পুরুষ রূপে জন্ম নেয়া বিখ্যাত ১০ সুপার মডেল - প্রিয়লেখা

পুরুষ রূপে জন্ম নেয়া বিখ্যাত ১০ সুপার মডেল

farzana tasnim
Published: January 13, 2018

বর্তমান জগতে লিঙ্গ পরিবর্তন করে ছেলে থেকে মেয়ে বা মেয়ে থেকে ছেলেতে পরিণত হওয়া বেশ সাধারণ একটি ব্যাপারে পরিণত হয়েছে। সে সম্পর্কে আমরা সবাই কম-বেশি সম্পর্কে জানি। এমন অনেক নারী মডেল আছেন যারা মডেলিং এর জগতে তোলপাড় তুলেছেন। কিন্তু এরকম সাড়াজাগানো নারী মডেলদের কয়েকজন যে বাস্তবে জন্মেছিলেন পুরুষ হিসেবে, তা হয়তো আমাদের অনেকেরই জানা নেই। আজ আপনাদের এরকম ১০ জন নারী মডেলের সাথে পরিচয় করিয়ে দিব যারা আসলে জন্মেছিলেন পুরুষ হিসেবে। চলুন তাহলে শুরু করা যাক।

Sirapassorn Atthayakorn (সিরাপ্যাসর্ন আত্থ্যায়াকর্ন):

সিরাপ্যাসর্ন আত্থ্যায়াকর্ন হলেন থাইল্যান্ডের বাসিন্দা যার পূর্ব নাম স্যামি। ২০১১ সালে অনুষ্ঠিত Miss International Queen প্রতিযোগিতার বিজয়ী তিনি।

Chamila Asanka (চামিলা আসাঙ্কা):

শ্রীলংকার মডেল চামিলা আসাঙ্কা, যার পূর্ব নাম চামি। পৃথিবীর কোনায় পড়ে থাকা শ্রীলংকান ফ্যাশন দুনিয়ার বেশ নাম করা মডেল তিনি। চামিলা আসাঙ্কাও ২০১১ সালে অনুষ্ঠিত Miss International Queen প্রতিযোগিতার একজন প্রতিযোগী। 

Caroline Tula Cossey (ক্যারোলিন তুলা কজি):

ক্যারোলিন তুলা কজি যার পূর্ব নাম নি ব্যারি কেনেথ কজি। ইনি একজন ব্রিটিশ মডেল। লিঙ্গ পরিবর্তনকারি মডেলদের মধ্যে ইনিও বেশ জনপ্রিয় এবং নাম করা মডেল। বিশ্ব বিখ্যাত সিনেমা “জেমস বন্ড” এর ১৯৮৭ সালে মুক্তিপ্রাপ্ত The Living Daylights সিনেমায় তিনি ছোট একটি চরিত্রে অভিনয় করেছিলেন। বিখ্যাত ম্যাগাজিন Playboy এ তিনি সবার প্রথম নিজের জীবন সম্পর্কে সকলের কাছে তুলে ধরেন। Playboy ম্যাগাজিনে “I Am A Woman” শিরোনামে নিজের আত্মজীবনী তুলে ধরেন।

Roberta Close (রবার্তা ক্লজ):

ব্রাজিলের মডেল রবার্তা ক্লজ হচ্ছেন প্রথম কোনো লিঙ্গ পরিবর্তনকারি মডেল যিনি অপারেশনের মাধ্যমে পুরুষাংগ বাদ দেবার পূর্বেই ব্রাজিলের Playboy ম্যাগাজিন সংখ্যার মডেল হন। ১৯৮৯ সালে প্রথমবারের মত Gender Reassignment Surgery করানোর পরে তিনি ব্রাজিলের ছেলেদের ম্যাগাজিন হিসেবে খ্যাত “Sexy” ম্যাগাজিনে প্রথমবারের মত বিবসনা হয়ে ছবি তোলেন। আর এরই সাথে তাকে “Most Beautiful Woman in Brazil” খেতাব দেওয়া হয়।

Malaika (মালাইকা):

ইন্ডিয়ার মালাইকা বড় বড় চারটি সার্জারি এবং অসংখ্য মেডিকেশনের মধ্যে দিয়ে নিজেকে ছেলে থেকে রূপান্তরিত করেছেন মেয়েতে। তার মতে তিনি ভুল লিঙ্গ নিয়ে জন্ম গ্রহণ করেছেন কেননা নিজেকে সব সময় তিনি মেয়েই ভাবতেন। ২০১১ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত Miss International Queen প্রতিযোগিতায় প্রথম এবং একমাত্র ভারতীয় লিঙ্গ পরিবর্তনকারি মডেল হিসেবে যোগদান করেন।

Andrej Pejic (আনদ্রেজ প্যাজিক):

অষ্ট্রেলিয়ান মডেল আনদ্রেজ প্যাজিক। মডেল হিসেব সে ছেলে এবং মেয়ে দু’ভাবেই র‍্যাম্প মডেলিং করে। ২০১১ এর প্যারিস ফ্যাশন শোতে সে মেয়ে এবং ছেলে হিসেবে র‍্যাম্প মডেলিংক করে প্রথমবারের মত। মেয়ে হয়ে Jean Paul Gaultie এর ডিজাইন করা পোশাক পরে র‍্যাম্পে হাটেন আর ছেলে হয়ে Marc Jacobs এর ডিজাইন করা পোশাক পরে র‍্যাম্পে হাটেন। models.com এর মতে বিশ্বের ১৮তম বিখ্যাত মডেল Andrej Pejic। এছাড়াও FHM এর মতে বিশ্বে ১০০ জন যৌন আবেদনময়ী নারী মডেলদের মধ্যে Andrej Pejic এর অবস্থান ৯৮ নম্বরে।

Lea T (লিয়া টি):

ব্রাজিলের সুপার মডেল লিয়া টি জন্মগ্রহন করেন ব্রাজিলের Leandro Cerezo তে, ১৯৮১ সালে। ব্রাজিলের মত দেশে ছেলে হিসেবে জন্মগ্রহন করেও নিজেকে মেয়ে হিসেবে সুপার মডেলে পরিনত করতে তাকে কেউ আটকাতে পারেনি। মডেল হিসেবে যখন খ্যাতির চরমে তখন পর্যন্ত কেউ জানত না যে সে আসলে একজন পুরুষ। আমেরিকার সব থেকে জনপ্রিয় অনুষ্ঠান Oprah এর মাধ্যমে প্রথম বারের মত তিনি সকলের কাছে নিজের আসল পরিচয় প্রকাশ করেন। লিয়া টি বিখ্যাত মডেল হাউজ Givenchy এর মূল মডেল।

Claudia Charriez (ক্লডিয়া ক্যারিজ):

দেখে তো মনে হয় নিজের চোখকেও বিশ্বাস হবে না ক্লডিয়া ক্যারিজ আসলে পুরুষ তাই না? বিশ্বাস না হলেও বিশ্বাস করুন, Claudia Charriez আসলেই এক জন পুরুষ এবং বর্তমান আমেরিকার এক জন বিখ্যাত মডেল। ২০০৮ সালে America’s Next Top Model এবং The Janice Dickinson Modeling Agency TV Shows অনুষ্ঠানে প্রথম বার প্রতিযোগি হিসেবে নিজেকে সকলের সামনে মেলে ধরেন তিনি। যদিও America’s Next Top Model এবং The Janice Dickinson Modeling Agency TV Shows অনুষ্ঠান থেকে তাকে বিতারিত করা হয় কিন্তু পরের বছর ২০০৯ এর America’s Next Top Transsexual Model অনুষ্ঠানে প্রতিযোগি হিসেবে অংশ গ্রহন এবং প্রতিযোগিতা জেতার মধ্যমে শুরু করেন তার মডেল হিসেবে পথচলা।

Isis King (আইসিস কিং):

আইসিস কিং জন্মগ্রহন করেন ১৯৮৫ সালে। জন্মকালীন তার নাম রাখা হয় Darrell Walls যা পরবর্তিতে পরিবর্তন করে রাখেন Isis King। Isis King প্রথমে সকলের নজরে আসেন America’s Next Top Transsexual Model অনুষ্ঠানের মাধ্যমে। এর পরে তার পথ চলা শুধু ইতিহাস। পরিনত হয়েছেন আমেরিকার বিখ্যাত মডেলে।

Florencia De La V (ফ্লোরেন্সিয়া ডে লা ভি):

আর্জেন্টিনার ফ্লোরেন্সিয়া ডে লা ভি এর জন্ম হয়ে ১৯৭৬ সালে, জন্মের পরে তার নাম রাখা হয় Roberto Carlos Trinidad। বর্তমানে শুধু নাম করা একজন মডেলই না, মডেলের পাশাপাশি একজন নাম করা অভিনেত্রীও। বর্তমানে তিনি বিবাহিত এবং জমজ বাচ্চার মা। যদিও বাচ্চাগুলো নেওয়া হয়েছে প্রতিনিধি গর্ভধারিনীর (Surrogate Mother) মাধ্যমে।