যে ছাতার দাম ৫০ হাজার ডলার! - প্রিয়লেখা

যে ছাতার দাম ৫০ হাজার ডলার!

farzana tasnim
Published: January 22, 2018

হোক না বৃষ্টি, হোক না ঝড়

থাকে এক ছাদ আমার মাথার উপর,

যেখানে থাকি আমি, সাথে থাকে যে ছাতি!

সত্যিই মাথায় ছাতা থাকলে রোদ, বৃষ্টি যাই আসুক না কেন চটজলদি তার একটা ব্যবস্থা করা যায়। বিশেষ করে বর্ষার দিনে ছাতা ছাড়া ঘর থেকে বাইরে বের হওয়া যেন নিজের পায়ে নিজে কুড়াল মারার সামিল। লন্ডনের টুপটাপ বৃষ্টি থেকে বাঁচতে স্যুট-কোট পরা নায়ক মহাশয়দের হাতে ব্রিফকেসের পাশাপাশি একখানা কালো ছাতা অনেক হলিউড মুভিতেই শোভা পেতে দেখা যায়।

এখন কথা হলো ছাতা তো কিনতেই হবে, কিন্তু তার জন্য আপনি কতো টাকা খরচ করবেন? হরহামেশাই ব্যবহার করার জন্য যারা ছাতা কেনেন তারা হয়তো ২৫০-৫০০ টাকার মধ্যে পাওয়া যায় এমন ছাতাই কিনবেন। যারা একটু ফ্যাশন সচেতন কিংবা ব্র্যান্ডনির্ভর কেনাকাটায় অভ্যস্ত তারা বেশি জোর দেবেন একটু দামি ছাতার দিকে। কিন্তু সেই দামটা নিশ্চয়ই লাখের ঘর ছাড়াবে না। আর যদি আপনাকে ৪০ লাখ টাকা দিয়ে একটা ছাতা কেনার প্রস্তাব দেয়া হয় তাহলে ঐ দোকানদারের উপর আপনার রাগ হলেও অবাক হওয়ার কিছু নেই। যে দেশের মানুষের মাথা পিছু আয় গড়ে ১ লাখ ২৯ হাজার টাকা সে দেশের মানুষের হাতে আর যাই হোক ৪০ লাখ টাকা দামের ছাতা মানায় না বা তারা এমন কোন ছাতার কথা স্বপ্নেও ভাবতে পারবেন না।

স্বপ্নে যা ভাবাও কষ্টকর বাস্তবে তা বানিয়ে দেখেছেন ইতালির একটি লাক্সারি ব্র্যান্ড ‘বিলিয়নিয়র কুচার’। শুধুমাত্র ছেলেদের পোশাক ও প্রসাধন সামগ্রী নিয়ে কাজ করা এই প্রতিষ্ঠানটি কুমিরের চামড়া দিয়ে তৈরি করেছে এই ছাতাটি। কথায় বলে, সুদিনের সঞ্চয় দুর্দিনের সহায়। কুমিরের চামড়া দিয়ে বানানো বিশেষ এই ছাতাটি নিয়ে বৃষ্টির দিনে বের হওয়ার আগে যে কেউ দুবার ভাববে। এতো দামি জিনিস, ভেজাতেও তো মায়া লাগবে! কাজেই হাতে টাকা থাকলে এই ছাতা কিনে যত্ন করে রেখে দিন আলমারিতে, কোনো এক দুঃসময়ে দুই-তিন গুণ বেশি দামে নিলামে তা বিক্রি হলেও হতে পারে।

কি হবে আর কি হতে পারবে তার হিসেব বাদ দিয়ে বরং যা হয়েছে তা নিয়ে আলোচনা করা যাক। ‘বিলিয়নিয়র কুচারের’ হয়ে কুমিরের চামড়ার এই ছাতাটি ডিজাইন করেছে অ্যাঞ্জেলো গালাসো। আপনি যদি জীবনকে সুন্দর সব জিনিসে পরিপূর্ণ করে তুলতে চান, ভালো একটি জায়গায় থেকে নিজের পোশাক-আশাকের মাধ্যমে চারপাশে একটি স্টাইলের ঝড় তুলতে চান তাহলে অনবদ্য এই ছাতাটি আপনার কথা মাথায় রেখেই বানানো হয়েছে। বৃষ্টির দিনেও যে ফিটফাট হয়ে থাকা যায় কিংবা নিজের ব্যক্তিত্ব বজায় রাখা যায় তার প্রমাণ হতে পারে এমন একটি দুর্দান্ত ছাতা। একই ব্র্যান্ডের দুটি ছাতাও বিলিয়নিয়র কুচার কোম্পানি একরকম করে বানাবে না। ৫০ হাজার ডলার দিয়ে একটি ছাতা যিনি কিনবেন তিনি নিশ্চয়ই চাইবেন না কোনো এক পার্টিতে গিয়ে একই রকম ছাতাসহ আরেকজন অতিথিকে দেখে কেউ বলে উঠুক, “আরে আপনারা কি একই দোকান থেকে ছাতা কিনেছেন নাকি!”

এমন একটি ছাতাকে নিজের করে পেতে হলে লন্ডনের ফ্ল্যাগশিপ স্টোরে স্পেশাল অর্ডার দিয়ে রাখতে হবে। ইতালির ফর্মুলা ওয়ান মুঘল ‘ফ্ল্যাভিও ব্র্যায়োটর’ প্রথম এমন একটি ছাতার আইডিয়া দেন। সেই আইডিয়া থেকেই ছাতার ডিজাইন করে ফেলেন অ্যাঞ্জেলো গালাসো। এটি অসাধারণ একটি ছাতা, চটকদার চামড়ার মোড়ক দেখে এর কার্যকারিতা সম্পর্কে মনে সন্দেহ জাগলেও প্রকৃতপক্ষে এটি বেশ কাজের একটি জিনিস।

এ ব্যাপারে ‘বিলিয়নিয়র কুচার ক্রোকোডাইল স্কিন আমব্রেলা’ প্রস্তুতকারক কোম্পানিকে ধন্যবাদ না দিয়ে উপায় নেই। তাদের ছাতা এতোটাই মজবুত যে বর্ষার দিনে নিজেই নিজেকে ঝড়-বৃষ্টির হাত থেকে রক্ষা করতে পারে, সাথে নিজের মালিককেও ভিজতে দেয় না। আর তার শক্ত চামড়া প্রবল বাতাসের তোড়েও ছাতাটি উড়িয়ে নিয়ে যেতে দেয় না।