২০০ তম ওয়ানডে শেষে রেকর্ডের চূড়ায় কোহলি! - প্রিয়লেখা

২০০ তম ওয়ানডে শেষে রেকর্ডের চূড়ায় কোহলি!

Sanjoy Basak Partha
Published: October 23, 2017

প্রতি ম্যাচেই যেন তিনি নিজেকে ছাড়িয়ে যাওয়ার প্রতিজ্ঞায় নেমেছেন। ঈশ্বরপ্রদত্ত প্রতিভার পাশাপাশি দৃঢ় সংকল্প, অখণ্ড মনোযোগ আর প্রবল আত্মবিশ্বাস তাঁকে বানিয়েছে সময়ের সেরা ব্যাটসম্যানে। তবে সময়ের গণ্ডিতে তাঁকে বোধহয় আর আটকে রাখা যাবে না। বিরাট কোহলি যে পরিণত হচ্ছেন ওয়ানডে ক্রিকেটের অলটাইম গ্রেটে! পরিসংখ্যান তো সে কথাই বলছে।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডের কাছে প্রথম ওয়ানডে হারলেও এই ম্যাচেই ১২১ রানের ইনিংস খেলে নিজেকে অনন্য এক চূড়ায় তুলে নিয়ে গেলেন ভারতীয় অধিনায়ক। নিজের ২০০ তম ওয়ানডে খেলতে নেমে পেয়ে গেছেন ওয়ানডে ক্যারিয়ারের ৩১ তম সেঞ্চুরি! রিকি পন্টিংকে পেছনে ফেলে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকায় উঠে এসেছেন দুইয়ে। সামনে কেবলই ৪৯ সেঞ্চুরি করা স্বদেশী শচীন টেন্ডুলকার।

গর্বিত হওয়ার জন্য এই রেকর্ডই যথেষ্ট ছিল, কিন্তু কোহলি শুধু এতেই সন্তুষ্ট হবেন কেন! ২০০ তম ওয়ানডে শেষে তাঁর ওয়ানডে পরিসংখ্যান যা দেখাচ্ছে, তাতে তাঁকে সর্বকালের অন্যতম সেরা ওয়ানডে ব্যাটসম্যানের তালিকায়ও রাখতে হচ্ছে!

এখন পর্যন্ত ওয়ানডে ইতিহাসে যতজন ব্যাটসম্যান ২০০ ওয়ানডে খেলেছেন, ২০০ তম ওয়ানডে শেষে তাদের কারোর রেকর্ডই বিরাট কোহলির চেয়ে ভালো নয়, এমনকি সর্বকালের সেরা ওয়ানডে ব্যাটসম্যানের অলিখিত স্বীকৃতি পেয়ে যাওয়া শচীন টেন্ডুলকারও এখানে কোহলির চেয়ে পিছিয়ে! ২০০ ওয়ানডে শেষে বিরাট কোহলির রান ৮৮৮৮, ২০০ তম ওয়ানডে শেষে এর চেয়ে বেশি রান করতে পারেননি আর কেউ। কোহলি পিছনে ফেলেছেন সময়ের আরেক গ্রেট এবিডি ভিলিয়ার্সকে। ২০০ তম ওয়ানডে শেষে এবির রান ছিল ৮৬২১। তবে অবাক করা বিষয় হচ্ছে, ২০০ ওয়ানডে শেষে সর্বোচ্চ রানের তালিকায় শচীন টেন্ডুলকার কিন্তু অনেকটাই পিছিয়ে! ২০০ তম ওয়ানডে শেষে ভারতীয় গ্রেটের রান ছিল ৭৩০৫, কোহলির চেয়ে ১৫৮৩ রান কম!

২০০ তম ওয়ানডে শেষে রেকর্ড:

ব্যাটসম্যান

ইনিংস রান গড় সর্বোচ্চ স্ট্রাইক রেট ফিফটি সেঞ্চুরি
বিরাট কোহলি ১৯২ ৮৮৮৮ ৫৫.৫৫ ১৮৩ ৯১.৫৪ ৪৫ ৩১
এবিডি ভিলিয়ার্স ১৯২ ৮৬২১ ৫৪.৫৬ ১৬২* ১০০.১৮ ৪৮ ২৪
সৌরভ গাঙ্গুলী ১৯৪ ৭৭৪৭ ৪৩.০৩ ১৮৩ ৭৩.৭০ ৪৬ ১৮
ডেসমন্ড হেইন্স ১৯৯ ৭৪৪৫ ৪২.৫৪ ১৫২* ৬৩.৩১ ৪৫ ১৬
ব্রায়ান লারা ১৯৫ ৭৩৭০ ৪২.৩৫ ১৬৯ ৭৮.৪৭ ৪৮ ১৪
শচীন টেন্ডুলকার ১৯৩ ৭৩০৫ ৪১.৭৪ ১৪৩ ৮৫.৬১ ৪৩ ১৮

 

২০০ ওয়ানডে শেষে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিকও কোহলি। ২০০ ম্যাচের মধ্যেই করে ফেলেছেন ৩১ সেঞ্চুরি, যেখানে ক্যারিয়ারের প্রথম ২০০ ওয়ানডেতে শচীনের সেঞ্চুরি ছিল ১৮ টা। অবশ্য প্রথম ওয়ানডে সেঞ্চুরির দেখা পেতেই শচীনকে অপেক্ষা করতে হয়েছিল ৭৯ ইনিংস। ২০০ ওয়ানডে শেষে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এবিডি ভিলিয়ার্স, প্রোটিয়া ব্যাটসম্যানের ঝুলিতে তখন জমা পরেছিল ২৪ টি সেঞ্চুরি।

রানের পাশাপাশি ২০০ ওয়ানডে শেষে সর্বোচ্চ গড়ের মালিকও বিরাট কোহলি। ৫৫.৫৫ গড়ে রানের ফোয়ারা ছুটিয়ে চলেছেন এই রান মেশিন। এখানেও দ্বিতীয় নামটি এবিডি ভিলিয়ার্স। ২০০ তম ওয়ানডে শেষে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪.৫৬ গড় এবির। তবে স্ট্রাইক রেটের দিকে অবশ্য কোহলির চেয়ে এগিয়ে এবি (কোহলির ৯১.৫৪, এবির ১০০.১৮)।

আরেকটি জায়গাতেও এক ব্র্যাকেটে আছেন সময়ের সেরা দুই ব্যাটসম্যান। ২০০ তম ওয়ানডেতে সেঞ্চুরি করা ক্রিকেটার কেবল এই দুইজনই। প্রথমে করেছিলেন ডি ভিলিয়ার্স, গত বছর ইংল্যান্ডের সাথে, আর গতকাল করলেন কোহলি।

সময়ের সাথে সাথে নিজেকে আরও পরিণত, আরও ভয়ংকর ব্যাটসম্যানে পরিণত করে তুলেছেন তিনি। কথাটা আক্ষরিক অর্থেই সত্যি। প্রথম ৫০ ওয়ানডেতে রান করেছিলেন ১৮২৭, গড় ছিল ৪৫.৬৭। ৫১-১০০ এই পঞ্চাশ ওয়ানডেতে রান করেছেন ২২৮০, গড় ৫১.৮১। ১০১-১৫০ ওয়ানডেতে রান করেছেন ২১২৫, গড় ৫৭.৮৩। আর ১৫১-২০০ এই ৫০ ওয়ানডেতে যেন রীতিমত অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন তিনি! এই ৫০ ম্যাচে ৬৮.১০ গড়ে রান করেছেন ২৬৫৬, সেঞ্চুরিই করেছেন ১০ টি! অর্থাৎ গড়ে প্রতি ৫ ইনিংসে ১ টি করে সেঞ্চুরি!

তবে কোহলিকে বোধহয় বেশিদিন শান্তিতে রেকর্ডটা উপভোগ করতে দেবেন না সময়ের আরেক গ্রেট হাশিম আমলা। সবাই যখন এবি-কোহলিকে নিয়ে মাতামাতিতে ব্যস্ত, তখন নিজের কাজ ঠিকঠাক ভাবেই করে চলেছেন তিনি। ১৫৮ ম্যাচে এরই মধ্যে করে ফেলেছেন ৭৩৮১ রান, গড় ৫১.২৫। সেঞ্চুরিও কোহলির চেয়ে মাত্র ৫ টি কম, ২৬ টি। পরবর্তী ৪২ ম্যাচে ১৫০৭ রান ও ৫ সেঞ্চুরি করতে পারলেই ২০০ ওয়ানডে শেষে সর্বোচ্চ রান ও সর্বোচ্চ সেঞ্চুরি- দুটি রেকর্ডই কোহলির থেকে নিজের করে নেবেন আমলা!

ক্রিকইনফো অবলম্বনে