পছন্দ ইনস্ট্যান্ট নুডলস? তাহলে জেনে নিন এর ক্ষতিকারক দিকগুলো - প্রিয়লেখা

পছন্দ ইনস্ট্যান্ট নুডলস? তাহলে জেনে নিন এর ক্ষতিকারক দিকগুলো

Priyolekha
Published: September 18, 2017

২মিনিটে তৈরী ঝটপট নুডলস পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। সকালের নাস্তা, স্কুলের টিফিন, বিকেলের নাস্তা কিংবা অল্প সময়ে অতিথি আপ্যায়ন নুডলস ছাড়া আমাদের চলেই না। তৈরী করতে সময় লাগে কম আবার খেতেও মজাদার। বাচ্চা থেকে বুড়ো সকলের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে নুডলস কিংবা নুডলসের তৈরী চাউমিন, নুডলস বল ,রোল কিংবা পাকোড়া। সকলের পছন্দের নুডলস যে আপনার শরীরের কতটা ক্ষতি করছে তা হয়ত আপনার জানা নেই। তবে জেনে নিন ইনস্ট্যান্ট নুডলস কতটা ক্ষতিকর-

২মিনিটে তৈরী মজাদার নুডলস

উচ্চ রক্তচাপ ও হৃদরোগ

উচ্চ রক্তচাপ ও হৃদরোগের কারণ হতে পারে নুডলস

নুডলসে অতিরিক্ত পরিমাণে সোডিয়াম ও কার্বোহাইড্রেট থাকে বলে শরীরের রক্ত চলাচলের শিরা উপশিরাগুলোতে রক্ত সঞ্চালনে বাঁধা পায় ফলে উচ্চ রক্তচাপ জনিত সমস্যা থেকে হৃদরোগ সৃষ্টির সম্ভাবনা থাকে।

অতিরিক্ত ওজন বৃদ্ধি

নুডলসের অতিরিক্ত সোডিয়াম শরীরের অতিরিক্ত পানিকে ধরে রাখতে পারে বলে আমাদের ওজন বৃদ্ধি পায় এবং মুটিয়ে যায়। ওজন বৃদ্ধির জন্য নানা রকমের শারীরিক সমস্যা দেখা দেয়।

হজমে সমস্যা

বেশিদিন সংরক্ষণ করার জন্য নুডলসে ব্যবহৃত অতিমাত্রায় প্রিজারভেটিভস, আর্টিফিসিয়াল রং,কেমিক্যালস। এসবের ব্যবহারের কারণে ৪/৫ দিনেও পাকস্থলী থেকে অপসারিত হয় না। এর ফলে হজমে সমস্যা, পরিপাকতন্ত্রের বিভিন্ন জটিলতা, কোষ্ঠ্যকাঠিন্য সহ নানা রকমের সমস্যা দেখা দেয়।

ক্যান্সার কোষ গঠনে সহায়ক

ক্যান্সার কোষ সৃষ্টিতে সহায়তা করে

ক্যান্সার হল দেহের কোষ বিভাজনের নিয়ন্ত্রনহীন প্রক্রিয়া। কোষ বিভাজনের নিদির্ষ্ট নিয়ন্ত্রন হারিয়ে অস্বাভাবিকভাবে বিভাজন হলে আমারা তাকে টিউমার বলি। এবং এই টিউমারের শেষ পরিণতি হল ক্যান্সার। ইনস্ট্যান্ট নুডলসে স্টাইরোফর্ম নামক উপাদান থাকে যা ক্যান্সার কোষ বৃদ্ধিতে সহায়তা করে থাকে।

এলার্জিজনিত সমস্যা সৃষ্টি

ইনস্ট্যান্ট নুডলসে মাত্রাতিরিক্ত প্রিজারভেটিভ, সোডিয়াম, মনোগ্লউকোসাইড থাকার কারনে অনেকের এলার্জিজনিত সমস্যা দেখা যেতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা হারানো

আমরা খাবার খাই বেচে থাকার জন্য। সুস্থভাবে বেচে থাকতে হলে আমাদের অবশ্যই বিভিন্ন প্রকার রোগজীবানুর বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা অর্জন করতে হবে। তাই আমাদের এমন খাদ্য গ্রহন করা উচিত যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আমরা যে ইনস্ট্যান্ট নুডলস খাই তাতে প্রোপাইলিন গ্লাইকল এতমাত্রায় থাকে যে তা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্থ করে দেয়।

সুতরাং এটা তো বলার অপেক্ষায় রাখে না যে ২মিনিটে ঝটপট নুডলস আমাদের যতটা মুখরোচক ঠিক ততটাই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

স্বাস্থ্য সচেতন হউন, সুস্থ থাকুন। আর অবশ্যই সঙ্গে রাখুন প্রিয়লেখা।