১০ ১০৮৬ ১০৮.৬০
ওয়ালি হ্যামন্ড নিউজিল্যান্ড ১১ ১০১৫ ১১২.৭৭
ডগ ওয়াল্টার্স ওয়েস্ট ইন্ডিজ ১১ ১০১৮ ১০১.৮০
বীরেন্দর শেবাগ পাকিস্তান ১১ ১২৩৬ ১১২.৩৬

 

ওয়ানডে ক্রিকেটে কোন নির্দিষ্ট প্রতিপক্ষের বিপক্ষে দ্রুততম ১ হাজার রান করার রেকর্ড স্যার ভিভ রিচার্ডসের। ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ১৫ ইনিংসে ব্যাট করেই হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন ভিভ। এই ১৫ ইনিংসের মধ্যে ছিল ৩ টি সেঞ্চুরি ও ৬ টি হাফ সেঞ্চুরি, গড় ১০০.৯০। ভিভের কাছাকাছি আসতে পেরেছেন ডিন জোন্স ও গ্যারি কারস্টেন। জোন্স ১৯ ইনিংসে এক হাজার রান পেরিয়েছেন নিউজিল্যান্ডের বিপক্ষে, আর কারস্টেন ভারতের বিপক্ষে।

ওয়ানডেতে নির্দিষ্ট প্রতিপক্ষের বিপক্ষে দ্রুততম ১০০০ রান-

নাম প্রতিপক্ষ ইনিংস রান গড়
ভিভ রিচার্ডস ইংল্যান্ড ১৫ ১০০৯ ১০০.৯০
ডিন জোন্স নিউজিল্যান্ড ১৯ ১০০৫ ৬২.৮১
গ্যারি কারস্টেন ভারত ১৯ ১০৩০ ৬০.৫৮
ব্রায়ান লারা অস্ট্রেলিয়া ২০ ১০১৯ ৫০.৯৫
শচীন টেন্ডুলকার অস্ট্রেলিয়া ২০ ১১১৯ ৫৫.৯৫

 

ক্রিকইনফো অবলম্বনে

Loading...