দ্রুততম ৫০ সেঞ্চুরি করে কোহলির বিশ্বরেকর্ড - প্রিয়লেখা

দ্রুততম ৫০ সেঞ্চুরি করে কোহলির বিশ্বরেকর্ড

Sanjoy Basak Partha
Published: November 20, 2017

ইডেন টেস্টের প্রথম ইনিংসে ডাক পেয়েছিলেন। বিরাট কোহলি হয়তো মনে মনে প্রতিজ্ঞা করেই রেখেছিলেন দ্বিতীয় ইনিংসে সেটা পুষিয়ে দেয়ার! তা পুষিয়ে দেয়ার কাজটা বোধহয় এর চেয়ে ভালোভাবে আর করতে পারতেন না। প্রথম ইনিংসে ডাক মারার পর দ্বিতীয় ইনিংসে যে গর্বের এক বিশ্বরেকর্ডই করে বসেছেন ভারত অধিনায়ক! আন্তর্জাতিক ক্রিকেটে হাশিম আমলার সাথে যৌথভাবে দ্রুততম ৫০ সেঞ্চুরি করার রেকর্ড করেছেন এই ভারতীয় রানমেশিন। কোহলির এই কৃতিত্বগাঁথাই থাকছে আজকের প্রিয়লেখার পাতায়।

  • শচীন টেন্ডুলকারের পর মাত্র দ্বিতীয় ভারতীয় এবং ক্রিকেট ইতিহাসের অষ্টম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০ সেঞ্চুরির মাইলফলক ছুঁলেন বিরাট কোহলি। কোহলি ও শচীন ছাড়া বাকি ছয়জন হলেন- রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, জ্যাকস ক্যালিস, হাশিম আমলা, মাহেলা জয়াবর্ধনে ও ব্রায়ান লারা। বর্তমানে খেলছেন এমন খেলোয়াড়দের মধ্যে ৫০ সেঞ্চুরির মাইলফলকের সবচেয়ে কাছাকাছি আছেন এবিডি ভিলিয়ার্স, তাঁর আন্তর্জাতিক সেঞ্চুরি ৪৬ টি।
  • ইনিংসের বিচারে ৫০ সেঞ্চুরি করতে হাশিম আমলার সাথে যৌথভাবে সবচেয়ে কম ইনিংস লেগেছে বিরাট কোহলির। আমলা ও কোহলি দুজনেরই লেগেছে ৩৪৮ ইনিংস, অর্থাৎ গড়ে প্রায় ৭ ইনিংসে ১টি করে আন্তর্জাতিক সেঞ্চুরি! শচীন টেন্ডুলকারের লেগেছিল ৩৭৬ ইনিংস।
  • ১৯৯৯ সালে মোহালি টেস্টে নিউজিল্যান্ডের সাথে ৩য় ইনিংসে সেঞ্চুরি করেছিলেন শচীন টেন্ডুলকার, এরপর ১৮ বছরে কোন টেস্টের ৩য় ইনিংসে সেঞ্চুরি করতে পারেননি আর কোন ভারতীয় অধিনায়ক! ১৮ বছর পর এসে সেই খরা ঘুচিয়েছেন কোহলি। এই বছর এই নিয়ে দুইটি টেস্টের ৩য় ইনিংসে সেঞ্চুরি করলেন কোহলি, দুটিই শ্রীলঙ্কার বিপক্ষে। এই দুইটি সেঞ্চুরির আগে ২৫ বার ৩য় ইনিংসে ব্যাট করে মাত্র ৪টি হাফ সেঞ্চুরি ছিল কোহলির, গড় ছিল ২৭.১২। কোহলির আগে সর্বশেষ কোন টেস্টের ৩য় ইনিংসে সেঞ্চুরি করা শেষ ভারতীয় ব্যাটসম্যান ছিলেন রাহুল দ্রাবিড়, ২০০৫ সালে এই ইডেনেই পাকিস্তানের বিপক্ষে।
  • ওয়ানডেতে ইডেন গার্ডেন্সে ৬ ইনিংসে ১ সেঞ্চুরি ও ৩ ফিফটি পেলেও ইডেনে কোহলির টেস্ট পারফরম্যান্স কেন যেন খুব বাজে ছিল। এই সেঞ্চুরির আগে ইডেনে ৬ ইনিংস খেলে সর্বসাকুল্যে ৮৩ রান ছিল তাঁর, এই ৬ ইনিংসের ৪ টিতেই আবার আউট হয়েছিলেন এক অঙ্কের রান করেই!

  • তাঁর ১৮ টি টেস্ট সেঞ্চুরির মধ্যে ইডেনের সেঞ্চুরিটিই দ্রুততম। নিজের ১৮ তম টেস্ট সেঞ্চুরিটি পেতে মাত্র ১১৯ বল খেলতে হয়েছে কোহলিকে। এর আগে তাঁর দ্রুততম টেস্ট সেঞ্চুরি ছিল ২০১৩-১৪ তে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে ১২৯ বলে।
  • এই নিয়ে এই পঞ্জিকাবর্ষে ৯ টি সেঞ্চুরি হল বিরাট কোহলির, ৩ টি টেস্টে আর ৬ টি ওয়ানডেতে। এক পঞ্জিকাবর্ষে ৯ সেঞ্চুরির অভিজ্ঞতা এবারই প্রথম তাঁর জন্য। এর আগে ২০১২ ও ২০১৪ সালে ৮ টি করে সেঞ্চুরি করেছিলেন তিনি।
  • এক পঞ্জিকাবর্ষে ৯ টি সেঞ্চুরি করা মাত্র ৩য় অধিনায়ক হলেন কোহলি। এর আগে ২০০৫ ও ২০০৬ সালে রিকি পন্টিং ও ২০০৫ সালে গ্রায়েম স্মিথ ৯ টি করে সেঞ্চুরি করেছিলেন। এই বছর কোহলির হাতে আছে আরও ৬ টি ম্যাচ, নতুন রেকর্ড করার জন্য তাই সুযোগ থাকছেই কোহলির সামনে।
  • একই টেস্টে ডাক ও সেঞ্চুরি পাওয়া প্রথম ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। সব দেশ মিলিয়ে ১৮ তম। কোহলির আগে সর্বশেষ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে একই টেস্টে ডাক ও সেঞ্চুরি পাওয়ার অভিজ্ঞতা ছিল চেতেশ্বর পূজারার, এই শ্রীলঙ্কার বিপক্ষেই ২০১৫ সালে কলম্বো টেস্টে। ঘরের মাঠে কোন ভারতীয় ব্যাটসম্যানের শেষ এমন অভিজ্ঞতা হয়েছিল ২০০৮ সালে। মোহালি টেস্টে ইংল্যান্ডের সাথে সেঞ্চুরি ও ডাকের ‘পেয়ার’ পেয়েছিলেন রাহুল দ্রাবিড়।

ক্রিকইনফো অবলম্বনে