হলদে দাঁত নিয়ে চিন্তিত? জেনে নিন দাঁত সাদা করার পাঁচটি ঘরোয়া পদ্ধতি - প্রিয়লেখা

হলদে দাঁত নিয়ে চিন্তিত? জেনে নিন দাঁত সাদা করার পাঁচটি ঘরোয়া পদ্ধতি

Sanjoy Basak Partha
Published: October 20, 2017

দাঁত হলদে হয়ে যাওয়ায় মানুষের সামনে বিব্রত বোধ করেন, এমন লোকের সংখ্যা নেহায়েত কম নয়। এমনকি নিয়মিত দাঁত পরিষ্কার করার পরেও অনেকের দাঁতের হলদে ভাব দূর হয় না। দাঁতের আবরণে এবং গভীরে দাগ সৃষ্টি হওয়ার কারণে দাঁতে হলদে ছোপ পড়ে। এছাড়া নিয়মিত চা, কফি, সিগারেট, অ্যান্টিবায়োটিক সেবন ও বংশগত সমস্যার কারণেও দাঁত হলদে হয়ে যেতে পারে। তখন অনেকেই চিন্তিত হয়ে ডেন্টিস্টের কাছে ছুটে যান। এবার আর ডেন্টিস্টের কাছে যাওয়া লাগবে না, ঘরোয়া পদ্ধতিতেই দূর করতে পারেন দাঁতের হলদে ভাব।

বেকিং সোডা:

দাঁতের হলদে ভাব দূর করার জন্য সেরা উপাদান মানা হয়ে থাকে বেকিং সোডাকে। আধা চা-চামচ বেকিং সোডা নিন, তারপর সেটিকে টুথপেস্টের সাথে মিশিয়ে ব্রাশ করে ফেলুন। সপ্তাহে দুইদিন এই পদ্ধতিতে দাঁত ব্রাশ করুণ, দাঁতের হলদে ভাব কমে যাবে অনেকটাই।

কমলার খোসা:

নিয়মিত কমলার খোসা দিয়ে দাঁত পরিষ্কার করলে দাঁতের হলদে আবরণ অনেকটাই উঠে আসে। প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁতে কমলার খোসা ঘষে নিন। কমলার খোসায় বিদ্যমান ভিটামিন সি ও ক্যালসিয়াম একত্রে সারা রাতভর দাঁতের উপর ক্রিয়া করে দাঁতের হলদে ভাব দূর করতে সাহায্য করে। কয়েক সপ্তাহ এভাবে চালিয়ে যান, তারপর ফলাফল লক্ষ্য করুন।

স্ট্রবেরি:

ভিটামিন সি সমৃদ্ধ আরেকটি ফল, যেটি আপনার দাঁতের হলদে ভাব দূর করতে সাহায্য করবে। কয়েকটি স্ট্রবেরি নিয়ে সেগুলো চূর্ণ করে একটি পেস্ট বানিয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন করে সেই পেস্ট আস্তে আস্তে দাঁতের উপর ঘষুন। এভাবে কয়েক সপ্তাহ চালিয়ে যেতে হবে। স্ট্রবেরির সাথে বেকিং সোডাও যোগ করে নিতে পারেন। ঘুমানোর আগে ভালো করে ধুয়ে দাঁত পরিষ্কার করে ফেলুন।

লেবু:

প্রাকৃতিকভাবেই লেবুতে এমন কিছু উপাদান আছে যা আপনার দাঁতকে উজ্জ্বল করতে সহায়তা করে। লেবুর রস দিয়ে কুলি করতে পারেন, কিংবা লেবুর খোসা দাঁতে ঘষতে পারেন।

লবণ:

দাঁত পরিষ্কারের জন্য অনেক আগে থেকেই লবণ ব্যবহৃত হয়ে আসছে। এমনকি কিছু টুথপেস্টেও দাঁত উজ্জ্বল করার জন্য লবণ ব্যবহৃত হয়ে থাকে। আপনার দাঁতে খনিজ পদার্থের পরিমাণ কমে গেলে দাঁত হলদে ভাব ধারণ করতে পারে। লবণ সেই খনিজ পদার্থের ঘাটতি পূরণ করে। এমনকি আপনি টুথপেস্ট ব্যবহার না করে কয়লা কিংবা বেকিং সোডার সাথে লবণ মিশিয়ে তা টুথ পাউডার হিসেবেও ব্যবহার করতে পারেন।

এনডিটিভি অবলম্বনে