প্রিজমা সম্পর্কে এ বিষয়গুলো জানতেন ? - প্রিয়লেখা
প্রিজমা

প্রিজমা সম্পর্কে এ বিষয়গুলো জানতেন ?

চৌধুরী সাহেব
Published: August 4, 2016
প্রিজমা সম্পর্কে এ বিষয়গুলো জানতেন?
 

ইন্সটাগ্রামের কথা ভুলে যান। এবার এসেছে নতুন ফটো এডিটিং অ্যাপ প্রিজমা! এসেই শৈল্পিক ফিল্টার দিয়ে মাত করে ফেলছে গোটা পৃথিবীকে। জনপ্রিয় তারকারা ভাসছেন এর জোয়ারে। স্বয়ং রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেবও তার ইন্সটাগ্রামে প্রিজমায় এডিট করা ছবি আপলোড করেছেন। রাশিয়ায় এর জনপ্রিয়তা শুরু হলেও বর্তমানে প্রিজমা জ্বরে কাঁপছে সারা বিশ্ব।

প্রিজমা কী ?

প্রিজমা একটি ফটো এডিটিং অ্যাপ্লিকেশন। আগেকার ছবির ফিল্টারের মতো এটা আপনার চেহারার ঔজ্জ্বল্য বাড়াবে না। কিন্তু অ্যাপটির নিউরাল নেটওয়ার্ক এবং কৃত্রিম বুদ্ধিমত্তায় শিল্পীর তুলির আঁচড়ে আপনি হয়ে উঠতে পারেন অনবদ্য পোট্রেট। পিকাসো, মাঙ্ক’র ছবির স্টাইলে করা অসাধারণ ফিল্টারের গুণেই প্রিজমা অনবদ্য হয়ে উঠেছে। এই মুহূর্তে প্রিজমায় ৩৩টি ফিল্টার রয়েছে। ভেঞ্চার বিটের মতে, প্রিজমা ফিল্টারের অ্যালগারিদমে নিউরাল নেটওয়ার্ক আর কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয় করা হয়েছে। যে কারণে ফিল্টারগুলো শুধু কাজ করে না, বরং ডাটাকে প্রথমে স্ক্যান করে তারপরে বাছাই করা স্টাইল অনুসারে ছবি সম্পাদনা করে।

শুরুটা যেভাবে

মাস তিনেক আগের কথা, ২৫ বছর বয়সী আলেক্সি মসিনকভ রাশিয়ার ইন্টারনেটস সার্ভিস জায়ান্ট মেইল ডট আরইউতে কাজ করছিলেন। তখনই তার মাথায় আসে স্টাইলিশ অ্যাপ তৈরির ধারণাটি। এমন একটি অ্যাপ যা বাজারের অন্যসব ফটো এডিটরের মতো না হয়ে হবে অন্যরকম। এ অন্যরকম কিছুর তাগিদেই চাকরি ছেড়ে দল নিয়ে মাত্র দেড় মাসে অ্যাপটি উন্নত করতে সক্ষম হন।মসিনকভের ভাষায়, আমরা দেড় মাসে অ্যাপটি ডেভলপ করার সুযোগ পেয়েছি। কিন্তু অ্যাপটির প্রচারণায় কিছুই করতে পারিনি।

যেভাবে উত্থান

২০১৬ সালের জুন মাসে বিনামূল্যে মোবাইল অ্যাপ্লিকেশন হিসেবে বাজারে ছাড়া হয় প্রিজমা। এক সপ্তাহের মধ্যেই ব্যাপক জনপ্রিয়তা পায় অ্যাপটি। জুলাই মাসে প্রায় ৭.৫ মিলিয়নের বেশি এটি ডাউনলোড করা হয়েছে। এর সক্রিয় ব্যবহারকারী রয়েছে প্রায় এক মিলিয়ন। জুনের প্রথম সপ্তাহের দিকে অ্যাপল অ্যাপ স্টোরে এটি ছাড়া হলে, নেতৃস্থানীয় অ্যাপ্লিকেশন হিসেবে রাশিয়া ও তার আশেপাশের দেশগুলোতে উঠে আসে। কিন্তু তাহলে কী আইফোন ছাড়া অন্যান্য অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা কেউই অ্যাপটি কেউ ব্যবহার করতে পারবেন না? অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের দুঃখ ঘোচাতে গত ১৯ জুলাই ডেভেলপারদের প্রচেষ্টায় অ্যান্ড্রয়েডের জন্যে পরীক্ষামূলকভাবে অ্যাপটির বেটা ভার্সন চালু করা হয়। ২৪ জুলাই সার্বজনীনভাবে গুগল প্লে স্টোরে তা ছাড়া হয়।


অ্যান্ড্রয়েডে উন্মুক্ত হওয়ার পর থেকেই প্রতিদিন ২০ লাখ বার ডাউনলোড করা হচ্ছে অ্যাপটি।অ্যাপ রিসার্চ সাইট অ্যাপঅ্যানি’র মতে, হোয়াটস অ্যাপ ও ইন্সটাগ্রামের মতো অ্যাপকে পেছনে ফেলে ক্রমান্বয়ে ছুটে চলেছে প্রিজমা।সম্প্রতি তারা ঘোষণা দিয়েছে, ৩৬০ ডিগ্রি ভিডিও আর ভার্চুয়াল রিয়ালিটিতেও তারা অনবদ্য ভূমিকা রাখবে। ভিডিওর ক্ষেত্রে  যদি সত্যিই এমন কিছু করে, তা অবশ্যই ইতিহাস সৃষ্টির জন্যে যথেষ্ট!

ফেসবুক ও প্রিজমা গুঞ্জন

প্রযুক্তিবিশ্বে জোর গুঞ্জন শোনা যাচ্ছে, প্রিজমা ল্যাবকে অধিগ্রহণ করতে পারে ফেসবুক। ফেসবুক এর আগেও ইন্সটাগ্রাম, হোয়াটস অ্যাপের মতো প্রতিষ্ঠানকে অধিগ্রহণ করেছে।সম্প্রতি প্রযুক্তি বিষয়ক সাইটগুলোতে প্রকাশিত তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে বসেছিলো মসিনকভ আর জুকারবার্গের গোপন বৈঠক। তবে এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি মসিনকভ।তার ভাষ্যমতে, প্রচারণার জন্যে সিলিকন ভ্যালিতে গিয়েছিলেন তারা।