যেসব অ্যাপ ব্যাটারির জন্য ক্ষতিকর - প্রিয়লেখা
যেসব অ্যাপ ব্যাটারির জন্য ক্ষতিকর

যেসব অ্যাপ ব্যাটারির জন্য ক্ষতিকর

চৌধুরী সাহেব
Published: August 11, 2016

স্মার্টফোন ব্যবহারকারীদের প্রায় সবাই চার্জের সমস্যায় পড়ে থাকেন। একটু পর পর ফোন চার্জ দেওয়া বিরক্তিকরও বটে। মূলত কিছু অ্যাপ আছে যেগুলো স্মার্টফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে দেয়। আসুন দেখে নিই যেসব অ্যাপ ব্যাটারির জন্য ক্ষতিকর –

 

android-1920-1080-4601

ব্যাটারি-সেভার অ্যাপস

ব্যাটারি সেভার কিংবা র‍্যাম ক্লিনিং অ্যাপগুলো গোপনে স্মার্টফোনের চার্জ শেষ করে দেয়। এসব অ্যাপ নিয়মিত বিরতিতে স্ক্যানিং করার মাধ্যমে ফোনকে ব্যস্ত রাখে। ফলে দ্রুত চার্জ শেষ হয়ে যায়। তাই অনেক সময় ধরে ফোনে চার্জ রাখতে হলে এসব অ্যাপ কম ব্যবহার করাই ভালো।

images (1)

সোশ্যাল মিডিয়া অ্যাপস

ফেসবুক হলো সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন অ্যাপ। একই সাথে এটা সবচেয়ে বেশি চার্জ নষ্ট করে। এই অ্যাপটির নোটিফিকেশন প্রতিনিয়ত চলতে থাকে। ফলে নিমেষেই শেষ হয়ে যায় স্মার্টফোনের চার্জ। ফেসবুকের মেসেঞ্জার অ্যাপটিও অনেকটাই এরকম। এছাড়াও এই তালিকায় আরও রয়েছে স্ন্যাপচ্যাট, স্কাইপ এবং ইনস্টাগ্রাম।

এন্টি-ভাইরাস অ্যাপস

এন্টি-ভাইরাস অ্যাপগুলো, যেমন র‍্যাম ম্যানেজমেন্ট অ্যাপ নিদির্ষ্ট সময় পর পর স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। এটা সম্পূর্ণ স্মার্টফোনকে স্ক্যান করে এবং থ্রেটগুলোকে ফিক্স করে। ফোনে যত বেশি অ্যাপ থাকে, স্ক্যান করতে এর তত সময় লাগে। এতে ব্যাটারির চার্জ অনেক বেশি নষ্ট হয়।

কিছু এন্টি ভাইরাস আবার ক্যামেরাতে প্রবেশ করতে পারে। যারা স্মার্টফোনের লক খুলতে চেষ্টা করে তাদের ছবি তুলে রাখে এসব এন্টি ভাইরাস। ফলে ফোনের চার্জ নষ্ট হয়।

Latest New Android Apps & Games Pack Jan 2013 Ak-Softwares

ফটো-এডিটিং অ্যাপস

নানা রকমের ছবি আমরা স্মার্টফোন দিয়ে এডিট করে থাকি। সেজন্য বিভিন্ন ফটো এডিটিং অ্যাপ ব্যবহার করি আমরা। এসব ফটো এডিটিং অ্যাপ বিশাল সাইজের হয়ে থাকে এবং ছবি এডিট করার জন্য অনেক প্রসেসিং ক্ষমতার প্রয়োজন হয়। ফলে এগুলোর মাধ্যমে স্মার্টফোনের চার্জ খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায়।

ইন্টারনেট ব্রাউজার অ্যাপস

ইন্টারনেট ব্রাউজার অ্যাপগুলো নিয়মিত আমাদেরকে খবর, স্কোরবোর্ড, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের নোটিফিকেশন ইত্যাদি সরবরাহ করে। ফলে সবসময়েই সক্রিয় থাকতে হয় এসব অ্যাপের। যে কারণে ব্যাটারির অনেক ক্ষতি হয়ে থাকে। তাই একটির বেশি ইন্টারনেট ব্রাউজার ব্যবহার না করাই ভালো।

Play-Football-Real-Soccer-Android-soccer-game-is-one-of-the-most-popular-Android-sports-apps

গেমিং অ্যাপস

স্মার্টফোন থেকে গেম আন-ইনস্টল করে দেওয়া হয়তো অনেকের পক্ষেই সম্ভব নয়। তবে কিছু গেম আছে যেগুলো ব্যাটারির অনেক ক্ষতি করে থাকে। সেগুলো সবাইকেই আন-ইনস্টল করার চেষ্টা করতে হবে। এমন কয়েকটি থ্রিডি অ্যানিমেশন গেম হলো ইনজাস্টিস, মডার্ন কমব্যাট ইত্যাদি। এছাড়াও নতুন উন্মুক্ত হওয়া পোকেমন গো গেমটিও ব্যাটারির জন্য বেশ ক্ষতিকর।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া