ব্রেক আপের পর কি করবেন? - প্রিয়লেখা

ব্রেক আপের পর কি করবেন?

Sanjoy Basak Partha
Published: January 21, 2018

সদ্যই চার বছরের প্রেমের সম্পর্কের ইতি ঘটেছে রাসেলের। বিচ্ছেদের পর সারাদিন মুখ গোমড়া করে থাকা, বাকি সবকিছু থেকে নিজেকে গুটিয়ে নেয়া, কান্নাকাটি করা- এগুলো যেন নিত্যদিনের রুটিন হয়ে উঠেছে তার জন্য। কিন্তু এগুলো কোন সমাধান নয়। বাস্তবতাকে মেনে নিয়ে প্রতিটি মানুষকেই এগিয়ে চলতে হবে সামনের দিকে। সম্পর্কে ছেদই শেষ কথা নয়, এর বাইরেও অনেক কিছু আছে। ব্রেক আপের পর কি করবেন, তা নিয়েই আজকের আয়োজন।

নিজেকে জানুন, নিজের চারপাশকে জানুন:

ব্রেক আপ হয়ে গেছে মানে জীবনের সব মূল্য হারিয়ে গেছে, দয়া করে এমন ধারণা থেকে বেরিয়ে আসুন। হ্যাঁ সম্পর্কছেদের একটা বেদনা থাকবে ঠিকই, কিন্তু সেটাকেই সম্বল করে বসে থাকবেন না। ব্রেক আপ পরবর্তী এই সময় হতে পারে আপনার নিজেকে পূর্ণাঙ্গরূপে জানার সবচেয়ে বড় সময়। আপনার মধ্যে হয়তো এমন কোন গুণ লুকায়িত আছে, যা আপনি নিজেও জানতেন না। নিজের সেই সুপ্ত গুণগুলোকে উদ্ভাসিত করুন, যোগ্য সম্মান দিন নিজের গুণের। চারপাশের প্রকৃতি দেখুন, প্রকৃতির সৌন্দর্য মন ভরে উপভোগ করুন। যে সম্পর্ক টিকবার নয় তার জন্য প্রকৃতির এমন অপার সৌন্দর্য থেকে নিজেকে বঞ্চিত করে রাখবেন কেন?

পরিবারের সাথে সময় কাটান:

সম্পর্কে জড়িয়ে পরার পর অনেক ক্ষেত্রেই দেখা যায় পরিবারের আপন মানুষগুলোর সাথে অতটা সময় কাটানো হচ্ছে না। ব্রেক আপের পর পরিবারের সেই মানুষগুলোকে আবার আগের মত সময় দিন, তাদের সাথে ঘনিষ্ঠ হোন। মনে রাখবেন, আপনি যেই ধরণের পরিস্থিতিতেই পরুন না কেন, এই আপন মানুষগুলোই সবসময় আপনার সঙ্গে থাকবে।

 

কাছের বন্ধুদের থেকে বিচ্ছিন্ন হবেন না:

অনেকেই এই ভুলটা করে থাকেন, ব্রেক আপের পর কাছের বন্ধুদের থেকে একপ্রকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যান। এই কাজটা করবেন না। বন্ধুরাই এই সময়ে আপনার পাশে থাকবে। মন খুলে তাদের সাথে কথা বলুন, হাসুন, খুনসুটি করুন। দেখবেন মনে বিষাদের কোন জায়গাই নেই!

নিজেকে ব্যস্ত রাখুন:

ব্রেক আপ পরবর্তী সময়ে নিজেকে যত বেশি সম্ভব বিভিন্ন কাজে ব্যস্ত রাখুন। যত একা থাকবেন, ততই বরং মাথায় ভূত চাপবে। তাই নানামুখী কাজে নিজেকে জড়িয়ে রাখুন। পছন্দের মুভিগুলো দেখতে পারেন, নতুন আসা মুভি দেখতে পারেন, নতুন নতুন বই পড়তে পারেন, দর্শনীয় জায়গাগুলো থেকে ঘুরে আসতে পারেন, খেলা পছন্দ হলে খেলার সাথে ব্যস্ত থাকতে পারেন। এছাড়া আপনার আরও কোন কাজের প্রতি আগ্রহ থাকলে সেগুলোতেও নিজেকে ডুবিয়ে রাখতে পারেন।

প্রাক্তনের সাথে যোগাযোগ রাখবেন না:

রাস্তাঘাটে আচমকা দেখা হয়ে গেলে ভিন্ন কথা, নাহলে প্রাক্তন সঙ্গীর সাথে কোন প্রকার যোগাযোগ রাখবেন না। মোবাইল, সামাজিক যোগাযোগমাধ্যম সব জায়গা থেকে মুছে ফেলুন তাকে। নয়তো বারবার পুরানো স্মৃতিগুলোই তাড়া করে ফিরবে আপনাকে।

প্রেম সম্পর্কে গতানুগতিক ধারণা বদলান:

অনেকের মনেই ফিল্মি আইডিয়া থাকে, প্রেম জীবনে কেবল একবারই আসে। এসব ভুয়া কথায় কান দেবেন না। যেই প্রেম টিকবার নয়, তা আপনি হাজার চেষ্টা করেও টিকাতে পারবেন না। যে চলে যাবার তাকে চলে যেতে দিন। আপনার ব্যক্তিত্বের সাথে মেলে, এমন কেউ না কেউ আপনার জন্যে ঠিকই অপেক্ষা করছেন। তার সাথে পরিচয় হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, দেখবেন প্রকৃত ভালোবাসা আপনি ঠিকই পাবেন।

জোর করে প্রেমের সম্পকে জড়াবেন না:

ব্রেক আপের পর এটিও একটি বহুল প্রচলিত ভুল। একজনের স্মৃতি ভুলতে জোর করে আরেকজনের সাথে প্রেমের সম্পর্কে জড়ান অনেকেই। এই ভুলটা করবেন না। এতে আপনি হয়তো সাময়িক সুখ পাবেন, কিন্তু দ্বিতীয়বার যার সাথে প্রেমের সম্পর্কে জড়াচ্ছেন, তাকে ঠকানো হচ্ছে এভাবে। তাই মনে সত্যিকারের প্রেম আসা পর্যন্ত অপেক্ষা করুন।

প্রতিশোধপরায়ণ মনোভাব পরিহার করুন:

অনেকেই আছেন ব্রেক আপের পর প্রাক্তন সঙ্গীর ব্যাপারে খুব আক্রমণাত্মক হয়ে ওঠেন। মনে প্রতিশোধস্পৃহা জেগে ওঠে। এমন মনোভাব ঝেড়ে ফেলুন। সম্পর্ক শেষ হয়ে গেলেও এক সময় তো দুজনের মধ্যে একটা সুস্থ সুন্দর সম্পর্ক ছিল, সেই সম্পর্কের প্রতি সম্মান রেখে সঙ্গীকে নতুন জীবনের জন্য শুভকামনা জানান। তার নতুন জীবনের জন্য ক্ষতিকর হয় এমন কোন কাজ করবেন না।