বৃষ্টির দিনে চুলের যত্ন - প্রিয়লেখা

বৃষ্টির দিনে চুলের যত্ন

Priyolekha
Published: August 12, 2017

কেশবতী নারীরা তাদের চুল দিয়ে হরণ করেছেন অনেক পুরুষের হৃদয়।  বলা হয়ে থাকে নারীর শতভাগ সৌন্দর্য থাকে তার খোলা চুলে। চুল নারী সৌন্দর্য যতখানি না বৃদ্ধি করে তার চেয়ে বেশি কষ্ট করে একজন নারীকে চুলের যত্ন নিতে হয়। চুলের যত্ন ছাড়া কখনও সুন্দর চুল আমরা আশা করতে পারিনা। চুলের যত্নে মেয়েদের বিশেষ খেয়াল রাখতে হয়।

এখন বর্ষাকাল। বৃষ্টিতে ভিজতে কে না পছন্দ করে? অনেক সময় ইচ্ছাকৃত কখনও অনিচ্ছাকৃতভাবে বৃষ্টি আমাদের ভিজিয়ে দিয়ে যায়।

আসুন তবে জেনে নেই বৃষ্টির পানি আমাদের চুলের জন্য কতটুকু উপকারী না ক্ষতিকর?

  • বৃষ্টির দিনে লম্বা চুল ঝরতে দেখা যায়। বৃষ্টির পানি চুলে লাগলে চুলের বেশ ক্ষতি হয়।অধিক সময় ধরে বৃষ্টির পানি চুলের গোড়ায় অথবা মাথার তালুতে লাগলে বিভিন্ন ফাংগাল ইনফেকশন দেখা দিতে পারে। যার কারণে আপনার চুলের গোড়া নরম হয়ে চুল ঝরতে থাকে।

           তাই কখনো বৃষ্টির পানি চুলে লাগলে যতদ্রুত সম্ভব ধুয়ে ফেলুন।

  • যাদের মাথার ত্বক তুলনামূলক বেশি তৈলাক্ত তাদের বর্ষাকালে খুশকির সমস্যা দেখা দেয়। বৃষ্টির কারণে আবহাওয়া স্যাঁঁতস্যাঁতে থাকে বলে খুশকি বেশি দেখা দেয়।

           যাদের খুশকি সমস্যা থাকে তারা প্রতিদিন চুলে শ্যাম্পু ব্যবহার থেকে বিরত থেকে সপ্তাহে ২-৩বার শ্যাম্পু   ব্যবহার করতে পারেন। এবং চুল ভেজা না রেখে চুল দ্রুত শুকিয়ে ফেলুন।এতে খুশকির সংক্রমন থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

  • বর্ষাকালের আবহাওয়ায় বাতাসে জলীয় বাষ্পের পরিমান বেশি থাকে বলে লম্বা চুল এলোমেলো হয়ে যায়। যার কারণে আপনার সাজ নষ্ট হওয়ার সম্ভবনা থাকে । সে জন্য আপনি চুলে ভালো ব্র্যান্ডের কন্ডিশনার ব্যবহার করতে পারেন।
  • চুল পড়া এবং খুশকি রোধ করতে আপনি চাইলে ঘরোয়া কিছু প্যাক নিজা তৈরী করেও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে লেবু, টকদই, অ্যালোভেরা , মেথি, আলমকী প্রক্রিয়া করে ব্যবহার করতে  পারেন।

  • ভেজা চুল কখনো চিরুনী করবেন না। কেননা  স্বভাবিকভাবে  একবার চিরুনী করলে ৭০ থেকে ১০০ টি চুল পড়া স্বাভাবিক কিন্তু ভেজা চুল চিরুনী করলে ২০০টিরো বেশি একবারে ওঠে। তাই ভেজা চুল চিরুনী না করে চুল শুকিয়ে চিরুনী করুন।
  • চুলের নিজস্ব কোন স্নায়ুতন্ত্র বা রক্তনালী নেই। চুল শরীর থেকে পুষ্টি নেয়, তাই চুলের পুষ্টির জন্য আপনাকে জাংকফুড / ওয়েলিফুড ত্যাগ করুন যতটুকু সম্ভব।

আশা করি বৃষ্টিস্নাত প্রত্যেকটি দিন হবে উপভোগ্য, চুল হবে ঝলমলে। ভালো থাকুন আর প্রিয়লেখার পাশে থাকুন।