২০১৮ সালে দর্শকের মন জয় করতে আসছে যে মুভিগুলো - প্রিয়লেখা
২০১৮ সালের সেরা মুভি ব্ল্যাক প্যান্থার

২০১৮ সালে দর্শকের মন জয় করতে আসছে যে মুভিগুলো

farzana tasnim
Published: February 24, 2018

এসেছে নতুন বছর, তার সাথে তাল মিলিয়ে রুপালী পর্দা কাঁপাতে হাজির হয়েছে একের পর এক দুর্দান্ত সব সিনেমা। সুপারহিরো ব্লকবাস্টার, ব্র্যান্ড নেম মুভি সিক্যুয়াল, স্টার তারকা আর পরিচালকদের সিনেমার ভিড়ে গোটা বছরটাই বেশ জমজমাট যাবে বলে আশা করা যাচ্ছে। ক্লিন্ট ইস্টউড, স্টিভেন স্পিলবার্গ, মার্টিন স্কোরস, স্টিভ ম্যাককুইনের দুর্দান্ত সব ছবি আসছে সে প্রচারণা আগে-ভাগে শুরু হয়ে যাওয়ায় দারুণ সব সিনেমার জন্য একেবারে মুখিয়ে আছে দর্শকরা। চলুন তবে দেখে আসা যাক, ২০১৮ সালের সম্ভাব্য কিছু অসাধারণ সিনেমার কথা।

ব্ল্যাক প্যান্থার

২০১৮ সালের সেরা মুভি ব্ল্যাক প্যান্থার

মার্ভেল কমিক ‘ ব্ল্যাক প্যান্থার ’ অবলম্বনে ওয়াল্ট ডিজনির সঙ্গে হাত মিলিয়ে নির্মাণ করেছে মার্ভেল এই মুভি। চাডউইক বোসম্যান, মাইকেল বি. জরডান, লুপিতা নিয়োঙ্গো, মার্টিন ফ্রিম্যান, ডানাই গুরিরা প্রমুখ অভিনয় করেছেন ব্ল্যাক প্ল্যান্থার–এ। ২৯ জানুয়ারি, ২০১৮তে হয়ে গিয়েছে ছবিটির বিশেষ প্রদর্শনী। সমালোচক এবং দর্শক—সবারই মন জয় করে নিয়েছে ছবিটি। অনেকের মতে, এটি মার্ভেলের সেরা একটি কাজ হয়ে উঠেছে। মুভির গল্পটা এগোয় ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার-এর পর থেকে। ক্যাপ্টেন আমেরিকাতে হার্ট শেপড একটি ভেষজ খেয়ে ক্ষমতার অধিকারী হয় টি’চাল্লা। নিজের বাবাকে হুট করে হারিয়ে ফেলে। যুদ্ধ শেষ হলে সেখান থেকে রাজা টি’চাল্লা নিজের ঘর ওয়াকান্ডাতে ফিরে যায়। কিন্তু সেখানে ফিরে আর কোনো কিছুই আগের মতো পায় না সে। শত্রুরা তখন রাজ্য দখল করতে ব্যস্ত। ফলে নিজের রাজ্যকে বাঁচাতে ব্ল্যাক প্যান্থার হয়ে আসতে হয় তাকে। হাত মেলাতে হয় সিআইএ এজেন্ট এভিরেট কে রজ এবং ডোরা মেলাজের সদস্য, ওয়াকান্ডার সব বিশেষ নারীশক্তির সঙ্গে। এরপর কী হয়? ব্ল্যাক প্যান্থার এত কিছু তো করল। কিন্তু শেষমেশ কি তার রাজ্যকে বাঁচাতে, বড় একটা যুদ্ধকে থামিয়ে দিতে পারল সে? জানতে হলে কেবল কমিক পড়লেই হবে না, যেতে হবে আপনাকে সিনেমা হলেও।

অ্যানিহিলেশন

২০১৮ সালের সেরা মুভি অ্যানিহিলেশন

সাইন্স ফ্যান্টাসি হরর জনরার দর্শকদের মুগ্ধ করতে আসছে অ্যালেক্স গারল্যান্ড পরিচালিত সিনেমা ‘ অ্যানিহিলেশন ‘। সিনেমাটি তৈরি করা হয়েছে জেফ ভ্যান্ডারমারের একই নামে রচিত উপন্যাসের উপর ভিত্তি করে। নাটালি পোর্টম্যান, জেনিফার জ্যাসন লেই, জিনা রড্রিগ, টেসা থম্পসন, টুভা নভোটনি আর অস্কার আইজ্যাক অভিনয় করছেন সিনেমাটিতে। সামরিক এক দল গোয়েন্দার ‘দ্য শিমারে’ অনুপ্রবেশকে কেন্দ্র করে এগিয়ে যাবে সিনেমাটির গল্প। দ্য শিমার হলো রহস্যময় একটি অঞ্চল, যেখানে মিউট্যান্ট সব জন্তু আর মানুষরা বসবাস করে। মার্চের ১২ তারিখে নেটফ্লিক্সে মুক্তি দেয়া হবে সিনেমাটি।

পদ্মাবত

২০১৮ সালের সেরা মুভি পদ্মাবত

ভারতে ৭০০ বছর আগেকার চিতোরের রানী পদ্মিনীর জীবন নিয়ে তৈরি বলিউড ছবি ‘ পদ্মাবতী ‘কে কেন্দ্র করে দেশের বিভিন্ন রাজ্যে তুমুল প্রতিবাদের ঝড় উঠে যায়। গত বছরের ১লা ডিসেম্বর ছবিটির মুক্তি পাওয়ার কথা থাকলেও রাজস্থান, গুজরাট, হরিয়ানা, মহারাষ্ট্রসহ বিভিন্ন রাজ্যে রাজপুত সংগঠনগুলি এই ছবির বিরুদ্ধে তীব্র বিক্ষোভ দেখান। বহু জায়গাতেই বিজেপি নেতারাও এই দাবিতে গলা মিলিয়েছেন। রাজপুতানার ইতিহাস বলে, দিল্লির শাসক আলাউদ্দিন খিলজির কবল থেকে রক্ষা পেতে রানী পদ্মিনী ১৬,০০০ নারীকে নিয়ে চিতায় ঝাঁপ দিয়েছিলেন – কিন্তু পদ্মাবতী সিনেমায় তাঁর সেই মর্যাদা ও আত্মত্যাগকে খাটো করা হয়েছে বলে বিক্ষোভকারীদের বক্তব্য। অবশেষে সব বিতর্কের অবসান ঘটিয়ে এ বছরের জানুয়ারি মাসে মুক্তি পাওয়া পদ্মাবত ইতোমধ্যে ব্লকবাস্টার হিটের কাতারে নাম লিখিয়েছে।

পারী

২০১৮ সালের সেরা মুভি পারী

ভারতীয় অতিপ্রাকৃত হরর ফিল্মের জগতে নতুন একটি নাম ‘ পারী ‘। ২০১৮ সালের মার্চের ২ তারিখে মুক্তি পাওয়ার কথা সিনেমাটির। গত বছরের জুন মাসে সিনেমাটির কাজে হাত দেয়া হয়। আনুশকা শর্মার প্রোডাকশন হাউজ ক্লিন স্লেট ফ্লিমসের পক্ষ থেকে তৃতীয় মুভি হতে যাচ্ছে এটি। এই সিনেমায় অভিনয় করছেন আনুশকা শর্মা ছাড়াও পরমব্রত চ্যাটার্জী, রীতাবরি চক্রবর্তী, রজত কাপুর এবং মানসী মুলতানি। সিনেমাটির সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেছেন অনুপম রায়।

 ডিটেকটিভ

২০১৮ সালের সেরা মুভি ডিটেকটিভ

রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প ‘ ডিটেকটিভ ’ নিয়ে অ্যানিমেশন ছবি নির্মাণ করেছে জাজ মাল্টিমিডিয়া। ছবির নাম ডিটেকটিভ। এর চিত্রনাট্য লিখেছেন তারিক আনাম খান। ডিটেকটিভ ছবির পরিচালক, সম্পাদক, অ্যানিমেটর তপন আহমেদ। এরই মধ্যে ছবির নির্মাণকাজ শেষ করেছেন তিনি। এখন শুধু কণ্ঠ দেওয়ার কাজ বাকি। আর এ কাজও খুব তাড়াতাড়ি শেষ হবে বলে জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান। চলচ্চিত্রটিতে কণ্ঠ দেবেন বরেণ্য অভিনয়শিল্পীরা। অ্যানিমেশন ছবিটি বাণিজ্যিকভাবে প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া হবে এ বছর।

 নুরজাহান

২০১৮ সালের সেরা মুভি নুরজাহান

নিজ দেশের ভেতর নানা বাধাবিপত্তি, বিতর্ক থাকা সত্ত্বেও যৌথ প্রযোজনার ছবি নির্মাণের দিকে ক্রমশই জাজ মাল্টিমিডিয়ার ঝোঁক বাড়ছে। তাদের প্রযোজিত দুই ছবি ‘নবাব’ ও ‘বস টু’ প্রেক্ষাগৃহ থেকে নামার আগেই জাজ তাদের নিজস্ব ফেসবুক পেজে ‘ নুরজাহান ’ নামের একটি ছবির পোস্টার প্রকাশ  করেছে। জানা গেছে, ছবিটির শুটিং নাকি এরই মধ্যে হয়ে গেছে। এ ছবিটি পরিচালনা করছেন কলকাতার অভিমন্যু মুখার্জি ও বাংলাদেশের আবদুল আজিজ। এ ছবির বরাতে বাংলাদেশের চলচ্চিত্রে নাম লেখাতে যাচ্ছেন নবাগত অভিনেত্রী পূজা। এতে তার বিপরীতে অভিনয় করছেন আরেক ভারতীয় নবাগত অভিনেতা অদ্রিত। জাজের সঙ্গে ছবিটি প্রযোজনা করছে কলকাতার রাজ চক্রবর্তী প্রডাকশন ও শ্রী ভেঙ্কটেশ ফিল্মস। ছবিটির মুক্তির তারিখ ঘোষণা করা হয়নি, তবে শিগগিরই মুক্তি পাবে বলে জানিয়েছে জাজ মাল্টিমিডিয়া।