বিপিএল টিম প্রিভিউ: সুপারস্টারে ঠাঁসা চ্যাম্পিয়ন দল ঢাকা ডায়নামাইটস - প্রিয়লেখা

বিপিএল টিম প্রিভিউ: সুপারস্টারে ঠাঁসা চ্যাম্পিয়ন দল ঢাকা ডায়নামাইটস

Sanjoy Basak Partha
Published: November 4, 2017

গত আসরের চ্যাম্পিয়ন দল তারা। শিরোপা ধরে রাখতে যে তারা বদ্ধপরিকর, সেটা ঢাকা ডায়নামাইটসের এবারের স্কোয়াড দেখে সহজেই বোঝা যায়। দেশি বিদেশি সুপারস্টার সব খেলোয়াড় মিলিয়ে এবারের আসরের সবচেয়ে শক্তিশালী দলের তকমা গায়ে লাগিয়েছে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস

দলের বিদেশি খেলোয়াড়দের তালিকাটা একবার দেখুন! কিংবদন্তি ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা, বিস্ফোরক শহীদ আফ্রিদি, উড়ন্ত সূচনা এনে দেয়া ওপেনার এভিন লুইস, রহস্য স্পিনার সুনীল নারাইন, অলরাউন্ডার শেন ওয়াটসন- কে নেই ঢাকা দলে! নভেম্বরের শেষ দিকে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়েরা একে অপরের বিপক্ষে সিরিজ খেলতে বিপিএল ছেড়ে যাবেন, সেটা মাথায় রেখেই পর্যাপ্ত বিকল্প হাতে নিয়ে দল সাজিয়েছে ঢাকা ডায়নামাইটস। ঠাঁসা সূচির এই টুর্নামেন্টে টানা খেলতে গিয়ে ইনজুরিতে পরার ঘটনা নতুন নয়, সেক্ষেত্রে মানসম্মত ব্যাকআপ থাকায় অন্য দলগুলো থেকে এক ধাপ এগিয়ে থেকেই টুর্নামেন্ট শুরু করবে চ্যাম্পিয়ন ঢাকা।

দলের ব্যাটিংয়ের গুরুদায়িত্ব সামলাবেন এভিন লুইস, কুমার সাঙ্গাকারা, মেহেদী মারুফ, মোসাদ্দেক হোসেন, ক্যামেরন ডেলপোর্ট, জো ডেনলির মত পরীক্ষিত ব্যাটসম্যানেরা। দেশি অভিজ্ঞ ব্যাটসম্যানদের মধ্যে থাকছেন জহুরুল ইসলাম, নাদিফ চৌধুরী, মেহেদী মারুফরা।  থাকছেন গত বছর নজর কাড়া তরুণ ব্যাটসম্যান সাদমান ইসলাম।

অলরাউন্ডারের দিক থেকে সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল বোধহয় ঢাকা ডায়নামাইটসই। টি-২০ ক্রিকেটে অলরাউন্ডাররা সবসময়ই ‘হটকেক’, আর ঢাকা দলে একগাদা তারকা অলরাউণ্ডার ঠাঁসা। অধিনায়কের দায়িত্ব নিয়ে থাকছেন বিশ্বসেরা অলরাউণ্ডার সাকিব আল হাসান। থাকছেন শেন ওয়াটসন, শহীদ আফ্রিদি ও কেভন কুপারও।

বোলিংয়ের দায়িত্বে থাকবেন আবু হায়দার রনি ও মোহাম্মদ শহীদ। বিদেশী পেসারদের মধ্যে থাকছেন মোহাম্মদ আমির ও রন্সফোর্ড বীটন। স্পিন আক্রমণ সামলানোর দায়িত্বে আছেন সুনীল নারাইন ও সাকলাইন সজীব।

চোখ রাখতে হবে যার উপর

সাকিব আল হাসান
সাকিব আল হাসান

ঢাকা ডায়নামাইটসের প্রাণকেন্দ্র হয়ে থাকবেন অধিনায়ক সাকিব আল হাসানই। চারবারের মধ্যে দুবারই সেরা খেলোয়াড়ের তকমা গায়ে লাগানো সাকিব ব্যাটে বলে জ্বলে উঠলে শিরোপা ধরে রাখার সম্ভাবনা আরও উজ্জ্বল হবে ঢাকার।

কোচ

সাকিবদের ডাগআউট সামলানোর দায়িত্বে থাকবেন খালেদ মাহমুদ সুজন। সুজনের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে দলে এত এত সুপারস্টারদের সুষ্ঠুভাবে সামলানো, সাথে তরুণ খেলোয়াড়দের সামলানোর কাজটাও করতে হবে সুজনকেই। দলে সঠিক রোটেশন পদ্ধতি মেইনটেইন করার গুরুত্বপূর্ণ কাজও করতে হবে কোচকেই।

ব্রাভোকে মিস করবে ঢাকা

আগের স্কোয়াড থেকে যদি একজনকেও মিস করে ঢাকা, তবে তিনি ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার ডোয়েইন ব্রাভো। গত আসরে সব মিলিয়ে ২১ উইকেট নিয়েছিলেন ব্রাভো। বিশেষ করে ডেথ ওভারে ব্রাভোর নিয়ন্ত্রিত বোলিং ও শেষ দিকে ঝোড়ো ব্যাটিংয়ে ব্রাভোকে মিস করবে ঢাকা।