কেইন না লুকাকু- সেরা কে? - প্রিয়লেখা

কেইন না লুকাকু- সেরা কে?

Sanjoy Basak Partha
Published: October 4, 2017

প্রিমিয়ার লীগের অন্যতম সেরা স্ট্রাইকার তারা দুজন। ম্যানচেস্টার ইউনাইটেডের বেলজিয়ান স্ট্রাইকার রোমেলু লুকাকু ৭ গোল করে এখনো পর্যন্ত এবারের লীগের সর্বোচ্চ গোলদাতা। টটেনহাম হটস্পারের ইংলিশ স্ট্রাইকার হেরি কেইনও পিছিয়ে নেই একদমই, ৬ গোল নিয়ে সার্জিও আগুয়েরো ও আলভারো মোরাতার সাথে যুগ্মভাবে আছেন দ্বিতীয় স্থানে। জনপ্রিয় ফুটবল ওয়েবসাইট গোল ডট কম দুজনের পরিসংখ্যান বিশ্লেষণ করে বের করার চেষ্টা করেছে, দুজনের মধ্যে কে সেরা।

২০১৭-১৮ মৌসুমে এখন পর্যন্ত পরিসংখ্যান বিশ্লেষণ করলে কেইনের চেয়ে লুকাকুই একটু এগিয়ে থাকবেন। এই মৌসুমে দুজনেই খেলেছেন ৭ টি করে ম্যাচ, কেইন মাঠে ছিলেন ৬২১ মিনিট, লুকাকু ৬৩০ মিনিট। শট কনভার্শনের দিক থেকেও এগিয়ে লুকাকু। গোলে ৩১ টি শট নিয়ে ৭ টিকে গোলে রূপান্তর করেছেন লুকাকু, কনভার্শন রেট ২২.৬%। কেইন গোলে শট নিয়েছেন ৪৪ টি, গোল করেছেন ৬ টি, কনভার্শন রেট ১৩.৬%।

প্রিমিয়ার লীগ ২০১৭-১৮ হেরি কেইন রোমেলু লুকাকু
ম্যাচ
মিনিট ৬২১ ৬৩০
গোল
মোট শট ৪৪ ৩১
কনভার্শন রেট ১৩.৬% ২২.৬%
গোল প্রতি মিনিট ১০৩.৫ ৯০
অ্যাসিস্ট
চান্স ক্রিয়েট ১২

প্রতি ৯০ মিনিটে একটি করে গোল পেয়েছেন লুকাকু, কেইনের সেখানে প্রতি গোলের জন্য লেগেছে ১০৩.৫ মিনিট। লুকাকু চান্স ক্রিয়েট করেছেন ১২ টি, কেইন করেছেন ৮ টি। লুকাকুর নামের পাশে অ্যাসিস্ট আছে ১ টি, কেইনের অবশ্য এখনো পর্যন্ত কোন অ্যাসিস্ট নেই।

দুজনই একটি করে গোল করেছেন হেডে। বাকি ৬ গোলের মধ্যে লুকাকু ৪ গোল করেছেন ডান পায়ে, বাঁ পায়ে ২ গোল। আর কেইন ডান পায়ে করেছেন ৩ গোল, বাঁ পায়ে ২ গোল।

এই মৌসুমের পারফরম্যান্সে সামান্য পিছিয়ে থাকলেও সামগ্রিক প্রিমিয়ার লীগের পারফরম্যান্স বিবেচনায় অবশ্য কেইনই এগিয়ে থাকবেন।

প্রিমিয়ার লীগ পারফরম্যান্স হ্যারি কেইন রোমেলু লুকাকু
ম্যাচ ১২৩ ১৯৩
মিনিট ৯৭৩৮ ১৪৭০৯
গোল ৮৪ ৯২
ম্যাচপ্রতি গোল ০.৬৮ ০.৪৮
শট ৪৫৬ ৫৭১
শট কনভার্শন ১৮.৪% ১৬.১%
চান্স ক্রিয়েট ১২৮ ২২০

এখন পর্যন্ত প্রিমিয়ার লিগে ১২৩ ম্যাচ খেলেছেন কেইন, তাতে গোল করেছেন ৮৪ টি। ম্যাচপ্রতি গোলের রেশিও ০.৬৮। লুকাকু মোট ম্যাচ খেলেছেন ১৯৩ টি, গোল করেছেন ৯২ টি, ম্যাচপ্রতি গোলের রেশিওতে কেইনের চেয়ে বেশ পিছিয়ে, লুকাকুর রেশিও ০.৪৮। শট কনভার্শনেও লুকাকুর চেয়ে এগিয়ে কেইন।

মোরাতা ইনজুরির কারণে মিস করবেন ৫ টি ম্যাচ, আগুয়েরোও দুর্ঘটনার কারণে খেলতে পারবেন না কিছুদিন। প্রিমিয়ার লীগের সেরা গোলদাতা হওয়ার লড়াইটা তাই আপাতত কেইন ও লুকাকুর মধ্যেই সীমাবদ্ধ থাকবে, এমনটা বলাই যায়!

গোল ডট কম অবলম্বনে