ব্রায়ান লারাকে টপকে যাওয়া এক ইনিংসেই কুকের একগাদা রেকর্ড   - প্রিয়লেখা

ব্রায়ান লারাকে টপকে যাওয়া এক ইনিংসেই কুকের একগাদা রেকর্ড  

Sanjoy Basak Partha
Published: December 28, 2017

সর্বকালের সেরা টেস্ট একাদশ তৈরিতে তাঁকে একাদশ থেকে বাদ দিতে হাত কাঁপে অনেক বিশেষজ্ঞেরই। টেস্ট ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান তো বটেই, ব্রায়ান চার্লস লারা অবিস্মরণীয় হয়ে থাকবেন তাঁর ভয়ডরহীন ও বিনোদনদায়ী ব্যাটিংয়ের জন্যেও। সেই ব্রায়ান লারাকে টেস্ট ক্রিকেটের কোন এক ধাপে টপকে যাওয়াটা যেকোনো ব্যাটসম্যানের জন্যই চূড়ান্ত এক সম্মান ও অর্জন বটে। মেলবোর্ন টেস্টে সেরকমই কীর্তি গড়লেন ইংলিশ কিংবদন্তী অ্যালেস্টার কুক। ব্রায়ান লারাকে পেছনে ফেলে টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৬ষ্ঠ সর্বোচ্চ রান সংগ্রাহক এখন কুক। এক নজরে দেখে নিন এই ইনিংস দিয়েই কুক আরও যেসব কীর্তি গড়েছেন সেগুলো।

  • মেলবোর্ন টেস্ট শুরু করেছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ৯ নম্বরে থেকে। এখনো প্রথম ইনিংস শেষ হয়নি, কুক এরই মধ্যে ৩ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৬ নম্বরে। ৩য় দিন শেষে ২৪৪ রানে অপরাজিত থাকার পথে কুক এক ধাক্কায় পেছনে ফেলে এসেছেন মাহেলা জয়াবর্ধনে, শিভনারায়ণ চন্দরপল ও ব্রায়ান লারাকে। ১১৯৫৬ রান নিয়ে কুক এখন অবস্থান করছেন তালিকার ৬ নম্বরে। আর ৪৪৪ রান করতে পারলে কুমার সাঙ্গাকারাকেও টপকে ৫ এ উঠে আসবেন কুক।
  • অস্ট্রেলিয়ার মাটিতে একাধিক দ্বিশতক ইনিংস খেলা মাত্র ৩য় সফরকারী ব্যাটসম্যান হলেন কুক। এর আগে ওয়ালি হ্যামন্ড ৩ বার ও ব্রায়ান লারা ২ বার অস্ট্রেলিয়ার মাটিতে ডাবল সেঞ্চুরি করতে পেরেছেন। ওয়ালি হ্যামন্ডের পর মাত্র ২য় ইংলিশ ব্যাটসম্যান হিসেবে অ্যাশেজে একাধিক ডাবল সেঞ্চুরি করা ব্যাটসম্যান হয়ে গেলেন কুক। ওয়ালি হ্যামন্ডের ছিল ৪ টি দ্বিশতক। আরও এক জায়গায় ওয়ালি হ্যামন্ডের সঙ্গী হয়েছেন কুক। এই বছর এটি কুকের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি, এর আগে এজবাস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছিলেন ২৪৩। এক পঞ্জিকাবর্ষে একাধিক ডাবল সেঞ্চুরি করা মাত্র ২য় ইংলিশ ব্যাটসম্যান কুক। এর আগে হ্যামন্ডের এই কীর্তি আছে ৩ বার, ১৯২৮, ১৯৩৩ ও ১৯৩৬ সালে।

  • সফরকারী ব্যাটসম্যান হিসেবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সর্বোচ্চ স্কোরের মালিক এখন কুক। এর আগে ১৯৮৪ সালে স্যার ভিভ রিচার্ডস করেছিলেন ২০৮ রান। অস্ট্রেলিয়ার প্রধান ৫ টি ভেন্যুর ২ টিতেই সফরকারী ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ইনিংসের মালিক এখন কুক। কুকের ২৪৪ অ্যাশেজে কোন ইংলিশ ব্যাটসম্যানের পক্ষে ৫ম সর্বোচ্চ স্কোর। কাল সকালে আর ১৩ রান করতে পারলেই কেন ব্যারিংটনকে সরিয়ে এই তালিকার তিনে উঠে যাবেন কুক। ৩৬৪ রানের ইনিংস নিয়ে সবার উপরে আছেন লেন হাটন।

সফরকারী ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার প্রধান ৫ টি ভেন্যুতে সর্বোচ্চ ইনিংস:

ভেন্যু

ব্যাটসম্যান ইনিংস সাল
ব্রিসবেন অ্যালেস্টার কুক ২৩৫* ২০১০
অ্যাডিলেড রাহুল দ্রাবিড় ২৩৩ ২০০৩
পার্থ রস টেইলর ২৯০ ২০১৫
মেলবোর্ন অ্যালেস্টার কুক ২৪৪* (এখনো পর্যন্ত) ২০১৭
সিডনি টিপ ফস্টার ২৮৭

১৯০৩

  • এই ইনিংস দিয়ে ২০১৭ সালে সর্বোচ্চ টেস্ট ইনিংসের মালিক হলেন কুক। এর আগে এই বছর সর্বোচ্চ ২৪৩ রানের ইনিংসটিও ছিল কুকের, সাথে ভাগীদার ছিলেন বিরাট কোহলি। এই বছর একাধিক ডাবল সেঞ্চুরি করা ব্যাটসম্যানও এই দুইজনই।
  • এই নিয়ে ১১ বার ১৫০+ ইনিংস খেললেন কুক, যেকোনো ইংলিশ ব্যাটসম্যানের পক্ষে যা সর্বোচ্চ। ওয়ালি হ্যামন্ড, লেন হাটন ও কেভিন পিটারসেনের আছে ১০ টি করে ইনিংস। স্যার জ্যাক হবস ও ওয়ালি হ্যামন্ডের পর মাত্র ৩য় ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে তিন বা তার বেশি ১৫০+ রানের ইনিংস খেললেন কুক।
  • কুকের ২৪৪* অস্ট্রেলিয়ার মাটিতে যেকোনো ওপেনিং ব্যাটসম্যানের পক্ষে চতুর্থ সর্বোচ্চ ইনিংস, সফরকারী ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ। এর আগের রেকর্ডটির মালিকও তিনিই ছিলেন, ২০১০ সালে গ্যাবায় ২৩৫ রানের ইনিংস খেলেছিলেন তিনি। ওপেনার হিসেবে এটি তাঁর ৫ম ডাবল সেঞ্চুরি, গ্রায়েম স্মিথের সমান। ওপেনার হিসেবে ৬ টি ডাবল সেঞ্চুরি নিয়ে কুকের সামনে আছেন কেবল বীরেন্দর শেবাগ ও মারভান আতাপাত্তু।

  • এই ইনিংসে এখনো পর্যন্ত ৬৩২ মিনিট ব্যাট করেছেন কুক। অস্ট্রেলিয়ায় এসে অস্ট্রেলিয়ার বিপক্ষে কোন ব্যাটসম্যানের সবচেয়ে বেশি সময় ব্যাট করার রেকর্ডে এটি দ্বিতীয়। প্রথম রেকর্ডটিও কুকের দখলে আসতে পারে যদি কাল সকালে আর ২৪ মিনিট ব্যাট করতে পারেন তিনি। ১৯৮৯ সালে নিউজিল্যান্ডের মার্ক গ্রেটব্যাচ ওয়াকাতে ম্যাচ বাঁচানো ১৪৬* রানের ইনিংস খেলার পথে ৬৫৫ মিনিট ব্যাট করেছিলেন।
  • সুনীল গাভাস্কারের পর মাত্র ২য় সফরকারী ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার প্রধান ৫ টি ভেন্যুতেই সেঞ্চুরি করলেন কুক।

ক্রিকইনফো ও ক্রিকবাজ অবলম্বনে

ছবি ক্রেডিট: Getty Images