‘পদ্মাবত’এর জন্য শহীদ কাপুরের কঠোর সাধনা! - প্রিয়লেখা

‘পদ্মাবত’এর জন্য শহীদ কাপুরের কঠোর সাধনা!

Sanjoy Basak Partha
Published: November 16, 2017

গতকাল মুক্তি পেয়েছে সাম্প্রতিক সময়ের বলিউডের সবচেয়ে প্রতীক্ষিত মুভি ‘পদ্মাবত’। ট্রেইলার প্রকাশের পরপরই ভক্তরা হুমড়ি খেয়ে পড়েছিলেন ইউটিউবে। মাত্র দুই সপ্তাহে ৩৬ মিলিয়ন ভিউ হয়েছে পদ্মাবত এর ট্রেইলারের। মুভিটির প্রথম গান ‘ঘুমার’ প্রকাশের প্রথম দিনই প্রায় ১২ লাখ ভিউ পেয়েছে গানটি! সঞ্জয় লীলা বানসালী পরিচালিত এই মুভিতে রাজপুত রাজ মহারাজা রাওয়াল রতন সিংয়ের চরিত্রে অভিনয় করেছেন বলিউড সেনসেশন শহীদ কাপুর। কিন্তু এর জন্য প্রচুর ত্যাগ স্বীকারও করতে হয়েছে তাকে। চরিত্রের প্রয়োজনে কঠিন ডায়েট ও শারীরিক প্রশিক্ষণের মধ্য দিয়ে যেতে হয়েছে তাকে।

শহীদের ভাষ্যমতে, তার ১৪ বছরের ক্যারিয়ারে এই মুভিটির জন্য শারীরিক ও মানসিকভাবে যতটা চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে, তা আর কোন মুভিতে হতে হয়নি তাকে। শারীরিকভাবে চরিত্রটির সাথে মানানসই হওয়ার জন্য শহীদ প্রখ্যাত কানাডিয়ান শেফ কেলভিন শেংয়ের তৈরি করে দেয়া ডায়েট চার্ট নিয়মমাফিক মেনে চলেছেন। অভিনয়ের জন্য টানা ৪০ দিন এই কঠিন ডায়েট অনুসরণ করতে হয়েছে শহীদকে। নারিকেলের দুধ দিয়ে তৈরি মিষ্টি নাগেটস আর একটু পর পর কাটা আম, এই ছিল শহীদের মূল খাবার! এই ৪০ দিন কোন কৃত্তিম চিনি গ্রহণ করেননি শহীদ। ব্রকলি, বাঁধাকপি ও শাকের মত সবুজ জিনিস ছিল তার খাদ্যতালিকার নিত্যসঙ্গী। বিকালের নাস্তা হিসেবে খেয়েছেন শস্যদানা ও শিমের বিচির মত উচ্চ প্রোটিনসমৃদ্ধ খাবার।

এই ৪০ দিন বাদামি ভাত ও সেদ্ধ সবজি খেয়ে কাটাতে হয়েছে সুদর্শন এই নায়ককে। তার ক্লোজ বডি শ্যুটগুলো যখন করা হয়েছে, সেই ১৫ দিন কোন প্রকার লবণ কিংবা চিনি, কিছুই গ্রহণ করেননি তিনি খাবারের সাথে।

ডায়েটের পাশাপাশি কঠোর শারীরিক কসরতও করতে হয়েছে তাকে। টাইট শিডিউল সত্ত্বেও রোজ সময় করে দুই ঘণ্টা জিমে কাটিয়েছেন। বিখ্যাত ট্রেইনার সমীর জাউরার অধীনে প্রশিক্ষণ নিয়েছেন তিনি। ফাংশনাল ট্রেনিং, ক্রস ফিট ট্রেনিং তো ছিলই, সাথে মই, টায়ার, দড়ি, বালুর বস্তা এগুলো দিয়েও পেশিশক্তি বাড়ানোর প্রশিক্ষণ নিয়েছেন।

মুভির জন্য তলোয়ার লড়াই শিখতে হয়েছে তাকে, শিখতে হয়েছে অস্ত্রভিত্তিক মার্শাল আর্ট ‘মারদানি খেল’ ও। আরেকটি বিশেষ ওয়ার্কআউট করতে হয়েছে শহীদকে, ‘রেস্পিরেটরি মাস্ক ওয়ার্কআউট’। যেসব খেলোয়াড়দের দীর্ঘসময় মাঠে থাকতে হয়, তারা সাধারণত স্ট্যামিনা ও ফুসফুসের ক্ষমতা বৃদ্ধির জন্য এই ওয়ার্কআউট করে থাকেন।

ধারণা করা হচ্ছে, বলিউড ইতিহাসেরই অন্যতম ব্যবসাসফল মুভি হতে পারে পদ্মাবত। আর সফলতা পেলে কঠিন এই পরিশ্রম নিশ্চয়ই মধুরই মনে হবে শহীদের কাছে!

এনডিটিভি অবলম্বনে