মানুষের যত অদ্ভুত ফোবিয়া! - প্রিয়লেখা

মানুষের যত অদ্ভুত ফোবিয়া!

Sanjoy Basak Partha
Published: November 10, 2017

উচ্চতাভীতি, অন্ধকারভীতি, কুকুরভীতি- ইত্যাদি নানা ধরণের ফোবিয়ার কথা আপনি শুনেছেন। কিন্তু মানুষের মধ্যে এমন সব অদ্ভুত ফোবিয়া রয়েছে, যা জানলে আপনি অবাক না হয়ে পারবেন না! মানুষের সেসব অদ্ভুত ফোবিয়া নিয়েই আজকের প্রিয়লেখার আয়োজন।

ভেনুস্ট্রাফোবিয়া- সুন্দরী নারীভীতি

একটু বিস্ময়কর, তাই না? জগতে সবাইই সুন্দরের পূজারী, সুন্দরী নারীদের রূপে মুগ্ধ হন না, এমন কাউকে পাওয়া মুশকিল। তবে এমন মানুষ কিন্তু রয়েছেন, যারা ভেনুস্ট্রাফোবিয়া বা সুন্দরী নারীভীতিতে আক্রান্ত! গবেষণায় দেখা গেছে, অনেক পুরুষই সুন্দরী নারীর সংস্পর্শ এড়িয়ে চলতে চান, কারণ সুন্দরী নারীর সংস্পর্শে আসলে তারা নাকি ট্রমাতে আক্রান্ত হন! তারা এতটাই নার্ভাস হয়ে যান, নিজেকে বিব্রতকর অবস্থা থেকে মুক্তি দিতে তাই সুন্দরী নারীদের এড়িয়ে চলাকেই শ্রেয়তর মনে করেন তারা।

অরোফোবিয়া- স্বর্ণভীতি

স্বর্ণের মালিক হতে কে না চান! কিন্তু আশ্চর্য হলেও সত্যি, পৃথিবীর অন্যতম দামী এই জিনিসটির প্রতিও ফোবিয়া কাজ করে অনেকের। স্বর্ণ কিংবা স্বর্ণের তৈরি যেকোনো জিনিস দেখলে তারা ভীত হন। ধারণা করা হয় যে, যাদের জীবনে স্বর্ণ নিয়ে কোন বাজে রকমের অভিজ্ঞতা আছে তারাই পরবর্তী জীবনে অরোফোবিয়াতে আক্রান্ত হন।

অমফালোফোবিয়া- নাভিভীতি

এমন অদ্ভুত ফোবিয়ার কথা আগে শুনেছেন কখনো? মানবদেহের একটা অঙ্গ, এটা নিয়ে আবার ভয়ের কি আছে! কিন্তু অনেকেই আছেন, নিজের দেহের কিংবা অন্যের দেহের নাভি স্পর্শ করতে যারা ভয় পান। অনেকের তো স্পর্শও করতে হয়না, কেবল নাভি দেখলেই ভীত হয়ে পড়েন তারা! অদ্ভুতই বটে!

ক্রোমেটোফোবিয়া- টাকাভীতি

যেই টাকার জন্য জীবনভর এত ছুটোছুটি, সেই টাকাকেই কিনা ভয়! ক্রোমেটোফোবিয়ায় আক্রান্ত মানুষেরা টাকা অপাত্রে ঢালতে কিংবা হাতছাড়া করতে খুবই ভয় পায়, সে কারণে তারা টাকা উপার্জনের প্রতিই বিমুখ। এমনকি সঞ্চিত টাকা কেটে কুচিকুচি করে ফেলারও নজির আছে এই ফোবিয়ায় আক্রান্ত ব্যক্তিদের!

নোমোফোবিয়া- সেলফোন ছাড়া থাকার ভয়

ডিজিটাল এই যুগে ফোন ছাড়া যেন একটা দিনও চলে না। তবে কিছু অতিরিক্ত ‘ডিজিটাল’ মানুষ আছেন, সেলফোনের সাথে সম্পর্কটাকে যারা অতিরিক্ত গভীর বানিয়ে ফেলেছেন। ফলে ফোনে চার্জ না থাকলে, কিংবা ফোন নষ্ট হলে, কিংবা নেটওয়ার্ক না পেলে তারা খুব ভীত হয়ে পড়েন।

ইউফোবিয়া- ভালো খবরভীতি

এও কি সম্ভব? খারাপ খবরের প্রতি ভয় পাওয়া মানুষের স্বাভাবিক প্রবণতা, কিন্তু ভালো খবরের প্রতি ভয়? হ্যাঁ এমন মানুষও আছে, ভালো খবরের প্রতি যাদের ভয় কাজ করে। সুখে থাকতে যেন ভূতে কিলায় তাদের!

সোমনিফোবিয়া- ঘুমিয়ে পরার ভয়

ইনসমনিয়া বা রাতে ঘুম না আসার কথা তো অনেকই শুনেছেন, কিন্তু এর উল্টোটা কি শুনেছেন? অনেকেই আছেন যাদের মধ্যে সোমনিফোবিয়া বা ঘুমিয়ে পরার ভয় কাজ করে! নিজের ঘুমের উপর নিয়ন্ত্রণ খুব কম থাকে তাদের, ক্লাস হোক কিংবা অফিস, যেকোনো সময়ই চোখে ঘুম চলে আসার ভয়ে থাকেন তারা!

হাইলোফোবিয়া- গাছভীতি

ছোটবেলায় গল্পের ছলে অনেক বাচ্চাকেই ‘রাক্ষুসে গাছ’ বা ভয়ংকর কোন গাছের গল্প শুনানো হয়। এদের মধ্যে কিছু বাচ্চা বড় হয়ে হাইলোফোবিয়া বা গাছভীতিতে ভুগতে পারে। কোন গাছে ঘেরা জায়গা কিংবা বনে যেতেও তাদের ঘোর আপত্তি।

অ্যান্থোফোবিয়া- ফুলভীতি

ফুল কে না ভালোবাসে? জগতের অন্যতম সুন্দর ও পবিত্র সৃষ্টি ফুল। কিন্তু কিছু মানুষের মাঝে ফুলভীতি কাজ করে। ফুলের ধারেকাছে যেতেও অস্বস্তিতে ভোগেন তারা। এমনকি ফুল থেকে কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই, এটা জেনেও তারা অ্যান্থোফোবিয়ায় ভোগেন!

অ্যাবলুটোফোবিয়া- গোসলভীতি

এই ফোবিয়ায় আক্রান্তদের নাকি বাথরুমে ঢুকলেই ঠাণ্ডা লাগা শুরু করে! গায়ে পানি ঢালতেই ভয় পান তারা। গবেষণায় দেখা গেছে পুরুষদের তুলনায় এই ফোবিয়া শিশু ও মহিলাদের মধ্যে বেশি।