২০১৭ সালের শীর্ষস্থান অধিকারী কিছু অ্যাপ - প্রিয়লেখা

২০১৭ সালের শীর্ষস্থান অধিকারী কিছু অ্যাপ

ahnafratul
Published: December 27, 2017

২০১৭ সাল প্রায় শেষ। প্রাপ্তি অপ্রাপ্তির হিসেব কষতে শুরু করেছেন অনেকেই। পুরো পৃথিবীর দৃশ্যপটে অনেক কিছু পরিবর্তন হয়েছে, আবার একইসাথে নতুন অনেক কিছু সংযোজিতও হয়েছে। তবে প্রযুক্তির জগতে ২০১৭ খুবই গুরুত্বপূর্ণ ও অর্থবহ একটি সাল। মানুষের হাতে হাতে থাকা মোবাইল কিংবা ট্যাবের মাঝে থাকা অ্যাপের মাঝে যেমন এসেছে বৈচিত্র্য, ঠিক তেমনি এদের মাঝে বেশকিছু নিজেদের অবস্থান থেকে নড়েচড়ে এসেছে। সেখানে জায়গা করে নিয়েছে আরো নতুন ফিচারধর্মী কিছু অ্যাপ। আসুন, ২০১৭ সালে যেসব অ্যাপ সেরাদের তালিকায় জায়গা করে নিল, তাদের সম্পর্কে প্রিয়লেখার পাতায় জেনে নিইঃ

১) 1Weather:

স্পষ্টতই ২০১৬ সালের মতো এবছরও অন্যতম সেরা অ্যাপের স্থান অধিকার করে নিয়েছে এটি। খুব সহজেই আবহাওয়া সম্পর্কে জেনে নিতে পারবেন আপনি। সাপ্তাহিক পূর্বাভাস, বিভিন্ন দেশ ও অঞ্চলে কেমন আবহাওয়া বিরাজ করছে, এসব খুব সহজেই জেনে নিতে পারবেন এই অ্যাপের সাহায্যে। ফ্রি ভার্সন এবং ইন অ্যাপ পারচেজ- এই দুটো সুবিধাই পাচ্ছেন এই অ্যাপ ডাউনলোড করতে গেলে। ইন অ্যাপ পারচেজে শুধুমাত্র বিরক্তিকর অ্যাডভারটাইজমেন্ট থেকে সুবিধাজনক স্থানে রাখবে আপনাকে এই অ্যাপটি।

২) Google Drive Suit:

গুগল হচ্ছে একটি ক্লাউড স্টোরেজ সল্যুশন, যেখানে আপনি পাচ্ছেন ১৫গিগাবাইট ডাটা সংরক্ষণের সুবিধা। যদি চান, তাহলে বাড়তি ক্রয় করেও আপনি আরো স্থান পেতে পারেন। স্লাইড, অফিসিয়াল তথ্য, গান, ছবি, বিভিন্ন ডকুমেন্ট, পড়াশোনার নানা ধরনের ফাইল ইত্যাদি সবকিছু সংরক্ষণ করতে পারবেন এই অ্যাপের সাহায্যে।

৩) Google Maps:

গুগল ম্যাপসের নেভিগেশন সুবিধা আপনাকে দিচ্ছে যে কোন জায়গায় নির্বিঘ্নে ভ্রমণ করবার সুবিধা। কোন স্থানে কিভাবে যাবেন, রাস্তায় কোথায় জ্যাম পড়তে পারে, চারপাশে কি কি রয়েছে, পুলিশ স্টেশন, গ্যাস স্টেশন, হাসপাতাল ইত্যাদি প্রয়োজনীয় স্থানগুলো খুব সহজেই জেনে নিতে পারবেন এই অ্যাপের সাহায্যে। অনেকে বলে থাকেন, গুগল ম্যাপ অ্যাপটি চালু হবার পর থেকে সমগ্র পৃথিবীটাই যেন মানুষের পকেটে চলে এসেছে। সত্যিই যেন তাই! তাই সেরাদের তালিকায় এই অ্যাপটিও থাকছে। প্লে স্টোরে অ্যাপটি পাবেন একদম বিনামূল্যে।

৪) Google Assistant:

আপনার সত্যিকারের সহযোগীর ভূমিকা পালন করবে এই অ্যাপটি। বিনামূল্যে প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে কর্মক্ষম করলেই এটি আপনাকে তার জাদু দেখাতে শুরু করবে। ছোট ছোট অংকের সমাধান বের করে দেয়া থেকে শুরু করে বাতি জ্বালানো নেভানো, প্রশ্নের উত্তর বলে দেয়া ইত্যাদি নানা কাজে আসবে এই অ্যাপটি।

৫) LastPass Passward Manager:

ই-মেইল, ফেসবুক একাউন্ট, টুইটার একাউন্ট, ব্লগিং সাইট একাউন্ট ইত্যাদি অনেক কিছু একাধারে সামাল দিতে হচ্ছে আপনাকে। অনেক সময় পাসওয়ার্ড মনে রাখা হয়তো খুব মুশকিল হয়ে দাঁড়ায়। সমাধান দিতে রয়েছে লাস্টপাস পাসওয়ার্ড ম্যানেজার নামক এই অ্যাপটি। কম্পিউটার, মোবাইল, ট্যাব- যে কোন মাধ্যমেই আপনি এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। ডাউনলোড করার জন্য প্রিমিয়াম ভার্সনটি পাচ্ছেন একেবারে বিনামূল্যে।

৬) SwiftKey:

লেখালেখি করবার জন্য কী-বোর্ড আমাদের সকলেরই প্রয়োজন হয়। তবে এমন একটি কী-বোর্ড অবশ্যই প্রয়োজন, যেটি হবে মানসম্মত এবং ব্যবহারের জন্য অনুকূল। সুইফটকী ঠিক এমনই একটি কী-বোর্ড অ্যাপ্লিকেশন। জেসচার টাইপিং, মাল্টিপল ল্যাংগুয়েজ সাপোর্ট, লাইব্রেরীর ক্রস-ডিভাইস সিংক সিস্টেম দিয়েছে এই অ্যাপটিকে একটি অনন্য মাত্রা। বিনামূল্যে এই অ্যাপটি ডাউনলোড করা যাবে। তবে আপনি যদি আরো কিছু থিম সংযোজন করতে চান, তাহলে কিছু টাকা গুণতে হতে পারে।

৭) Textra:

আমরা যারা ফোন ব্যবহার করি, তাদের হয়তো অনেকেরই টেক্সট বা মেসেজ পাঠানোর অভ্যেস রয়েছে। তবে এই অভ্যেসটা আরো চাঙা হতে পারে যুতসই একটি অ্যাপের মাধ্যমে। টেক্সট্রা আপনাকে দিচ্ছে এই সুবিধা। একজন কিংবা একাধিক, মেসেজ পাঠাতে হলে টেক্সট্রার জুড়ি নেই। এখানে আপনি সংযোজন করতে পারবেন নানা ধরনের থিম এবং ইমোজি সুবিধা। এছাড়াও চাইলেই ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে চোখের সুবিধে করে টেক্সট পড়তে পারেন। চমৎকার এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন বিনামূল্যে।

২০১৭ সালের সালতামামিতে এসে দেখা যাচ্ছে আরো চমৎকার কিছু অ্যাপ শীর্ষস্থান দখল করে নিয়েছে তবে তাদের মধ্যে নিঃসন্দেহে এই সাতটি অ্যাপ নিজেদের মুকুট সগৌরবে তুলে ধরতে পেরেছে। প্রযুক্তি আমাদের জীবনকে যেমন সহজ ও সুন্দর করেছে, ঠিক তেমনি যান্ত্রিকতা থেকেও মাঝে মাঝে এনে দিচ্ছে এক পশলা আনন্দ। কার্যকরী ও ব্যবহারবান্ধব এই অ্যাপগুলোই তার প্রমাণ।

(ফিচারটি করতে সাহায্য নেয়া হয়েছে এই সাইটের)