লোগো ডিজাইনের ১১ টিপস্ - প্রিয়লেখা

লোগো ডিজাইনের ১১ টিপস্

T. H. Rana
Published: June 7, 2020

লোগো ডিজাইনের ১১ টিপস্

যে কোনও ব্যবসায়, সংস্থা, স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সার্ভিস ও পণ্যের প্রচারের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হলো লোগো। এছাড়াও শুধুমাত্র লোগো ডিজাইনের মাধ্যমেই আপনি চাইলেই শুরু করতে পারবেন  ফ্রিল্যান্সিং ক্যারিয়ার। সুতরাং, আপনি যদি লোগো ডিজাইন শিখতে চান এবং হতে চান একজন প্রফেশনাল লোগো ডিজাইনার, তাহলে অবশ্যই নিচের টিপস্গুলো অনুসরণ করুন।

 

০১. ১১ নাম্বার পয়েন্টটি সবার আগে পড়ুন।

০২. আপনাকে প্রচুর লোগো দেখতে হবে এবং বিখ্যাত ব্রান্ডের লোগোগুলো থেকে আইডিয়া নিবেন।

০৩. লোগো কপি করুন, কমপক্ষে ২০০ টি। অবশ্যই প্রথমে সহজ লোগোগুলোই সিলেক্ট করবেন।

০৪. যেকোন ডিজাইনেই স্কেচিং/লেআউট খুবই গুরুত্বপূর্ণ। আজ, এই মুহূর্ত থেকে ড্রয়িং প্রাকটিস শুরু করুন।

০৫. কালার, খুবই অপরিহার্য লোগো ডিজাইনের জন্য। এটি বয়স, জেন্ডার, জাতি, সংস্কৃতিভেদে ভিন্ন হয়। তবে একটি লোগোতে ১-২ টি কালার ব্যবহার করার চেষ্টা করুন এবং কখনই ৩ টির বেশি কালার ব্যবহার করা উচিত হবে না। সুতরাং “কালার সাইকোলজি” জানুন।

০৬. লোগো ডিজাইনে ১ থেকে ২ টি টাইপফেস (ফন্ট) ব্যবহার করুন। যেকোন সাইজেই যেন লেখাগুলো স্পষ্টভাবে পড়া যায় সেদিকে খেয়াল রাখতে হবে। টাইপোগ্রাফির বিভিন্ন টার্মসগুলো পড়ুন। ফন্টের সাইকোলজিক্যাল বিষয়গুলো জানার চেষ্টা করবেন Google অথবা YouTube থেকে।

০৭. লোগোতে ব্যবহৃত Shape/Elements/Symbols এর সঠিক ব্যাখ্যা থাকতে হবে আপনার কাছে। এক্ষেত্রে অবশ্যই লোগোর বিভিন্ন টাইপ সম্পর্কে ধারণা থাকতে হবে।  (যেমন: Iconic, Typographic, Combination, Emblem, , Mascot, Heraldry, Mnemonic, Vintage ইত্যাদি)। “সাইকোলজি অব শেপস্” সম্পর্কে বিস্তারিত জানবেন।

০৮. অবশ্যই সাদা-কালো, গ্রেস্কেল, লাইট-ডার্ক ব্যাকগ্রাউন্ডেও যেন সবকিছু ঠিক থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

০৯. লোগোটি অবশ্যই ভেক্টর হতে হবে। ভুলেও সরাসরি কোনও ছবি ব্যবহার করবেন না। এক্ষেত্রে, Adobe Illustrator, CorelDRAW, Affinity Designer ইত্যাদি ভেক্টর সফটওয়্যার ব্যবহার করতে পারেন।

১০. নিজেকে ক্লায়েন্ট হিসেবে ভেবে নিজেই ডিজাইনের ফিডব্যাক নিবেন। এছাড়াও পরিবার, বন্ধু, কলিগ এবং বিভিন্ন কমিউনিটি তো আছেই। যেকোন ধরণের গঠনমূলক সমালোচনাকে স্বাগত জানিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

thrana-feedback

১১. প্রাকটিস করুন এবং প্রাকটিস করুন। তারপর আবার প্রাকটিস করুন। এবং তারপরে আবারও বেশি বেশি করে সঠিক গাইডলাইন মেনে প্রাকটিস করুন।

শেষকথা, লোগো ডিজাইনের এই টিপস্গুলো আপনাকে তাত্ত্বিকভাবে লোগো ডিজাইনার হতে সাহায্য করবে। তবে, এগুলোর বাইরেও আরো অনেক উপায় আছে লোগো ডিজাইন করার জন্য। সুতরাং কোনও নির্দিষ্ট একটি নিয়মের মধ্যে সীমাবদ্ধ না থেকে আপনাকে এগিয়ে যেতে হবে।

EAT ► SLEEP ► PRACTICE ► REPEAT

T.H.Rana
Sr.Faculty, Graphic Design Dept.
Creative IT Institute
www.be.net/runnerdesign