আমের সন্দেশ – প্রিয়লেখা

আমের সন্দেশ

Milky Reza (Editor)
Published: August 6, 2019
[TheChamp-Sharing total_shares="OFF"]

চলে যাবো যাবো করেও যাচ্ছে না আম কাঁঠালের মৌসুম। এখনও বাজারে দুই-তিন প্রজাতির আম পাওয়া যাচ্ছে। আর আম খেতে আমরা কে না পছন্দ করি। সাথে সাথে বাঙালি ভীষণভাবে মিষ্টিপ্রিয়। তাই আমের গন্ধ আর মিষ্টির স্বাদ যদি একসাথে হয় তবে কেমন হয়?

আমরা বাঙালিরা জাতি হিসেবে খুবই ভোজনরসিক। নতুন নতুন খাবারের স্বাদ নিতে খুবই পছন্দ করি। আর তাই এই আম-মিষ্টির মিলবন্ধনটা লুফে নেওয়ার মতো খাবার হতে পারে।

হ্যাঁ, এমনি একটি আমের মিষ্টি হলো আম-সন্দেশ। খুলনার বন্ধু, একজন রন্ধনশিল্পী ফারিয়া নাজনীন, তিনি সখের বশে আবিষ্কার করেন নানারকম নতুন নতুন মজাদার খাবার।  তার কাছে রান্না মানেই শিল্প। তার কাছ থেকেই জেনে নেব কিভাবে আমের সন্দেশ তৈরী করা যায়।

 

উপকরণঃ

পাকা আম ২ টি

চিনি ২ টেবিল চামচ

গুঁড়া দুধ ১ কাপ

ঘি ১ চা চামচ

লবঙ্গ ৪ টি

এলাচ ২ টি

দারুচিনি ২ টুকরা(মাঝারি সাইজ)

 

প্রস্তুতপ্রণালিঃ

প্রথমে ২ টি পাকা আম খোসা সহ ভাল ভাবে ধুয়ে নিতে হবে। আমগুলোকে ছিলে পিউরি বের করে নিয়ে ভাল ভাবে চটকে নিতে হবে। একটি ছাকনী এর সাহায্যে ভালভাবে ছেঁকে নিতে হবে যাতে আঁশ না থাকে।

তারপর একটি প্যানে ঘি গরম করে নিতে হবে।

ঘি গরম হলে এতে আমের পিউরি টা দিয়ে দিতে হবে। তারপর একে একে চিনি, দারুচিনি, এলাচ এবং লবঙ্গ দিয়ে ক্রমাগত নাড়তে হবে। চুলার আঁচটা সবসময় মাঝারিতে রাখতে হবে।

রং টা একটু বদলে আসলে এতে গুঁড়া দুধ দিয়ে দিতে হবে। তবে একবারে সবটুকু দেওয়া যাবেনা। অল্প অল্প করে দিয়ে দিয়ে দেখতে হবে যে সন্দেশ এর মত ঘনত্ব এসেছে কিনা এবং ক্রমাগত নাড়তে হবে।

আমের সাইজ অনুযায়ী গুঁড়া দুধের পরিমান কম বেশি হতে পারে।

তারপর নামিয়ে ফেলে যত তাড়াতাড়ি সম্ভব আপনার পছন্দ মত শেইপ দিয়ে নিন না হলে শক্ত হয়ে যাবে। শেইপ দেওয়ার পূর্বে অবশ্যই হাতে ঘি অথবা সয়াবিন তেল মেখে নিতে হবে নইলে হাতে লেগে যাবে। ঠাণ্ডা হলে পরিবেশন করুন আম-গুড়া দুধের তৈরি মজাদার আমের সন্দেশ।

 

রেসিপি পাঠিয়েছেনঃ খুলনা থেকে ফারিয়া নাজনীন

 

ছবি কৃতজ্ঞতাঃ ইন্টারনেট

[TheChamp-FB-Comments]