নতুন উম্মাদনা: 'পোকিমন গো' - প্রিয়লেখা

নতুন উম্মাদনা: ‘পোকিমন গো’

চৌধুরী সাহেব
Published: August 13, 2016

 

pokemon_go_logo

 

কি এই পোকিমন গো? এটি মূলত ‘ট্রেজার হান্ট’ ঘরানার অগমেন্টেড রিয়ালিটি গেইম। এর বিশেষত্ব হল, এতে ভার্চুয়াল আর বাস্তব জগতের মধ্যে সমন্বয় আনা হয়েছে। কেবল ঘরে বসে খেলার মতো নয়, খেলোয়াড়কে বাইরে আনাই ছিল এই গেইমের মূল লক্ষ্য। একটি স্মার্টফোনে গেইমটি খেলার সময়ে ‘পোকিমন গো’  খেলোয়াড় থেকে পোকিমন বা প্রতিদ্বন্দ্বী দল কত দূরে রয়েছে তার ক্রমাগত নোটিফিকেশন দিয়ে যেতে থাকে। খেলোয়াড়রা চাইলে অপশনে গিয়ে তাদের আশপাশের পরিবেশ স্ক্যান করে দেখতে পারেন, কোথাও পোকিমন রয়েছে কিনা। ভাগ্য সুপ্রসন্ন হলে হয়ত মোবাইলের পর্দায় পোকিমনের দেখা পেয়েও যেতে পারেন হঠাৎ। আর চাইলে ‘পোকিমন বল’ ছুঁড়ে পোকিমন কে বন্দি করে গেইমার তা যোগ করে ফেলতে পারেন নিজস্ব সংগ্রহের তালিকায়।

pokemon-go-heal

গেইমটি বাজারে আসার পরপরই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে, ভাষ্য ব্রিটিশ ট্যাবলয়েড মিরর-এর। চালুর ২৪ ঘণ্টার মধ্যে নির্মাতা প্রতিষ্ঠানের সার্ভার ক্র্যাশ করেছে। গেইমটির নির্মাতা জাপানি গেইমিং প্রতিষ্ঠান নিনটেনডো-এর শেয়ার বেড়েছে প্রায় ১০ শতাংশ।

অ্যান্ড্রয়েড আর আইওএস ব্যবহারকারীরা চাইলেই নিজ নিজ অ্যাপ স্টোর থেকে গেইমটি ডাউনলোড করে নিতে পারেন। আনুষ্ঠানিকভাবে শুধু অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, এবং যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরাই এখন বিনামূল্যে এই খেলা ইনস্টল করতে পারছেন। আর যুক্তরাজ্য, কানাডা, দক্ষিণ আমেরিকা ও ইউরোপের বাকি ব্যবহারকারীদের জন্য গেইমটি ‘শীঘ্রই আসছে’ বলে ট্যাবলয়েডটিকে জানিয়েছে কর্তৃপক্ষ।

will-you-snag-a-pikachu-in-the-wild

বলা হচ্ছে, গেইমটি একটি আইফোনে ব্যবহারের তুলনায় অ্যান্ড্রয়ডে ব্যবহার করা জন্য ‘অনেক সহজ’। তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই অ্যাপ ডাউনলোডের সময় ‘ম্যালওয়ার’ ঝুঁকির সম্মুখীন হতে পারেন বলেও আশংকা করা হচ্ছে।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা পোকিমন গো ডাউনলোড করতে পারেন এভাবে- প্রথমত, অ্যাপ্লিকেশনটি অবশ্যই অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ ( এপিকে) ফরম্যাটে ডাউনলোড করতে হবে। ওয়েব ব্রাউজারের মাধ্যমে ব্যবহারকারী ফোন থেকে APKPure.com বা আরেকটি APK ডাউনলোড সাইট থেকে এটি ডাউনলোড করা যাবে। ডাউনলোড হয়ে গেলে স্মার্টফোনের ডাউনলোড ফোল্ডারে এটি ইনস্টল করার জন্য প্রস্তুত হবে।

ইনস্টল করার পূর্বে নিশ্চিত করতে হবে, অ্যান্ড্রয়ড ডিভাইসটি গুগল প্লে’র বাইরেও অ্যাপ ইনস্টল করতে পারে। এটি জানতে ডিভাইসের ‘সেটিংস’-এ গিয়ে ডিভাইসের নিরাপত্তা অপরিচিত উৎস থেকে ‘টগল’ ‘অন’ করে দিতে হবে।

pokemon-go-list1-1200x682

বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে এই গেইম ছাড়া না হলেও, সামাজিক মাধ্যমে দেশের অনেককেই দেখা গেছে এই গেইম খেলা ও সে বিষয়ে আলোচনা করতে। গুগল প্লাসে ‘পোকিমন গো বাংলাদেশ’ নামের একটি কমিউনিটি খোলা হয়েছে। গেইমটি চালু করতে পারলেও, তা খেলতে গিয়ে নানা সমস্যার মুখোমুখি হওয়ার কথা ফেইসবুকে জানিয়েছেন অনেক বাংলাদেশি ব্যবহারকারী।