২০১৮ ফুটবল বিশ্বকাপ ড্র: জিতলো কারা, হারলোই বা কারা? - প্রিয়লেখা

২০১৮ ফুটবল বিশ্বকাপ ড্র: জিতলো কারা, হারলোই বা কারা?

Sanjoy Basak Partha
Published: December 2, 2017

বহু প্রতীক্ষার পর অবশেষে রাশিয়ার মস্কোতে অনুষ্ঠিত হয়ে গেল আসন্ন ফুটবল বিশ্বকাপের ড্র। বিশ্বজুড়ে কোটি ফুটবলপ্রেমী অধীর আগ্রহে চোখ রেখেছিলেন টিভির পর্দায়, প্রিয় দলের গ্রুপ প্রতিপক্ষ কারা হয় সেটা দেখতে হবে তো! তো কেমন হল এবারের ড্র? কারা পেয়েছেন তুলনামূলক সহজ গ্রুপ, আবার কারাই বা পেলেন একটু কঠিন গ্রুপ! চোখ বুলিয়ে নিন প্রিয়লেখার পাতায়।

ড্র’তে জিতলো যেসব বড় দল:

ইংল্যান্ড:

পট ২ এ থাকায় ইংল্যান্ডের সামনে সম্ভাবনা ছিল ব্রাজিল, আর্জেন্টিনা কিংবা জার্মানিদের মত বিগ জায়ান্টদের গ্রুপসঙ্গী হওয়ার। ইংল্যান্ড ফ্যানেরা তাই একপ্রকার আশঙ্কা নিয়েই ড্র দেখতে বসেছিলেন। তবে সেরকম আশঙ্কা সত্যি হয়নি, তুলনামূলক সহজ গ্রুপেই পড়েছে ‘থ্রি লায়ন্স’রা। ‘ই’ গ্রুপে পট ১ থেকে ইংল্যান্ডের সঙ্গী হয়েছে ইউরোপের উদীয়মান শক্তি বেলজিয়াম। বাকি দুই দল পানামা ও তিউনিশিয়া। ইংল্যান্ডের জন্য তাই গ্রুপ পর্ব পেরোনো খুব একটা কঠিন হওয়ার কথা নয়। নকআউট রাউন্ডের ম্যাচেও খুব বড় প্রতিপক্ষের সামনে পড়ার সম্ভাবনা নেই গ্যারেথ সাউথগেটের শিষ্যদের। পোল্যান্ড, সেনেগাল, কলম্বিয়া কিংবা জাপান- এই চার দলের যেকোনো একটির মুখোমুখি হতে হবে ইংল্যান্ডকে নকআউট পর্বে।

স্পেন:

ইংল্যান্ডের মত একই আশঙ্কা ছিল স্প্যানিশ সমর্থকদেরও। পট ২ এ থাকা স্পেনের গ্রুপেও পড়তে পারতো ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনা কিংবা ফ্রান্সের মত পরাশক্তিরা। সে তুলনায় পট ১ থেকে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পর্তুগালকেই পেয়েছে স্পেন। নামের ভারে স্পেনের চেয়ে পিছিয়েই থাকবে পর্তুগাল। মরক্কো খুব একটা সমস্যা হওয়ার কথা নয় স্পেনের জন্য, তবে র‍্যাঙ্কিংয়ের ৩২ নম্বরে থাকা ইরানের ডিফেন্সিভ স্টাইল কিছুটা সমস্যা করলেও করতে পারে স্পেনের জন্য। তবে হুয়ান লোপেতিগুইয়ের দলের যে শক্তিমত্তা আর ভারসাম্য, তাতে এই বাঁধা তাদের টপকে যাওয়াই উচিত।

ব্রাজিল:

ষষ্ঠ বিশ্বকাপের সন্ধানে থাকা ব্রাজিল এবার পড়েছে ‘ই’ গ্রুপে। পট ২ থেকে স্পেন কিংবা ইংল্যান্ডের মত বড় দল পাওয়ার সম্ভাবনা থাকলেও তাদেরকে এড়িয়ে সেলেকাওরা পেয়েছে সুইজারল্যান্ডকে। পট ৩ আর ৪ থেকে ব্রাজিলের সঙ্গী হয়েছে কোস্টারিকা ও সার্বিয়া। তিতের অধীনে নতুন ব্রাজিল যেরকম খেলা উপহার দিচ্ছে, তাতে করে এই তিন দল কোন সমস্যা হওয়ার কথা নয় ব্রাজিলের জন্য। তবে পাশের গ্রুপেই জার্মানি থাকায় দ্বিতীয় রাউন্ডে ব্রাজিল-জার্মানি লড়াইয়ের একটা সম্ভাবনা থেকে যায়। ব্রাজিল ও জার্মানির যেকোনো একটি যদি গ্রুপ চ্যাম্পিয়ন হয়, আর আরেকটি হয় রানার্স-আপ, তাহলেই ২য় রাউন্ডে দেখা হয়ে যাবে এবারের অন্যতম হট ফেভারিট দুই দলের!

ড্র’তে হারলো যেসব বড় দল:

আর্জেন্টিনা:

বাছাইপর্বে খেলার যে নমুনা আর্জেন্টিনা দেখিয়েছে, বিশ্বকাপেও অমন খেলার ধারা অব্যাহত রাখলে গ্রুপটা আর্জেন্টিনার জন্য কঠিনই মনে হতে পারে। আর্জেন্টিনার গ্রুপের ৩ টি দলই কৌশলী এবং সুসংহত তিনটি দল। ইংল্যান্ডকে বিদায় করে ইউরোর কোয়ার্টারে খেলা আইসল্যান্ড ভালই পরীক্ষা নিতে পারে মেসিদের। নাইজেরিয়া চেনা প্রতিপক্ষ হলেও কয়দিন আগেই ৪-২ গোলে হেরেছে ‘সুপার ঈগল’দের কাছে। বেশ কয়েকজন তারকাসম্পন্ন ক্রোয়েশিয়াও শক্ত প্রতিপক্ষ মেসিদের জন্য।

ফ্রান্স:

২০১০ বিশ্বকাপের কথা মনে থাকলে এবারের গ্রুপ ফ্রান্সের জন্য সহজ নাও হতে পারে। সেবার মেক্সিকো, উরুগুয়ে ও স্বাগতিক সাউথ আফ্রিকার গ্রুপে পড়া ফ্রান্স সহজেই গ্রুপ পর্ব পেরিয়ে যাবে বলে ধারণা করা হয়েছিল। উল্টো প্রথম রাউন্ড থেকেই বিদায়ের লজ্জা নিতে হয়েছিল ফরাসিদের। এবার যদিও খুব ভারসাম্যপূর্ণ দল নিয়ে বিশ্বকাপে আসছে ফ্রান্স, তারপরও পেরু, ডেনমার্ক ও অস্ট্রেলিয়া ভালই পরীক্ষা নিতে পারে ফ্রান্সের।

গোল ডট কম অবলম্বনে

Loading...