পৃথিবী নিয়ে এমন কিছু তথ্য যা আপনাকে অবাক করবে। - প্রিয়লেখা

পৃথিবী নিয়ে এমন কিছু তথ্য যা আপনাকে অবাক করবে।

Priyolekha
Published: August 2, 2017

পৃথিবী নামক গ্রহে আমাদের বসবাস। সারাদিন এত কাজে আমরা ব্যস্ত থাকি যে আমাদের পৃথিবী নিয়ে ভাবার সময় কই? অথচ আমরা এখানে বসবাস করি ,প্রাণ ভরে শ্বাস নেই, ইচ্ছা মত বিচরণ করি। একবার কি ভাবি পৃথিবীর চারপাশে কোথায় কি ঘটছে? আজ আমি লিখতে বসেছি পৃথিবীর অবাক করা সেইসব তথ্য নিয়ে। হয়ত লিখা পড়ে একবার হলেও ভাববেন এই সুন্দর পৃথিবী নিয়ে। আসুন জেনে নেই অবাক করা সেসব তথ্য-

  • পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ আমরা সকলে জানি এটা অবাক কোন তথ্য নয় তাই না? কিন্তু আপনি কি জানেন ? এই চাঁদ মামাটি যদি না থাকত তাহলে কি হত? চাঁদ যদি না থাকত তাহলে দিনের দৈর্ঘ্য কমে ৬-৮ ঘণ্টা হত।

 

  • একবার ভেবে দেখেছেন কি আমরা তো ভূপৃষ্টের উপরে বাস করি তাহলে পৃথিবীর ভেতরে কি রয়েছে? শুধুই কি মাটি? ম্যাগমা? নাকি অন্য কিছু? আপনি জানলে অবাক হবেন যে আমরা যে ভূপৃষ্টের উপর দাঁড়িয়ে রয়েছি তার কেন্দ্রে এত পরিমাণ স্বর্ণ রয়েছে যে তা দিয়ে পুরো পৃথিবীকে একবার ১.৫ ফুট এর আস্তরণে মুড়ে দেয়া যাবে। কি ভাবছেন?? হ্যাঁ সত্যি তাই আমাদের পৃথিবীর কেন্দ্রে রয়েছে স্বর্ণ।

 

  • আমরা সকলে জানি পৃথিবী সূর্যের চারদিকে সাথে নিজ অক্ষে সর্বদা ঘূর্নায়মান অবস্থায় আছে। আচ্ছা ধরুন পৃথিবীর এই ঘূর্নন কোনভাবে থামিয়ে দিলাম আমি।তাহলে কি হবে বলুন তো? কোনভাবে যদি পৃথিবীর ঘূর্নন থেমে যায় তাহলে আপনি আমি সহ সব কিছু বন্দুক থেকে গুলি বের হওয়ার স্পীডে উড়ে যাবে। তবে যেন ভাববেন না যে পাখির মত উড়বেন আপনার উড়ার গতি এতবেশি হবে যে হাড়,মাংস,শিরা,উপশিরা সব কিছু আলাদা হয়ে যাবে।

  • আমাদের আকাশে সূর্যি মামা প্রতিদিন পূব আকাশে উঠে পশ্চিম আকাশে অস্ত গেলেও শুক্র গ্রহে সূর্য বছরে মাত্র দুইবার  দেখা দেয়।

  • আমরা পৃথিবীর বায়ুমণ্ডল থেকে প্রতিনিয়ত অক্সিজেন গ্রহণ করে বেচে আছি। বলা হয় একজন মানুষ প্রতিদিন যে পরিমান বাতাস শ্বাস হিসাবে গ্রহন করে তা দিয়ে একটি বা দুটি নয় ১০০০ টি বেলুন অনায়াসে ফোলানো সম্ভব। আচ্ছা তাহলে একবার ভাবুন তো এত অক্সিজেন আসে কোথা থেকে?পৃথিবীতে উৎপাদিত অক্সিজেন এর ২০ ভাগই মহাবন আমাজন উৎপাদন করে।

 

আশা করছি পৃথিবীর অবাক করা তথ্যগুলো আপনাকে কিছুটা হলেও চমকে দিয়েছে। এমনই চমকপ্রদ সব লেখা নিয়ে আমি হাজির হব প্রিয়লেখায় ।অবশ্যই চোখ রাখুন প্রিয়লেখার পাতায়।