ফ্রিল্যান্সিং এ আনলিমিটেড কাজ পেতে চান?? তাহলে এখুনি শিখে নিন ফ্রিল্যান্সিং এ কাজ পাওয়ার কিলার টিপস | - প্রিয়লেখা

ফ্রিল্যান্সিং এ আনলিমিটেড কাজ পেতে চান?? তাহলে এখুনি শিখে নিন ফ্রিল্যান্সিং এ কাজ পাওয়ার কিলার টিপস |

MD RAKIBUL ISLAM
Published: September 6, 2016

বর্তমানে আমরা সবাই জানি যে সারা বিশ্বেই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করে আজ অনেকেই হয়েছেন স্বনির্ভর । এসব মার্কেটপ্লেসে প্রতিনিয়ত পোস্ট হচ্ছে হাজার হাজার ডলার এর কাজ ।  এসব অনলাইন ভিত্তিক কাজ এর মধ্যে আমরা -এসইও ,ওয়েবডিজাইন এন্ড ডেভলপমেন্ট , গ্রাফিক্স ডিজাইন এবং ডাটা এন্ট্রি  এর কাজ গুলো বেশি দেখে থাকি ।

যারা ঘরে বসে ইনকাম করতে চান এবং ব্যক্তি স্বাধীনতাকে ভালো বাসেন তারা অনেকেই তাদের কর্মসংস্থানের জন্য বেছে নেন এই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সমূহকে।আর আমরা এটাও জানি যে এসব মার্কেটপ্লেস এর মধ্যে অন্যতম হচ্ছে Upwork.com, freelancer.com, peopleperhour.com, fiverr.com ইত্যাদি | কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় যে এসকল  সাইটে যারা নতুন অংশগ্রহনকারি তারা সঠিক গাইডলাইনের অভাবে অনেক ক্ষেত্রে তাদের কাঙ্খিত সাফল্য লাভ করতে পারেন না। আর তাই আজ আমি আপনাদের সামনে ফ্রিল্যান্সিং এ কাজ পাওয়ার অনেকগুলো  গুরুত্বপূর্ণ বিষয় এর মধ্যে অন্যতম বিষয়-পোর্টফোলিও কিভাবে তৈরি করবেন তার বিস্তারিত গাইডলাইন আপনাদের সামনে তুলে ধরব।

online-portfolio-sites-folio

 

এখন আমাদের প্রথমে  জানতে হবে  আসলে পোর্টফোলিও  কি?

 

পোর্টফোলিও মূলত হচ্ছে আপনার প্রতিচ্ছবি তবে এটা কিন্তু আপনার দেহের প্রতিচ্ছবি নয় তবে বড়ং এটা হচ্ছে আপনার কর্মগুনের প্রতিচ্ছবি। যেটা কিনা আপনাকে ফ্রিল্যান্সিং এ কাজ পাওয়ার ক্ষেত্রে সহায়তা করবে। অর্থাৎ কোন নির্দিষ্ট ব্যক্তির ক্ষেত্রে ব্যক্তিগত পোর্টফোলিও সাইট হচ্ছে এমন একটি সাইট যে সাইটের মাধ্যমে আপনি আপনার কর্মগুনগুলোকে বিশ্বের কাছে উপস্থাপন করার সুযোগ পাবেন । একটি আকর্ষণীয় বিজ্ঞাপন যেমন কোন পন্যের গুনাগুনগুলোকে তার ভোক্তাশ্রেনীর কাছে তুলে ধরে ঠিক তেমনি আপনি একটি আকর্ষণীয় পোর্টফোলিও সাইট তৈরি করে আপনার ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসসমূহে কাজ করার দক্ষতা সমূহকে শৈল্পিক ভাবে উপস্থাপন করে আপনার দক্ষতা সমূহকে সারা বিশ্বের বায়ারদের (যারা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সমূহে অন্যের দ্বারা কাজ করিয়ে নেয়) কাছে তুলে ধরতে পারেন।

creative blog 2

ফ্রিল্যান্সিং কাজ পাওয়ার ক্ষেত্রে পোর্টফোলিও কেন এত গুরুত্বপূর্ণ:

আসলে মূল কথা হচ্ছে একজন বায়ার তার মূল্যবান সময় ব্যয় করে আপনার কভার লেটার এ লিখা বিশাল রচনা কিংবা সার্টিফিকেট দেখে আপনাকে মূল্যায়ন করতে চায় না তার মূল লক্ষ্যই থাকে খুব অল্প সময়ে এটা জানা যে আপনি কি কি ধরনের কাজ করতে পারেন এবং কেমন করে করেন। আর এসকল বিষয় গুলোকেই যদি আপনি আপনার সাইটে পোর্টফোলিও এর মাধ্যমে তুলে ধরতে পারেন তবে এসকল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসসমূহে কাজ পাবার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

creative.blog

যেসকল গুরুত্বপূর্ণ বিষয় আপনি আপনার পোর্টফোলিওতে অন্তর্ভুক্ত করতে পারেন:

১. আপনি যেসকল প্রোজেক্ট সফলভাবে সম্পূর্ন করেছেন সেকল প্রোজেক্টের লিষ্ট দিতে পারেন।

২. সফল ভাবে সমাপ্ত প্রোজেক্টগুলো কিছু আকর্ষণীয় অংশের ছবি দিতে পারেন।

৩. মূল বিষয় গুলোর ছোট্ট একটু বর্ননা দেয়া যেতে পারে।

৪. আপনার কাজ সম্পর্কিত কোন ফিডব্যাক থাকলে সেটার লিঙ্ক দিন।

৫. আপনার কাজের রেট বা বোনাস ইত্যাদি বিষয় সমূহ ও এড করতে পারেন।

তবে আপনাকে বিশেষ ভাবে সতর্ক থাকতে হবে যে আপনার পোর্টফোলিও সাইটে আপনি আপনার কোন কন্টাক্ট নাম্বার কিংবা ইমেইল না দেন সে বিষয়ে, কারন এটা ওডেস্ক পলিসি ভায়োলেশন এর মধ্যে পরে।

creative blog 1

কোথায় আপনার পোর্টফোলিও আপলোড করবেন:

আপনাদের সময় এবং শ্রম লাগবের জন্য আমি আপনাদের পোর্টফোলিও আপলোড করার জন্যে কয়েকটি নামকরা ফ্রি হোষ্টিং সাইট এর লিংক দিলাম যাতে করে আপনারা খুব সহজেই আপনাদের পোর্টফোলিও আপলোড করতে পারেন এবং ইন্টারনেটে ঘাটাঘাটি করে পথ হারা শিশুর মতো এদিক ওদিক ঘুরতে না থাকেন।

about.me
carbonmade.com
krop.com/creativedatabase/
coroflot.com/

সকলকে সাথে থাকার জন্য ধন্যবাদ। নিজেকে স্বনির্ভর করুন দেশকে সমৃদ্ধ করুন এবং সোনার বাংলাকে বিশ্বের দরবারে মাথা উচু করে দাড়াতে সহায়তা করুন।

Loading...