কিনতে চাইছেন ল্যাপটপ ! জেনে নিন ২০১৮ সালের সেরা ৫ মডেল - প্রিয়লেখা

কিনতে চাইছেন ল্যাপটপ ! জেনে নিন ২০১৮ সালের সেরা ৫ মডেল

Naseeb Ur Rahman
Published: May 24, 2018

হোক প্রাত্যহিক কাজ বা বিনোদন, একটি ব্যাক্তিগত ল্যাপটপ যেন সকল মুশকিল আসানের নাম। কিন্তু ল্যাপটপ কিনতে গিয়ে সবচেয়ে বেশি যে সমস্যার সম্মুখীন আমরা হই  তা হচ্ছে সিদ্ধান্ত। আচ্ছা নিজের বাজেটের মধ্যে কোন ল্যাপটপটি হতে পারে সেরা। আবার আমাদের উদ্দেশ্য ও তো ভিন্ন- কেউ চাইছি গেমিং পিসি তো কেউ চাইছি মাল্টি টাস্ক পারফর্মার, আবার কেউ খুঁজছেন ট্রেন্ডি, স্টাইলিশ, এক্সিকিউটিভ পিসি। হাজার লক্ষ্য যেন হাজার চাহিদা;পরিশেষে প্লাস-মাইনাস করে নিজের পছন্দের ল্যাপটপটিকে ঘরে আনা। পরিস্থিতি যেন যুদ্ধের চেয়ে কোন অংশে কম নয়। তো এমন যুদ্ধে জয়ী হওয়া আবশ্যক, তাই না!

চলুন তবে সেরা ল্যাপটপ খুঁজে দেখার যুদ্ধে সামিল হই। আপনাদের নিয়ে চলি অভিজ্ঞতার জগতে যেখানে প্রযুক্তি বিশ্বের ল্যাপটপ ব্যবহারকারীরা অনুসন্ধান ও ব্যবহারের ভিত্তিতে তুলে ধরেছেন ২০১৮ সালের সেরা ল্যাপটপ সম্পর্কিত তথ্য।

Dell XPS I3

 Screen: 13.3 inches

Weight: 1.29kg

Battery life: 13 hours

ম্যাকবুক প্রো- কে চ্যালেঞ্জ করতে পারে এমন সব বৈশিষ্ট্য নিয়ে বাজারে এসেছে ডেলের এক্সপিএস আই থ্রী। ডেল এক্সপিএস আই থ্রী-তে রয়েছে ভার্চুয়ালি বর্ডারলেস ১৩.৩ ইঞ্চি ইনফিনিটি এজ ডিসপ্লে যেটায় রয়েছে টাচ স্ক্রীন অপশন। ডেল দাবী করেছে এক্সপিএস আই থ্রী  ল্যাপটপটির চার্জ ২২ ঘন্টা  থাকে। যদিও আপনি যখন লাইভ স্ট্রীমিং ভিডিও চালাচ্ছেন তখন সর্বোচ্চ ১২-১৩ ঘন্টা চার্জ থাকে। এই ল্যাপটপটির আরেকটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে প্রথমবারের মত এই ল্যাপটপে 8th generation Intel Processor ব্যবহার করা হয়েছে যা ল্যাপটপ কে করেছে আরও গতিশীল। বাংলাদেশে এর বর্তমান মূল্য ১,৩৬,০০০ টাকা।

 

Huawei MateBook X Pro

Screen: 13.9 inches

Weight: 1.33kg

Battery life: 08 hours

হুয়াওয়ে মেইটবুক এক্স প্রো ২০১৮ সালের বেষ্ট ল্যাপটপ গুলোর মধ্যে একটি যা ডেল এক্সপিএস আই থ্রী কেও হার মানিয়েছে। হুয়াওয়ে যদিও ল্যাপটপ নির্মাতা হিসেবে তেমনভাবে প্রতিষ্ঠিত নয়। কিন্তু বাজারে নেমেই এরা তুমুল জনপ্রিয়তা অর্জন করেছে। দেখুন এর অসামান্য ফিচারগুলো। বাংলাদেশী টাকায় বাজারমুল্য ২,০০,০০০ টাকা।

MacBook Pro

Screen: 13.3 inches

Weight: 1.37kg

Battery life: 10 hours

অ্যাপল এর শেষ হাই-ল্যাপটপের পর চার বছর পর এলো সর্বশেষ ম্যাকবুক প্রো।যে টি পাতলা, আরো শক্তিশালী এবং অন্যান্য ল্যাপটপের চেয়ে ভিন্ন ফিচারের অধিকারী যেমন টাচ বার এবং টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। বাংলাদেশে এর বর্তমান মূল্য ১,৩৩,০০০ টাকা।

Microsoft Surface Laptop

 

Screen: 13.5 inch

Battery life: up to 14.5 hours

মাইক্রোসফটের নতুন সারফেস ল্যাপটপটি মাইক্রোসফট পণ্য গুলোকে জনপ্রিয়  করার একটি পুনঃপ্রচেষ্টা। কোন সন্দেহ নেই এটি একটি চমৎকার ডিভাইস, লং লাস্টিং ব্যাটারি লাইফ, স্লিম মডেল এবং অনন্য Alcantara ফ্যাব্রিক কীবোর্ড, যা স্পর্শ করলেই মনে উষ্ণতার অনুভূতি জাগে। এটি নিঃসন্দেহে এই বছরের সবচেয়ে সুন্দর উইন্ডোজ ডিভাইস।বাংলাদেশী টাকায় বর্তমান মূল্য ৮৫,০০০ টাকা।

 Microsoft Surface Book 2

Screen: 13.5 inches

Weight: 1.6kg

Battery life: 17 hours

নতুন মাইক্রোসফট সারফেস বুক ২- মাইক্রোসফট এর এ যাবত সবচেয়ে শক্তিশালী ল্যাপটপ। এই মডেলটিতে রয়েছে 256GB SSD, অষ্টম প্রজন্মের Kaby Lake প্রসেসর এবং একটি পৃথক Nvidia GTX 1050 গ্রাফিক্স প্রসেসর।  টু-ইন-ওয়ান ডিজাইন বিশিষ্ট স্ক্রিনের সাথে অন-অফ ক্লিপ চালু রয়েছে। আরও আছে একটি বিলাসবহুল ট্র্যাকপ্যাড এবং কীবোর্ড। বাংলাদেশী টাকায় বর্তমান মূল্য ১,০০,০০০ টাকা।

MacBook 12-inch

Screen: 12 inches

Weight: 920g

Battery life: 10 hours

বর্তমান সবচেয়ে ছোট ম্যাকবুক, ওয়েফার থিং হিসেবে পরিচিত ম্যাকবুক ২০১৭ সহজে বহনযোগ্য পোর্টেবল এবং লাইটওয়েট ল্যাপটপগুলোর মধ্যে একটি। মাত্র ৯২০ গ্রাম ওজনের এই স্মার্ট পিসিতে রয়েছে  ২৫৬ গিগাবাইট স্টোরেজ প্যাকিং, যা ম্যাকবুক প্রো এর চেয়ে বেশি। বাংলাদেশী টাকায় বর্তমান মূল্য ১,৪৭,০০০ টাকা।

 দ্য টেলিগ্রাফের পর্যালোচনা অনুযায়ী: “যদি আপনি ল্যাপটপ নিয়ে অনেক বেশি ঘুরাঘুরি করেন, তবে ম্যাকবুক হল আদর্শ ল্যাপটপ – আগের মডেলগুলির মতো, চেয়ে এটি পাতলা এবং হালকা। আপনার সার্বক্ষণিক ব্যবহারের জন্য এটি একটি অসাধারণ কম্পিউটার। “

প্রযুক্তি বিশ্বে প্রতিমুহূর্তে আসছে নিত্য নতুন প্রযুক্তি। এখানে দ্য টেলিগ্রাফ পত্রিকা অনুসারে সেরা ৫টি ল্যাপটপ তুলে ধরা হলো। পরবর্তী পর্বে আসবে আরও নতুন কিছু ল্যাপটপের খোঁজ। সে পর্যন্ত ‘প্রিয়লেখার’ সাথেই থাকুন।