বিখ্যাত লেখকদের প্রকৃত নাম ও ছদ্মনামের পেছনের গপ্পো – প্রিয়লেখা

বিখ্যাত লেখকদের প্রকৃত নাম ও ছদ্মনামের পেছনের গপ্পো

ahnafratul
Published: November 18, 2017

বিখ্যাত অনেক লেখকই কিন্তু তাদের ছদ্মনামের পেছনে পেয়েছেন খ্যাতি। পোষাকী নাম তাদেরকে দিয়েছে অন্যতম একটি মাত্রা। আমরা অনেকেই হয়ত তাদের আসল নাম জানি না। এমনও হয়েছে যে একজন লেখিকা তার নিজের নাম ত্যাগ করে একজন পুরুষের নামের ছায়ায় বের করেছেন নিজের বই। আসুন, আজ প্রিয়লেখার পাতায় তাদের সম্পর্কেই কিছু জেনে নিইঃ

১) জর্জ এলিয়ট
প্রকৃত নামঃ ম্যারি অ্যান ইভানস

২০১৫ সালে আমরা দেখেছি সাহিত্যের জগতে নারীদের দোর্দন্ড প্রতাপ ও রাজত্ব। তবে সবসময় কিন্তু অবস্থা এমন ছিল না। পূর্বে একটি বই প্রকাশ করতে হলে নারীদের নানা ধরণের বাঁধা বিপত্তি পোহাতে হত। এমনই একজন হচ্ছেন জর্জ এলিয়ট। তিনি আদতে কোন পুরুষই নন। এলিয়টের প্রকৃত নাম হচ্ছে ম্যারি অ্যান ইভানস।

ম্যারি অ্যান ইভানস

২) রবার্ট গলব্রেইথ 

প্রকৃত নামঃ জোয়ান ক্যাথলিং রাওলিং (জে কে রাওলিং) 

হ্যারি পটারের লেখিকা জে কে রাওলিং তার খ্যাতি পেয়েছেন এই সিরিজটির মাধ্যমেই। তবে তিনি ছদ্মনামেও কিন্তু বই বের করেছেন। রবার্ট গলব্রেইথ নামে তার একটি রাজনৈতিক পটভূমিতে উপন্যাস বের হয়েছে যার নাম  “ক্যাজুয়াল ভ্যাকেন্সি”। এছাড়াও তার একটি ডিটেকটিভ সিরিজ রয়েছে। “দ্য কাক্কুস কলিং” নামক বইটির মাধ্যমে তিনি থ্রিলার উপন্যাসে আগমন ঘটান নিজের। বলা বাহুল্য, বইটির লেখকের নাম দেয়া হয়েছে রবার্ট গলব্রেইথ।

৩) ই এল জেমস

প্রকৃত নামঃ এরিকা লিওনার্ড 

“Snowqueens Icedragon” নামক একটি অনলাইন ফ্যান ফিকশন লেখার মাধ্যমে এরিকা লিওনার্ড জনগণের সম্মুখে আসেন। তবে তার বিখ্যাত ফিফটি শেডস অব গ্রে  নামক বইটির লেখার মাধ্যমে তিনি একটি পোষাকী নাম গ্রহণ করেন। এরিকা হয়ে যান ই এল জেমস। বাস্তব জীবনে এরিকা খুবই লাজুক তবে রোমান্স লেখার জগতে এরিকা ওরফে ই এল জেমস অন্যতম সাহসী একজন লেখিকা।

৪) জর্জ অরওয়েল 

প্রকৃত নাম ঃ এরিক ব্লেয়ার 

জর্জ অরওয়েল নামটি পরিচিত হয়েছে তার বিখ্যাত Animal Farm ও 1984 বই দুটির মাধ্যমে। Down Out in Paris and London এই বইটি লেখার মাধ্যমে তিনি নিজের জীবনের কিছু অংশ মানুষের সামনে নিয়ে আসেন। পরিবারের লজ্জার হাত থেকে বাঁচতে জর্জ অরওয়েল নামটি গ্রহণ করেন এরিক ব্লেয়ার।

৫) মার্ক টোয়াইন 

প্রকৃত নামঃ স্যামুয়েল ক্লেমেনস লেগহর্ণ 

মার্ক টোয়াইন প্রথম জীবনে একজন সাংবাদিক ছিলেন। মার্ক টোয়াইন ছদ্মনামে তিনি বেশ কিছু বই লিখেছেন। মার্ক টোয়াইন নামের অর্থ হচ্ছে, নৌকার মাঝি যখন ডুবতে থাকে এবং অতল তার থেকে মাত্র ১২ফিট অভ্যন্তরে থাকে। সাংবাদিকতা থেকে মার্ক টোয়াইন স্যাটায়ার করতে পছন্দ করতেন বেশি। তবে গবেষকেরা আজো গলদঘর্ম হয়ে যান তার নামের ব্যাপারে। কারণ, থমাস জেফারসন স্নডগ্রাস নামেও তার কিছু বই রয়েছে।

(ফিচারটি করতে সাহায্য নেয়া হয়েছে এই সাইটের)