বিখ্যাত এই পাঁচ তারকার যমজ ভাইবোনদের কথা জানেন কি? - প্রিয়লেখা

বিখ্যাত এই পাঁচ তারকার যমজ ভাইবোনদের কথা জানেন কি?

farzana tasnim
Published: October 17, 2017

আইডেন্টিক্যাল হোক আর ফ্রেটারনালই হোক, জন্মের আগ থেকেই যমজদের মধ্যে গড়ে ওঠে বিশেষ একটি বন্ধন। ‘পৃথিবী একা এসেছি, একাই চলে যাব’- এই নিয়মের অন্তত অর্ধেকটা তারা বদলেই তারা পৃথিবীতে পা রাখে। আইডেন্টিক্যাল বা হুবুহু জমজদের মধ্যে শতকরা ৯৯ ভাগ মিল থাকে, লিঙ্গও হয় একই। অপরদিকে ফ্রেটারনাল বা কিছুটা ভিন্ন স্বভাবের যমজদের ডিএনএ এক রকম হয় না, তাদের লিঙ্গও আলাদা হতে পারে। তবে ভাইবোন হিসেবেই হোক আর বন্ধু হিসেবেই হোক, যমজরা নিজেরাই নিজেদের সবচেয়ে বড় সঙ্গী।

মনে করুন, আপনার একজন যমজ ভাই বা বোন আছে। এবার কল্পনা করুন, সেই যমজ ভাই বা বোনটি রীতিমতো তারকা খ্যাতি পেয়ে গেছে। কেমন লাগবে আপনার? আপনার যেমনই লাগুক না কেন, বাস্তব জগতে এমন হাজারো তারকা আছেন যাদের যমজ ভাইবোনদের কথা বলতে গেলে কেউই জানে না। তাদের কারো কারো চেহারা হুবুহু একই রকম, কারো বা কিছুটা আলাদা। চারিত্রিক দিক থেকেও রয়েছে সাদৃশ্য। তবুও স্বল্প পরিচিত এই যমজরা রয়ে যান স্পটলাইটের নিচে, জীবন কাটিয়ে দেন আর দশজন সাধারণ মানুষের মতো। এমনই পাঁচজন বিখ্যাত তারকা ও তাদের যমজদের নিয়ে সাজানো হয়েছে প্রিয়লেখার আজকের আয়োজন।

হান্টার জোহানসন এবং স্কারলেট জোহানসন

হান্টার জোহানসনের যমজ বোন স্কারলেট জোহানসন। চেহারা দেখে অবশ্য তা বোঝার খুব একটা জো নেই। ২০১৪ সালে নিউ ইয়র্ক সিটিতে হ্যারিকেন স্যান্ডিতে ক্ষতিগ্রস্তদের জন্য তহবিল সংগ্রহের একটি অনুষ্ঠান একসাথে উপস্থাপনা করেন দুই ভাইবোন। স্পটলাইটের বাইরে থাকতেই পছন্দ করেন হান্টার। রাজনীতিতে বেশ আগ্রহ আছে তার। স্কারলেটের পাল্লায় পড়ে ১৯৯৬ সালে ‘ম্যানি এন্ড লো’ সিনেমায় অভিনয় করেন তিনি। এই সিনেমাটিই তার চলচ্চিত্র জগতে একমাত্র পরিচয়।

প্যাট্রিসিয়া বুন্দচেন এবং গিজেল বুন্দচেন

পাঁচ মিনিট আগে-পরে পৃথিবীতে এসেছিলেন দুই বোন। আরও চার বোনের মাঝে স্বমহিমায় উদ্ভাসিত হয়ে ওঠেন প্যাট্রিসিয়া এবং গিজেল। মাত্র ১৩ বছর বয়সে মডেলিং জগতে দুজন পা রাখেন একসাথে। এক বছরের মধ্যেই মডেলিং সংস্থা ‘এলিট’ গিজেলের সাথে চুক্তিপত্র স্বাক্ষর করে। বাদ পড়ে যান প্যাট্রিসিয়া। পরবর্তীতে তিনি যমজ বোনের ম্যানেজার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

রামি মালেক এবং সামি মালেক

মিশরীয়-মার্কিন অভিনেতা রামি মালেক ‘মি. রোবট’ সিনেমায় কম্পিউটার হ্যাকার চরিত্রে অভিনয় করে মন কেড়ে নিয়েছিলেন লাখো ভক্তের। আপনি যদি বাস্তব জীবনে ‘মি. রোবট’ এর ভক্ত হন, তবে আপনার জন্য অপেক্ষা করছে বড় একটি চমক। রামি মালেকের হুবুহু যমজ একজন ভাই রয়েছে, তার নাম সামি মালেক। সামি তার যমজ ভাইয়ের তুলনায় একেবারেই সাধারণ জীবনযাপন করেন। লস অ্যাঞ্জেলসের ইএসএলে পড়ান তিনি, ২০১১ সালে ক্যালিফোর্নিয়ার বাকেত সংকট নিয়ে তার লেখা একটি প্রবন্ধও আছে।

কিফার সুদারল্যান্ড এবং র‍্যাচেল সুদারল্যান্ড

আপনি হয়তো জানেন না, বিখ্যাত অভিনেতা কিফার সুদারল্যান্ডের একজন যমজ বোন আছে, তার নাম র‍্যাচেল সুদারল্যান্ড। লো প্রোফাইল জীবনযাপন তাকে ভীষণভাবে টানে। শো বিজনেসে কাজ করেও তাই তাকে কখনো পর্দার সামনে দেখা যায়নি। অভিনয় করেন না তিনি, বরং নিজেকে ব্যস্ত রেখেছেন সিনেমা এবং টেলিভিশন ইন্ডাস্ট্রির পোস্ট প্রোডাকশন সুপারভাইজার হিসেবে।

মো ফারাহ এবং হাসান

ব্রিটিশ ডিসট্যান্স রানার মো ফারাহর জন্ম সোমালিয়ায়। তার হুবুহু যমজ এক ভাই আছে, যার নাম হাসান। মাত্র আট বছর বয়সে আলাদা হয়ে যায় দুই ভাই। বাকি দুই ভাইবোনকে নিয়ে যুক্তরাজ্যে চলে আসেন মো ফারাহ, কিন্তু শারীরিক অসুস্থতার জন্য সেবার তাদের সঙ্গী হতে পারেনি হাসান। বার বছর পর আবার দেখা হয় দুই ভাইয়ের।