২০১৭ সালের সেরা ৫ স্মার্টফোন - প্রিয়লেখা

২০১৭ সালের সেরা ৫ স্মার্টফোন

farzana tasnim
Published: December 22, 2017

দৈনন্দিন জীবনের অত্যাবশ্যক একটি গ্যাজেট হয়ে দাঁড়ানো স্মার্টফোন নিয়ে সর্বস্তরের মানুষের আগ্রহের কোন কমতি নেই। নতুন কোনো স্মার্টফোন আসলেই হুমড়ি খেয়ে পড়ে গ্যাজেটপ্রেমীরা। আর ফোনটি যদি হয় নামকরা ব্র্যান্ডের, তবে তো কথাই নেই। এবার তাহলে এক ঝলকে দেখে নেয়া যাক ২০১৭ সালের সেরা ৫টি স্মার্টফোন বৃত্তান্ত।

আইফোন এক্স

২০১৭ সালের সেরা স্মার্টফোন হল আইফোন এক্স বা আইফোন ১০। প্রথম স্থানে আইফোন এক্স থাকার কারণ হিসেবে বলা যায়, এতে রয়েছে এখনো পর্যন্ত সবচেয়ে আকর্ষণীয় ওএলইডি স্ক্রিন, চমৎকার এজ-টু-এজ ডিসপ্লে, দ্রুততম প্রসেসর ইত্যাদিসহ আরও অনেক ফিচার। ডুয়েল ক্যামেরার এই স্মার্টফোনটিতে রয়েছে আর একটি হিডেন ক্যামেরা যার নাম ট্রু ডেপ্থ। এর মাধ্যমে পোর্ট্রেট মোডে সেলফি তোলা থেকে শুরু করে ফেস আইডি আনলক পর্যন্ত করা যাবে! আইফোন এক্স এর দ্রুততম প্রসেসরের কারন হল এতে ব্যবহার করা হয়েছে এ১১ বায়োনিক চিপ। এছাড়া আছে অগমেন্টেড রিয়্যালিটি অ্যাপস এবং গেমস যা আপনার স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতাকে নিয়ে যাবে অন্য লেভেলে। আর স্মার্টফোনের ফ্রন্ট ক্যামেরায় থাকা থ্রিডি ম্যাপিং সেন্সরের মাধ্যমে আপনার নিজের মুখভঙ্গিকে ইমোজি বানাতে পারবেন, যাকে অ্যাপল বলছে অ্যানিমোজি। আর তাছাড়া অনেকের কাছে অ্যাপলের আইফোন হল আভিজাত্যের প্রতীক। তাই আপনার বাজেটে হলে ২০১৭ সালে স্মার্টফোন কেনার সময় অবশ্যই আপনার প্রথম পছন্দ হওয়া উচিত আইফোন এক্স। বাজেটের কথা বলার কারণ বাংলাদেশের বাজারে এই স্মার্টফোনটির মুল্য ১,১০,০০০+ টাকা।

রেডমি নোট ৪

৫.৫” সম্পূর্ণ HD ডিসপ্লে, ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ৪১০০ এমএএইচ ব্যাটারি, স্ন্যাপড্রাগন ৬২৫ অক্টাকোর প্রোসেসর আর ৩/৪ জিবি র‍্যাম- এই যদি হয় ফোনের কনফিগারেশন তবে লোভ তো লাগবেই! বলছিলাম শাওমি কোম্পানির রেডমি নোট ৪ এর কথা। এতে রয়েছে খুবই রেসপন্সিভ একটি ফিংগারপ্রিন্ট স্ক্যানার, যা বর্তমান সময়ে স্মার্টফোন কেনার প্রথম চাহিদা। তবে ফোনটির একটি খারাপ দিক হলো এর ক্যামেরা যেটি ১৩ মেগাপিক্সেল, তবে আগের নোট ৩ তে ক্যামেরা ছিল ১৬ মেগাপিক্সেল। তবে যা বেশী থাকছে তা হল বড় ব্যাটারি এবং উন্নত ফাস্ট সিপিইউ। আরও কার্যকরী প্রোসেসর হওয়ার কারনে রেডমি নোট ৩ এর থেকে এর পাওয়ার ব্যাকআপও পাওয়া যাবে আরও বেশী। তাই বলা যায় আপনি একদিন ফোন চার্জ না দিয়েই দারুণভাবে ব্যবহার করতে পারবেন রেডমি নোট ৪। বাংলাদেশের বাজারে এর দাম পড়বে ১৯-২২ হাজার  টাকা।

গুগল পিক্সেল ২ এক্সএল

লিস্টের ৩য় স্থানে আছে গুগলের নিজস্ব অ্যান্ড্রয়েড ফোন গুগল পিক্সেল ২ এক্সএল। এতে রয়েছে ৬ ইঞ্চি মাপের ডিসপ্লে। যার ফ্রন্ট ক্যামেরায় আছে ৮ মেগাপিক্সেল আর রিয়ার ক্যামেরায় (পিছনের ক্যামেরা) আছে ১২ দশমিক ২ মেগাপিক্সেল। এতে পাওয়া যাবে অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন ওরিও ৮.০। সঙ্গে রয়েছে ৩৫২০ এমএএইচ ব্যাটারি, ১৪৪০*২৮৮০ পিক্সেল রেজুলেশন এবং ৪ জিবি র‍্যাম। এতে আরো ব্যবহার করা হয়েছে ১.৯ গিগাহার্টজ অক্টাকোর কোয়ালকম স্ন‍্যাপড্রাগনের ৮৩৫ প্রসেসর এবং ফাস্ট চার্জিং প্রযুক্তি। তবে এই স্মার্টফোনটিতে কোনো হেডফোন জ্যাক নেই। তাই ব্যবহারকারীদেরকে তারবিহীন হেডফোন ব্যবহার করতে হবে। আর এই জন্য গুগল আলাদাভাবে বিক্রি করছে পিক্সেল বাডস বা ইউএস বি সি চার্জিং সকেট। স্মার্টফোনটি পাওয়া যাবে ৬৪ গিগাবাইট ও ১২৮ গিগাবাইটের দুটি ভিন্ন সংস্করণে। বাংলাদেশের বাজারে এই স্মার্টফোনটির মুল্য প্রায় ৬৯,৯০০ (৬৪ গিগাবাইট) এবং ৭৯,৯০০ টাকা (১২৮ গিগাবাইট)।

হুয়াওয়ে মেট টেন প্রো

অ্যান্ড্রয়েড অথোরিটি সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করে তাদের ওয়েবসাইটে। সেই প্রতিবেদনে তাদের বিচারে ২০১৭ সালের সেরা স্মার্টফোন হুয়াওয়ে মেট টেন প্রো। বিভিন্ন বিষয়ের উপর লক্ষ্য করে এটি নির্ধারণ করেছে ওয়েবসাইটটি। তাদের বিচারে মোট ৮ টি বিষয়ের উপর ভিত্তি করে এটি নির্ধারণ করেছে। সেই বিষয়গুলো হলো ডিসপ্লে, ক্যামেরা (ব্যাক), ক্যামেরা (ফ্রন্ট), ব্যাটারি, অডিও, কর্মক্ষমতা, ইউজার এক্সপিরিয়েন্স (ইউএক্স) ও ভ্যালু ফর মানি বা অর্থোপযোগিতা। এই সকল বিষয়ে হুয়াওয়ে মেট টেন প্রো মোট ৩৬১ পয়েন্ট পেয়েছে। এই পয়েন্ট পেয়েই প্রথম হয়েছে এই স্মার্টফোনটি। আমাদের দেশের বাজারে এখন এটি আসেনি। তবে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পক্ষ থেকে জানানো হয়েছে চলতি মাসেই ফোনটি দেশের বাজারে উন্মোচিত হবে।

স্যামসাং গ্যালাক্সি নোট ৮

২০১৭ সালের অন্যতম সেরা স্মার্টফোন হল গ্যালাক্সি নোট ৮। ২০১৬ সালে স্যামসাং গ্যালাক্সি নোট ৭ নিয়ে প্রবল বিতর্ক হওয়ার পর ২০১৭ সালে স্যামসাং নিয়ে আসে এই স্যামসাং গ্যালাক্সি নোট ৮। এটি গ্যালাক্সি নোট সিরিজের অন্যান্য ফোনের মত স্যামসাং এর ফ্ল্যাগশিপ স্মার্টফোন। স্যামসাং এর এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি ২০১৭ সালের সেরা অ্যান্ড্রয়েড ফোন হবেই বা না কেন? এর অত্যাধুনিক ডিজাইন সবাইকে যেন মোহিত করে ফেলেছে। এর ৬.৩ ইঞ্চি মাপের এজ-টু-এজ ডিসপ্লেটি এককথায় অসাধারন স্যামসাং যার নাম দিয়েছে ইনফিনিটি ডিসপ্লে। এর পাশাপাশি প্রথমবারের মতো কোন গ্যালাক্সি নোট ফোনে ডুয়াল ক্যামেরা (১২ এবং ৮ মেগাপিক্সেল) যোগ করেছে স্যামসাং। স্মার্টফোনটিতে আরো ব্যবহার করা হয়েছে দ্রুতগতির কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর এবং ৬ জিবি র‍্যাম! তবে, এবার ব্যাটারি নিয়ে স্যামসাং এর বাড়তি সতর্কতার জন্য এতে তুলনামূলক ছোট ব্যাটারি ব্যবহার করা হয়েছে যার ফলে গ্যালাক্সি নোট ৮ এর ব্যাটারি রাখা হয়েছে নন-রিমুভেবল ৩৩০০ মিলিঅ্যাম্পিয়ার। আর নোট সিরিজের সিগনেচার ফিচার এস পেন স্টাইলাসও রয়েছে এতে যাতে রয়েছে নতুন কিছু ফিচারও। নতুন এই গ্যালাক্সি নোট ৮ স্মার্টফোনটিতেও রাখা হয়েছে স্যামসাংয়ের ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা বিক্সবি। বাংলাদেশের বাজারে এই স্মার্টফোনটির মুল্য প্রায় ৯৪,৯০০ টাকা।