মেসি না রোনালদো- ক্লাসিকোতে মুখোমুখি লড়াইয়ে কে এগিয়ে? - প্রিয়লেখা

মেসি না রোনালদো- ক্লাসিকোতে মুখোমুখি লড়াইয়ে কে এগিয়ে?

Sanjoy Basak Partha
Published: December 22, 2017

ফুটবল দলীয় খেলা, ১১ জনের সমন্বিত লড়াইয়েই জয় অর্জিত হয়। তারপরেও প্রতিটি দলেই এমন একজন এক্স ফ্যাক্টর থাকেন, এক ঝলকেই যারা গড়ে দিতে পারেন পার্থক্য। বার্সেলোনার জন্য এই এক্স ফ্যাক্টর মেসি হলে রিয়ালের জন্য তা অবশ্যই রোনালদো। যুদ্ধের মধ্যেও যেমন খণ্ডযুদ্ধ থাকে, তেমনি বার্সা-মাদ্রিদ লড়াইয়ের মাঝেও লুকিয়ে থাকে মেসি-রোনালদো লড়াইয়ের বারুদ। আগামীকালের মহারণের আগে তাই ক্লাসিকোতে দুজনের রেকর্ডের দিকে একবার চোখ বুলিয়ে নেয়া যাক।

ক্লাসিকোতে রোনালদোর দ্বিগুণ ম্যাচ জিতেছেন মেসি:

ব্যক্তিগত প্রায় সব রেকর্ডেই দুজনে কাছাকাছি থাকলেও ক্লাসিকো জয়ের সংখ্যায় মেসির চেয়ে অনেক পিছনে রোনালদো। মেসি যে তাঁর চেয়ে দ্বিগুণ বেশি ক্লাসিকো জিতেছেন! এখনো পর্যন্ত ৩৬ বার ক্লাসিকোতে মাঠে নেমেছেন মেসি, জয় নিয়ে মাঠ ছেড়েছেন ১৬ বার। ৮ বার হারের মুখ দেখেছেন, আর ড্র হয়েছে ১২ টি ম্যাচ। অপরদিকে ২৮ টি ক্লাসিকো খেলে ফেললেও এখনো জয়ের চেয়ে হারের সংখ্যা বেশি রোনালদোর। ৮ জয়ের বিপরীতে হার ১৩ টি, ড্র ম্যাচ ৬ টি।

লীগের ক্লাসিকোতে মেসি আবার একটু বেশিই উজ্জ্বল। মেসির ১৬ ক্লাসিকোর জয়ের ১২ টিতেই এসেছে লীগের ম্যাচে। চ্যাম্পিয়ন্স লীগেও এখনো পর্যন্ত মাদ্রিদের কাছে হারের মুখ দেখেননি মেসি, ২ বারের দেখায় ১ বার জিতেছেন, আরেকবার হয়েছে ড্র। সব মিলিয়ে মেসির ক্লাসিকো জয়ের হার যেখানে ৪৪.৪%, রোনালদোর সেখানে ২৮.৫%।

গোলের দিকেও এগিয়ে মেসি:

শুধু ম্যাচ জয়ে নয়, গোল করার দিকেও রোনালদোর চেয়ে এগিয়ে আছেন মেসি। ৩৬ ম্যাচে রেকর্ড ২৪ গোল করেছেন তিনি। ক্লাসিকোর ইতিহাসেরই সর্বোচ্চ গোলদাতা মেসি। এর মধ্যে লীগের ক্লাসিকোতেই ২২ ম্যাচে করেছেন ১৬ গোল। লীগের সর্বশেষ ক্লাসিকোতেও তাঁর অনবদ্য দুই গোলেই বার্নাব্যু থেকে জয় নিয়ে ফিরেছিল বার্সা। রোনালদোর স্কোরিং রেকর্ডও অবশ্য খুব একটা খারাপ নয়। মেসির চেয়ে ৮ ম্যাচ কম খেলেই গোল করেছেন ১৭ টি। শট কনভার্শনের দিকে বরং রোনালদোই এগিয়ে। মেসির শট কনভার্শন রেট ১৯.৭২%, আর রোনালদোর ২২.৫%। ম্যাচপ্রতি গোলে আবার মেসি এগিয়ে। রোনালদোর ম্যাচপ্রতি গোল ০.৬, মেসির তাঁর চেয়ে একটু বেশি, ০.৬৬।

গোল বানানোতেও ওস্তাদ মেসি:

গোলের দিকে কিছুটা লড়াই হলেও গোল বানিয়ে দেয়ার ব্যাপারে রোনালদো মেসির ধারেকাছেও নেই। নিজে গোল করতে যেমন সিদ্ধহস্ত, সতীর্থদের গোলের সুযোগ করে দিতেও সমান পারদর্শী মেসি। ২৪ গোলের পাশাপাশি ক্লাসিকোতে ১৩ টি অ্যাসিস্টও করেছেন মেসি, সাথে যোগ করুন ৬৫ টি চান্স ক্রিয়েট। মেসির তুলনায় এইক্ষেত্রে রোনালদোর পারফরম্যান্স বড্ড বেশি বিবর্ণ। অপরদিকে ২৮ ক্লাসিকোতে রোনালদোর অ্যাসিস্ট মোটে ১ টি, চান্স ক্রিয়েট করে দিতে পেরেছেন মাত্র ১৪ টি।

ব্যক্তিগত অ্যাওয়ার্ড জয়ে এই বছর রোনালদোর চেয়ে পেছনে থাকতে পারেন, কিন্তু ক্লাসিকোতে দুজনের মধ্যে জয়ীর নাম কিন্তু মেসিই। বার্সা ভক্তরাও নিশ্চয়ই চাইবেন, আগামীকালের ক্লাসিকোতেও রোনালদোকে ছাপিয়ে আলো সবটুকু কেড়ে নিন মেসি। মেসি জ্বলে উঠলে বার্সাও যে হয়ে উঠবে অপ্রতিরোধ্য, সেটাও নিশ্চয়ই আর নতুন করে বলে দেয়ার কিছু নেই!