ওয়েব ডিজাইন কেন শিখবেন বা করবেন ? – প্রিয়লেখা

ওয়েব ডিজাইন কেন শিখবেন বা করবেন ?

Shahin
Published: August 29, 2016

বর্তমান বিশ্বে ওয়েব ডিজাইন বেশ জনপ্রিয় একটা দক্ষতা । ইন্টারনেটে ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ের মাধ্যমে উপার্জনের যত মাধ্যম রয়েছে, তার মধ্যে ওয়েবসাইট ডেভেলপমেন্ট হচ্ছে সবচেয়ে চাহিদাপূর্ণ ক্ষেত্র। মূলত বিশ্বের ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠান ছাড়াও ব্যক্তিগত ও সামাজিক ক্ষেত্রে প্রায় সবাই ক্রমেই ইন্টারনেটের দিকে ঝুঁকে পড়ছে। বাই চাচ্ছে, তার একটি ভার্চুয়াল ঠিকানা হোক। কারণ একটি ওয়েবসাইটের মাধ্যমে একটি প্রতিষ্ঠান একদিকে যেভাবে তার গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করতে পারে, অপরদিকে বিভিন্ন শহরে বা বিভিন্ন দেশে অবস্থিত নিজস্ব শাখার সাথে আত্ত্বযোগাযোগও সহজে এবং কম খরচে করতে পারে। বর্তমানে একটি ডেস্কটপ সফটওয়্যার তৈরি করার চাইতে ওয়েবসাইট তৈরির করতে সবাই বেশি আগ্রহী থাকে। একারণে, ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতে ওয়েবসাইট ডেভেলপমেন্টের কাজই সর্বাধিক। এখন ফ্রীল্যান্সিংকে যদি আপনি পেশা হিসেবে নিতে চান তবে ওয়েব প্রোগ্রামিং, ওয়েব ডিজাইনিং, মোবাইল এপ্লিকেশন ডেভলপমেন্ট, ‍সফটওয়্যার ডেভলপমেন্ট ইত্যাদি দক্ষতাগুলো অর্জন করতে পারেন । কারণ এইসবের মাধ্যমে আপনি বেশ ভাল ইনকাম করতে পারবেন ।

ওয়েব ডিজাইন শেখা বেশ সহজ, কয়েকমাসেই শেখা সম্ভব।ভালভাবে শিখতে পারলে ওয়েব ডিজাইনের উপর প্রচুর চাকরি এবং ফ্রিল্যান্সিং এ হাজার হাজার কাজ পাওয়া যায়।

ওয়েব ডিজাইন শিখতে যেসব জানতে হবে

HTML: এটা একটা মার্ক আপ ল্যাংগুয়েজ, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়, শেখা খুব সহজ।

CCS : CASCADING STYLE SHEET

PHOTOSHOP : এখানে যে মুল কাজটি শিখতে হবে তাহল PSD TO HTML টেমপ্লেট  বানানো এছাড়া ব্যানার, বাটন, এনিমেশন তৈরী করা এসব জানতে হবে।