হঠাৎ বৃষ্টির নানা অনাসৃষ্টি - প্রিয়লেখা

হঠাৎ বৃষ্টির নানা অনাসৃষ্টি

Priyolekha
Published: August 8, 2017

আপনি হয়ত ঝলমলে রোদ দেখে ঘর থেকে বের হলেন কিন্তু গন্তব্যে পৌছাচ্ছেন কাকভেজা হয়ে। ইদানিং খুব বেশি এই সমস্যায় পড়ছেন সকলেই। হুটহাট করে বৃষ্টি এসে ভাসিয়ে যাচ্ছে নগরবাসীকে। শুধু বৃষ্টিই না বৃষ্টি সাথে করে নিয়ে আসছে নানা ভোগান্তিও। বিভিন্ন রোগ বালাইসহ জন জীবনের নানা দূর্ভোগ নিয়ে আগমন হচ্ছে বৃষ্টির। এছাড়াও বিভিন্ন পানিবাহিত রোগ, ভাইরাল জ্বর এইসব তো রয়েছেই।
বৃষ্টি অনেকেরই ভীষণ পছন্দ কিন্তু যখন তা আমাদের কষ্টের কারণ হয়ে যায় তখন কিন্তু কেউ আর বৃষ্টি বিলাসের দিকে মনযোগ দিতে পারে না। আসুন জেনে নেই বৃষ্টির কারণে যেসব রোগের প্রাদুর্ভাব দেখা দেয় সেই সব রোগ থেকে রক্ষা পাওয়ার কিছু উপায়-

  • পানিবাহিত রোগ-
    বৃষ্টির সময় আবহাওয়া বিভিন্ন ভাইরাস, ব্যাকটেরিয়ার ছড়িয়ে পড়ার জন্য বেশ অনুকূল। তাই বিভিন্ন রোগ বালাই যেমনঃ কলেরা, টাইফয়েড, ডায়রিয়া, জন্ডিস সহ নানা রোগ খুব দ্রুত ছড়িয়ে পড়ে।
    এসব রোগ সাধারণত বাইরের অপরিশোধিত পানি পান, চারপাশের স্যাঁতস্যাঁতে ও অস্বাস্থ্যকর পরিবেশ এবং সচেতনতার অভাবে হয়ে থাকে।
    বাইরে বের হওয়ার সময়ে ঘর থেকে বিশুদ্ধ পানি নিয়ে বের হউন সম্ভব হলে। বাইরে পানি খাওয়ার বিষয়ে বিশেষ সতর্কতা প্রয়োজন। রাস্তার পাশের দোকান থেকে বিভিন্ন ফ্লেভারের শরবত পান থেকে বিরত থাকুন। কেননা সেইসব পানি আদৌ কতটুকু বিশুদ্ধ সেই বিষয়ে সন্দিহান।

 

  • বিভিন্ন চর্মরোগ-
    এখন বৃষ্টি হলে পানিতে রাস্তা ডুবে যায় আর আমাদের রাস্তার পাশ দিয়ে সব ড্রেন , নর্দমা থাকায় সহজে রাস্তার পানি এবং নর্দমার পানি মিলে যায় তাই চেষ্টা করবেন সেই সব পানি পা এ না লাগাতে। কেননা হাজার হাজার রোগের জীবানু ওই সব পানিতে থাকে। এবং খোস পাচড়া, চর্মরোগ হওয়ার সম্ভবনা খুব বেশি।
    কোন কারনে সেইসব পানি লাগলে চেষ্টা করবেন যত দ্রুত সম্ভব পরিষ্কার পানিতে ধুয়ে ফেলার।

 

  • বিভিন্ন ভাইরাল জ্বর-
    ঝকঝকে নীল আকাশ দেখে বের হলেন আর মাঝ রাস্তায় ঝুম বৃষ্টি। আপনি ঘরে ফিরলেন কাকভেজা হয়ে। সাথে করে ঘরে নিয়ে এলেন সর্দি, হাঁচি, আর জ্বর। বৃষ্টির পানিতে অনেকের এলার্জীর সমস্যা দেখা দেয়। এইসব জ্বর সর্দিকে দূরে রাখতে হলে অবশ্যই আপনাকে সাবধান থাকতে হবে। সাথে রাখুন ছাতা অথবা রেইন কোট। আর যদি বৃষ্টি আপনাকে ভিজিয়েই দেয় তাহলে যতদ্রুত সম্ভব পোশাক পাল্টে ফেলুন।

 

  • বাইরের খাবার থেকে সমস্যা-
    আমরা সকলেই স্ট্রীট ফুডের প্রতি খুব বেশি আকৃষ্ট। কিন্তু এই স্ট্রীট ফুডগুলো কতটুকু স্বাস্থ্যসম্মত? আমরা কি সে বিষয়ে খেয়াল রাখি? এইসব খাবার থেকে আমাদের টাইফয়েড জন্ডিসের মত রোগ হচ্ছে। যতটুকু সম্ভব বাইরের খাবার পরিহার করুন।

হঠাৎ বৃষ্টি যেন আপনার অনাসৃষ্টির কারণ না হয় সে বিষয়ে সতর্ক থাকুন। হাওয়া বদলের এই মৌসুমে আপনার সচেতনতাই আপনাকে সুস্থ রাখতে পারে। সচেতন হউন, সুস্থ থাকুন আর প্রিয়লেখা পড়তে থাকুন।