ফেইসবুকের দরকারি ১০ ফিচার - প্রিয়লেখা
ফেইসবুকের দরকারি ১০ ফিচার

ফেইসবুকের দরকারি ১০ ফিচার

চৌধুরী সাহেব
Published: August 4, 2016

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে আমিও ভাল আছি। অনেকদিন পর  আসলাম কিছু লিখার জন্য,আশা করি ভালো লাগবে । চলুন শুরু করি ।সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক অনেকে নিয়মিত ব্যবহার করলেও এর সব ফিচার সবার জানা নেই। এ লেখায় থাকছে ফেইসবুকের দরকারি ১০ ফিচার ।

ফেইসবুকের দরকারি ১০ ফিচার

 ১. পছন্দের তালিকা

ফেইসবুকে পছন্দের বিষয়গুলো নিয়ে বানাতে পারেন ইন্টারেস্ট লিস্ট। এটি তৈরি করতে https://www.facebook.com/bookmarks/interests পেইজে যান। ক্রিয়েট লিস্ট-এ ক্লিক করুন, সেখানে আপনার পছন্দের পেইজ বা ব্যক্তিদের যুক্ত করতে পারবেন। পছন্দের পেইজ বা ব্যক্তিদের যুক্ত করার পর নেক্সট-এ ক্লিক করুন। এ তথ্যটি কারা দেখতে পাবে, তা নির্বাচন করুন। এখানে আছে, পাবলিক, ফ্রেন্ডস, অনলি মি। এখানে যাদের নির্বাচন করবেন কেবল তারাই এটি দেখতে পাবেন।

২.  বন্ধুত্বের খোঁজখবর

ফেইসবুকে খুঁজে পেতে পারেন আপনার পুরনো কোনো বন্ধুকে। বন্ধুর তালিকায় থাকা কারও প্রোফাইলে ক্লিক করার পর ছবির নিচে ফ্রেন্ডস লেখা দেখা যাবে। তাতে ক্লিক করে জানা যাবে আপনার বন্ধুর পছন্দের তালিকায় কারা আছেন। সেখানে খুঁজে পেতে পারেন পুরনো কোনো বন্ধুকে। বন্ধুদের মধ্যে কারও কারও টাইমলাইনে নতুন কিছু শেয়ার হয়। তা যদি আপনি দেখতে চান তাহলে টিক চিহ্ন দিন।

ফেইসবুকের দরকারি ১০ ফিচার

ফেইসবুকের দরকারি ১০ ফিচার (না পরলে মিস করবেন)

৩. চেক করুন অন্যান্য মেসেজ

নিউজ ফিডে নোটিফিকেশন এসে জমা হওয়া নতুন কিছু নয়। এর মধ্যে কিছু থাকে অপ্রয়োজনীয়। এমন নোটিফিকেশনগুলো রাখতে পারেন আলাদা মেসেজ ফোল্ডারে। ফেইসবুকে হাইলাইট স্টোরির মতো আপনার নিউজফিডেও এটা গুরুত্বপূর্ণ হতে পারে। এটি অবশ্য মেসেজকে ছোট করে দেখাবে। নির্বাচিত মেসেজগুলো থাকবে মেইন মেসেজ ফোল্ডারে। অন্য মেসেজগুলো আলাদা ফোল্ডারে এসে জমা হবে।

আলাদা মেসেজ বক্সে নতুন কোনো মেসেজ আসলে, নোটিফিকেশনেও তা দেখাবে না। মেসেজগুলো অন্যান্য মেসেজ রাখার ইনবক্সে জমা হবে।

৪. ছবি দেখার নতুন স্টাইল পছন্দ না হলে

ফেইসবুকে কোনো ছবির থাম্বনেইলে ক্লিক করলে এখন একটি অর্ধস্বচ্ছ কালো পর্দার উপর ছবিটি দেখায়। অথচ আগে ছবিগুলো দেখাত ওয়েব পেইজের উপরই। পুরনো স্টাইলে ছবি দেখতে চাইলে ছবিটি লোড হওয়ার পর রিফ্রেশ বাটন অর্থাৎ F5 চাপুন। এবার আগের স্টাইলেই ছবি লোড হবে।

৫. টাইমলাইন নিয়ন্ত্রণ

ফেইসবুকে একজনের টাইমলাইনে আরেকজন ছবি বা লিংক ট্যাগ করতে পারে। প্রিয় মানুষকে চমকে দিতে এটি দারুণ হলেও, এতে সতর্কতার প্রয়োজন আছে। আপনার টাইমলাইনে অনুমতি ছাড়া ছবি বা লিংক ট্যাগ করার অপশন বন্ধ করে দিতে পারেন। তখন অনুমতি ছাড়া কেউ আপনার টাইমলাইনে কোনো কিছু শেয়ার করতে পারবে না।

ট্যাগ রিভিউ করতে ফেইসবুকের যে কোনো পেইজের উপরে অ্যারোতে ক্লিক করুন। সেটিংসে গিয়ে নির্বাচন করুন ‘হু ক্যান অ্যাড থিংস টু মাই টাইমলাইন’-এ। এছাড়া এডিটে ক্লিক করে কারও শেয়ার করা ট্যাগ রিভিউ করে শেয়ার করতে পারবেন। এতে টাইমলাইনের উপর নিয়ন্ত্রণ রাখা সহজ হবে।

ফেইসবুকের দরকারি ১০ ফিচার

ফেইসবুকের দরকারি ১০ ফিচার

৬. প্রোফাইলের লেখা উল্টো করুন

আপনি চাইলে প্রোফাইলের ইংরেজি লেখা উল্টো করে দিতে পারেন। তখন প্রোফাইলের ইংরেজি লেখাগুলো উল্টো করে দেখাবে। এটি করতে ভাষা নির্বাচনে গিয়ে চেঞ্জ ল্যাংগুয়েজ টু (আপসাইড ডাউন) নির্বাচিত করুন। এরপর দেখুন বদলে গেছে লেখার স্টাইল। প্রোফাইলের সবগুলো লেখা উল্টো দেখা যাবে। হোম পেইজেও কিছুটা পরিবর্তন দেখাবে। তবে লেখা উল্টো করে দেওয়ায় কোনো লাভ না হলেও স্রেফ মজা করা যাবে।

৭. ডাউনলোড করুন ফেইসবুক ডেটা

আপনি চাইলে জেনারেল অ্যাকাউন্ট সেটিংস থেকে ফেইসবুকের ডেটাগুলো ডাউনলোড করে সংরক্ষণ করতে পারেন। টাইমলাইন ইনফো, শেয়ার করা পোস্ট, মেসেজ, ছবি ও অন্যান্য তথ্য ডাউনলোড করা যাবে। এছাড়া আপনি কতটুকু সময় ফেইসবুক ব্যবহার করেছেন, আইপি অ্যাড্রেস সবকিছু আলাদাভাবে সংরক্ষণ করা যাবে।

এজন্য ফেইসবুক পেইজের উপরে ডানপাশের মেনু থেকে সেটিংস নির্বাচন করুন। জেনারেল অ্যাকাউন্টসের শেষের দিকে ডাউনলোডে ‘কপি অফ ইওর ফেইসবুক ডেটা’ থেকে আপনি প্রয়োজনীয় তথ্য ডাউনলোড করতে পারেন। ইমেইলে আপনাকে এ বিষয়ে তথ্য সরবরাহ করবে ফেইসবুক।

৮. অ্যাক্টিভিটি লগ

ফেইসবুক অ্যাক্টিভিটি লগ হচ্ছে আপনার ফেইসবুক পোস্ট ও বিভিন্ন কার্যক্রমের তালিকা। ফেইসবুকে প্রথম পোস্ট থেকে শুরু করে সাম্প্রতিক সব পোস্ট জানা যাবে অ্যাক্টিভিটি লগ থেকে। লাইক, শেয়ার, কমেন্টসসহ টাইমলাইনে হিডেন তথ্যগুলোও দেখা যাবে এতে।

৯. প্রাইভেট মেসেজ

আপনার ইউজার আইডির পর @ফেইসবুক ডটকম ঠিকানা ব্যবহার করে ইমেইল পাঠানোর অপশন আছে। ফেইসবুকে থাকা বন্ধুদের হটমেইল, ইয়াহু ও জিমেইলে ইমেইল করতে পারেন। ফেইসবুক থেকে পাঠানো মেসেজের মতোই এতে মেইল প্রেরকের ফেইসবুক প্রোফাইলের ছবি দেখাবে।

১০. মোবাইল পুশ নোটিফিকেশন বন্ধ করা

মোবাইল ফোনে বারবার ফেইসবুক থেকে নোটিফিকেশন আসা বিরক্তির কারণ হতে পারে। পুশ নোটিফিকেশন টার্ন অন বা অফ করার মাধ্যমে আপনি এ সমস্যা থেকে মুক্তি পাবেন। প্রাইভেসি সেটিংসে গিয়ে পেইজের বামপাশের তালিকায় নোটিফিকেশনে আপনি এ অপশনটি বন্ধ করে দিতে পারেন। এছাড়া অ্যান্ড্রয়েড, আইফোন ও আইপ্যাড থেকেও নোটিফিকেশন পছন্দমতো পরিবর্তন করা যায়।

c8kPr ফেইসবুকের দরকারি ১০ ফিচার (না পরলে মিস করবেন)

বি : দ্র: কমেন্ট করতে ভুলবেন না