চরম নাটকীয়তায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির বিদায়! – প্রিয়লেখা

চরম নাটকীয়তায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির বিদায়!

Sanjoy Basak Partha
Published: June 27, 2018

এমন নাটক কে কবে দেখেছে! রাশিয়া বিশ্বকাপ যেন এক থিয়েটার, যেখানে রোজ রোজ মঞ্চস্থ হচ্ছে নতুন নতুন নাটক, এবং একটি যেন আরেকটিকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় নেমেছে! গত পরশু হলো স্পেন-পর্তুগাল নাটক, গতকাল আর্জেন্টিনা নাটক, আর আজ তো বিদায়ঘণ্টাই  বেজে গেলো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির!

ম্যাচ শুরুর আগেই অসংখ্য হিসাব নিকাশের ডালা মেলে বসেছিল গ্রুপ ‘এফ’। ছয় পয়েন্ট নিয়েও যেমন মেক্সিকোর পরের পর্বে ওঠা নিশ্চিত ছিল না, তেমনি শূন্য পয়েন্টের কোরিয়ারও সম্ভাবনা ছিল পরের পর্বে যাওয়ার। পরের পর্বে যেতে পারেনি কোরিয়া, তবে যে অঘটন ঘটিয়ে রেখে গেছে, তাই যথেষ্ট বিশ্বকাপকে নাড়িয়ে দেয়ার জন্য। যোগ করা সময়ে কোরিয়ার দুই গোলেই যে বার্লিনের বিমান ধরা নিশ্চিত হলো জার্মানদের।

অথচ জার্মানদের জন্য হিসাবটা বেশ সহজ করে দিয়েছিল সুইডেন। আগের দুই ম্যাচেই জেতা মেক্সিকোকে ৩-০ গোলে হারিয়ে মেক্সিকোর গোল ব্যবধানের বারোটা বাজিয়ে দিয়েছে সুইডিশরা। জার্মানি তাই এক গোলে জিতলেই মেক্সিকোকে টপকে হয়ে যেত গ্রুপ রানার্সআপ। কিন্তু সোনার হরিণ সেই গোলটিই আর পাওয়া হয়নি জার্মানির। তার জন্য হামেলস-ভের্নারদের দায় যতটা, তার চেয়ে বেশি কৃতিত্ব কোরিয়ান গোলকিপার জো হিউনউয়ের।

৬ ফুট ৩ ইঞ্চির এই গোলকিপার যেন জীবনের সেরা ম্যাচটাই খেললেন আজ। বাছাইপর্বে কোরিয়ার হয়ে একটি ম্যাচেও তাঁকে খেলাননি কোচ, অথচ সেই তিনিই কি না বিশ্বকাপের মঞ্চে কোরিয়ার গোলপোস্টের নিচে! কি দারুণভাবেই না নিজের যোগ্যতার প্রমাণ রাখলেন! বিশেষ করে গোরেটজকার হেডটা যেভাবে ফিরিয়েছেন, সেটিকে এবারের বিশ্বকাপের সেরা সেইভও বলছেন অনেকে। পুরো ম্যাচ জুড়েই একের পর এক জার্মান আক্রমণ প্রতিহত করে গেছেন দারুণ দক্ষতায়। কোরিয়ার গোলকিপার যেন আজ একাই চীনের প্রাচীর হয়ে দাঁড়িয়েছিলেন জার্মানির সামনে।

জার্মানির নিজেদের দায়টাও কম নয়। কম করে হলেও তিন থেকে চারটি পরিষ্কার গোলের সুযোগ পেয়েছে জার্মানরা। কিন্তু একটাও কাজে লাগাতে পারেনি কেউ। থমাস মুলারকে বাইরে বসিয়ে তরুণদের উপর আস্থা রাখলেও তা কাজে দেয়নি। ডিফেন্ডার ম্যাটস হামেলস একাই তিনবার গোলের সুযোগ পেয়েছিলেন, কিন্তু একবারও জায়গামতো হেড করতে পারেননি।

তবুও শেষ মুহূর্ত পর্যন্ত আশা ধরে রেখেছিল জার্মান সমর্থকেরা। গত ম্যাচেও যে একদম শেষ মিনিটে এসে জয় ছিনিয়ে নিয়েছিল তারা! কিন্তু আজ বরং উল্টোটা হলো। যোগ করা সময়ে দুই গোল খেয়ে টুর্নামেন্ট থেকেই বিদায় নিয়ে নিলো ২০১৪ এর চ্যাম্পিয়ন জার্মানি।

এতে করে গত দুইবারের ধারাবাহিকতাও ধরে রাখলো বিশ্বকাপ। গত তিন আসরেই আগের বারের চ্যাম্পিয়নেরা বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকেই! ২০০৬ এর চ্যাম্পিয়ন ইতালি বাদ গেলো ২০১০ এর গ্রুপ পর্ব থেকে, ২০১০ এর চ্যাম্পিয়ন স্পেন বাদ গেলো ২০১৪ এর গ্রুপ পর্ব থেকে, এবার ২০১৪ এর চ্যাম্পিয়ন জার্মানিও বাদ গেলো ২০১৮ এর গ্রুপ পর্ব থেকে!

না জানি আর কত চমক জমিয়ে রেখেছে রাশিয়া বিশ্বকাপ!