মেসির ৬০০ গোলের ইতিবৃত্ত - প্রিয়লেখা
মেসির ৬০০ গোল

মেসির ৬০০ গোলের ইতিবৃত্ত

Sanjoy Basak Partha
Published: March 5, 2018

ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত লা লিগার দলের বিপক্ষে টানা ৩ ম্যাচে ফ্রি-কিক থেকে গোল পেয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকোর সাথে দলকে জয় এনে দিয়ে লীগ জেতা প্রায় নিশ্চিতও করে ফেলেছেন। তবে গতকাল ন্যু ক্যাম্পে এর চেয়েও বড় আরেকটি কীর্তি গড়েছেন লিওনেল মেসি। বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে ক্যারিয়ারের ৬০০ তম গোল পেয়ে গেছেন এই ক্ষুদে জাদুকর।

মেসির ৬০০ গোল

৬০০ গোলের মাইলফলকে পৌঁছাতে মেসিকে খেলতে হয়েছে ৭৪৭ ম্যাচ, অর্থাৎ ম্যাচপ্রতি গোল করেছেন ০.৮০ টি। ৬০০ গোলের মধ্যে বাম পায়ে গোল করেছেন ৪৯৬ টি, যা তাঁর মোট গোলের ৮৬%। আর ডান পায়ে করেছেন ৭৭ টি গোল, যা মোট গোলের ১৩%।

মেসির ৬০০ গোল

৬০০ গোলের মধ্যে পেনাল্টি থেকে পেয়েছেন ৭৭ টি গোল। আর সরাসরি ফ্রিকিকে গোল করেছেন ৩৯ টি। ক্যারিয়ারে হ্যাটট্রিক করেছেন মোট ৪৪ টি। জোড়া গোল করেছেন ১৬১ টি ম্যাচে। ৬০০ গোলের মধ্যে দলের হয়ে শুরুর গোলটি করেছেন ১৪৫ বার। বদলি খেলোয়াড় হিসেবে নেমে গোল করেছেন ৪১ টি। আর গোল পাননি এমন ম্যাচের সংখ্যা ৩৬০ টি।

ক্যারিয়ারে এখনো পর্যন্ত মোট ১২৮ টি ভিন্ন দলের বিপক্ষে খেলেছেন মেসি। এর মধ্যে গোল করেছেন ঠিক ১০০ টি দলের বিপক্ষে। গোল করার দিক থেকে মেসির সবচেয়ে পছন্দের প্রতিপক্ষ সেভিয়া। স্প্যানিশ ক্লাবটির বিপক্ষে ৩১ ম্যাচ খেলে ২৯ গোল করেছেন তিনি।

মাদ্রিদের দুই প্রধান ক্লাব রিয়াল ও অ্যাটলেটিকোর বিপক্ষে গোল করাটাও বোধহয় মেসির প্রিয় কাজগুলোর মধ্যে একটি। মাদ্রিদের এই দুই ক্লাবের জালে মেসি বল পাঠিয়েছেন মোট ৫৩ বার! অ্যাটলেটিকোর জালে ২৮ বার, রিয়ালের জালে ২৫ বার। এছাড়া ভ্যালেন্সিয়ার বিপক্ষে ২৪ টি,  অ্যাথলেটিক বিলবাও ও ওসাসুনার বিপক্ষ ২৩ টি করে, নগর প্রতিদ্বন্দ্বী এস্পানিওলের বিপক্ষে ২১ টি এবং গেতাফে ও রিয়াল বেটিসের বিপক্ষে ১৮ টি করে গোল করেছেন তিনি।

মেসির ৬০০ গোল

রোনালদো ও ইব্রাহিমোভিচের একটি অন্যরকম রেকর্ড আছে। ফুটবল ম্যাচের ১ থেকে ৯০ প্রতিটি মিনিটেই গোল করা ফুটবলার কেবল এই দুইজনই। লিওনেল মেসিও অনেকটাই কাছাকাছি গেছেন। ম্যাচের প্রথম দুই মিনিটেই কেবল এখনো পর্যন্ত গোল পাওয়া হয়নি তাঁর, এছাড়া গোল পেয়েছেন বাকি সব মিনিটেই। সবচেয়ে বেশি ৩৪ টি গোল পেয়েছেন ৯০ মিনিট পেরিয়ে যাওয়ার পর অতিরিক্ত সময়ের খেলায়।

৬০০ গোলের মধ্যে বার্সেলোনায় তাঁর হোম গ্রাউন্ড ক্যাম্প ন্যুতে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে মেসি গোল করেছেন ৩১৪ টি। আর অ্যাওয়ে ম্যাচে গোল করেছেন ২৭৩ টি। আর্জেন্টিনার মাটিতে ১৪ ম্যাচ খেলে গোল করেছেন ১৫ টি।

মেসির ৬০০ গোল

৬০০ গোলের মধ্যে মেসিকে সর্বোচ্চ এসিস্ট করেছেন সাবেক সতীর্থ দানি আলভেজ। ৩৮ ম্যাচে ২৯ প্রতিপক্ষের বিপক্ষে মোট ৪০ বার মেসিকে বলের যোগান দিয়েছেন এই ব্রাজিলিয়ান। এছাড়া আন্দ্রেস ইনিয়েস্তা ৩৬ ম্যাচে ৩৯ টি, জাভি হার্নান্দেজ ৩০ ম্যাচে ৩২ টি, লুইস সুয়ারেজ ২৮ ম্যাচে ২৯ টি ও নেইমার ২০ ম্যাচে ২২ টি অ্যাসিস্ট করেছেন তাঁকে।

মেসির ৬০০ গোল

গোল সংখ্যা দিয়ে বিবেচনা করলে মেসি তাঁর ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছেন ২০১১-১২ মৌসুমে। ওই মৌসুমে ৬৯ টি ম্যাচ খেলে মোট ৮২ গোল করেছিলেন তিনি! এর সাথে যোগ করুন ৩৩ টি অ্যাসিস্টও। মেসির গোল করার প্রবণতা মূলত বৃদ্ধি পেয়েছে ২০০৮-০৯ মৌসুম থেকে। সেই মৌসুমে ৬০ ম্যাচ খেলে ৪১ গোল ও ১৯ টি অ্যাসিস্ট করেন তিনি। এরপর প্রতি মৌসুমে পাল্লা দিয়ে গোলের সংখ্যা বাড়িয়েই গেছেন। পরের মৌসুমে ৬৪ ম্যাচে ৪৮ গোল, ২০১০-১১ মৌসুমে ৬৬ ম্যাচে ৫৭ গোল, ২০১২-১৩ মৌসুমে ৬৯ ম্যাচে ৬২ গোল, ২০১৩-১৪ মৌসুমে ৫৭ ম্যাচে ৪৮ গোল, ২০১৪-১৫ মৌসুমে ৬৭ ম্যাচে ৬২ গোল, ২০১৫-১৬ মৌসুমে ৫৯ ম্যাচে ৫০ গোল, ২০১৬-১৭ মৌসুমে ৫৭ ম্যাচে ৫৭ গোল ও চলতি মৌসুমে এখনো পর্যন্ত ৪৬ ম্যাচ খেলে করেছেন ৩৫ গোল। মৌসুম শেষে সংখ্যাটাকে কোথায় নিয়ে দাঁড় করান কে জানে!

মেসিস্ট্যাট অবলম্বনে