দেখে নিন বর্তমান সময়ের দ্রুততম ফুটবলার কারা - প্রিয়লেখা

দেখে নিন বর্তমান সময়ের দ্রুততম ফুটবলার কারা

Sanjoy Basak Partha
Published: July 31, 2017

ফুটবল গতির খেলা, গতিশীল ফুটবলারদের কদর সবজায়গাতেই। হাজার হাজার ফুটবলার প্রফেশনাল ফুটবল খেলছেন, তাদের মধ্যে সবচেয়ে গতিশীল কারা জানতে ইচ্ছা করে নিশ্চয়ই। মেক্সিকান ক্লাব সি.এফ.পাচুকা এক গবেষণা করে বর্তমান ফুটবলারদের মধ্যে দ্রুততম ১০ ফুটবলারের একটি তালিকা প্রকাশ করেছে। যাতে সময়ের সেরা দুই ফুটবলার মেসি ও রোনালদো ছাড়াও আছেন পরিচিত কয়েকজন তারকা। আবার চমকে যাওয়ার মত কিছু নামও আছে তালিকায়।

১০) ওয়েইন রুনি- ৩১.২ কিমি/ঘন্টা

সদ্য সাবেক ম্যানচেস্টার ইউনাইটেডের এই কিংবদন্তির নাম সেরা দশে কতজন আশা করেছিলেন সেটা বলা একটু মুশকিলই বটে। রোনালদোদের মত ছিমছাম দৈহিক গড়নের অধিকারী কখনোই ছিলেন না, বরং শুরু থেকেই একটু নাদুস নুদুসই ছিলেন। কিন্তু গবেষণা বলছে, তারপরেও রুনি বর্তমানের ফুটবলারদের মধ্যে ১০ম দ্রুততম ফুটবলার! ঘণ্টায় ৩১.২ কিলোমিটার গতিতে ছুটতে পারেন তিনি।

৯) লিওনেল মেসি- ৩২.৫ কিমি/ঘন্টা

ফুটবলের সেরাদের তালিকা হবে, আর তার নাম থাকবে না, এটা আবার হয় নাকি! কিন্তু লিওনেল মেসির নামটা সম্ভবত আরও উপরের দিকেই আশা করেছিলেন ভক্তরা। একের পর এক ডিফেন্ডারদের যেভাবে ছিটকে ফেলে এগিয়ে যান এই মহাতারকা, তাতে ভক্তদের আশা করাটাও দোষের কিছু না। তবে গবেষণার উপাত্ত অনুযায়ী, তিনি বর্তমান সময়ের নবম দ্রুততম ফুটবলার। স্পেনেই তার চেয়ে দ্রুততম আছেন আরও তিনজন।

৮) থিও ওয়ালকট- ৩২.৭ কিমি/ঘন্টা

নিজের প্রতিভার পূর্ণ বিকাশ ঘটাতে পারেননি এই প্রতিভাবান ইংলিশ ফুটবলার। ইনজুরি আর অধারাবাহিকতা মিলিয়ে মৌসুমের অনেকটা সময়ই থাকেন নিষ্প্রভ। কিন্তু গতির বিচারে মাপতে গেলে কিন্তু ভালই নম্বর পাবেন আর্সেনালের এই ফুটবলার। লিওনেল মেসির চেয়েও ঘণ্টায় ০.২ কিলোমিটার জোরে দৌড়ান ওয়ালকট!

৭) ক্রিশ্চিয়ানো রোনালদো- ৩৩.৬ কিমি/ঘন্টা

ক্যারিয়ারের অনেকটা ঊষালগ্নেই হয়তো এসে পরেছেন ঈই পর্তুগীজ সুপারস্টার, তারপরেও এখনো যথেষ্ট জোরে দৌড়াতে পারেন সিআর সেভেন। প্রয়োজনে যেকোনো ডিফেন্ডারকে পেছনে ফেলে রাখার ক্ষমতা রাখা রোনালদো ঘণ্টায় ৩৩.৬ কিলোমিটার গতিতে ছুটতে পারেন।

৬) অ্যারন লেনন- ৩৩.৮ কিমি/ঘন্টা

এই তালিকায় চমকদের মধ্যে একজন হলেন অ্যারন লেনন। এই ইংলিশম্যানের গতি রোনালদো-মেসির চেয়েও ভালো, কিন্তু আফসোসের বিষয়, বেশিরভাগ সময় তাকে মাঠের বাইরে সাইডলাইন ধরেই দৌড়াতে হয়! গত মৌসুমে এভারটনের হয়ে খুব কমই সুযোগ পেয়েছেন লেনন। তবে পরিসংখ্যান অনুযায়ী, বর্তমান ইংলিশ ফুটবলারদের মধ্যে লেননই দ্রুততম।

৫) পিয়েরে এমেরিক অবামেয়াং- ৩৪.৬ কিমি/ঘন্টা

বর্তমান সময়ের অন্যতম সেরা স্ট্রাইকার দের নাম করতে গেলে তার নামটা আসে। গ্যাবনিজ স্ট্রাইকার অবামেয়াং আছেন দ্রুততম ফুটবলারদের তালিকাতেও, তাও আবার উপরের দিকে। গতিতে ডিফেন্ডারদের ছিটকে ফেলে গত মৌসুমে হয়েছেন বুন্দেসলিগার টপ স্কোরার ও।

৪) অ্যান্টোনিও ভ্যালেন্সিয়া- ৩৫.১ কিমি/ঘন্টা

ডিফেন্ডারদের মধ্যে অন্যতম দ্রুততম ম্যানচেস্টার ইউনাইটেডের অ্যান্টোনিও ভ্যালেন্সিয়া। সর্বোচ্চ গতিতে দৌড়ানোর সময় এই ইকুয়েডরিয়ান ফুটবলারকে আটকানো সত্যিই কঠিন। আরিয়েন রোবেনের মতই অনেকটা গতিতে ঢুকে ক্রস করায় পারদর্শী ভ্যালেন্সিয়া।

৩) ইয়ুর্গেন ড্যাম- ৩৫.২ কিমি/ঘন্টা

একেবারে পাঁড় ফুটবল সমর্থক না হলে ইয়ুর্গেন ড্যামের নাম শোনার কথা না আপনার। নাম না শুনলেও মেক্সিকান এই মিডফিল্ডার কিন্তু গতির দিক থেকে অনেক বাঘা বাঘা ফুটবলারকেই পেছনে ফেলেছেন। তবে শুধু গতি থাকলেই যে চলে না, স্কিলও কিছু থাকতে হয়, সেটাই বা কে বুঝাবেন তাকে!

২) অরল্যান্ডো বেরিও- ৩৬ কিমি/ঘন্টা

এই কলম্বিয়ানের নাম হয়তো অনেকেরই অজানা। কিন্তু আশ্চর্যের বিষয় হল, এই নাম না জানা কলম্বিয়ানই মেসির চেয়ে ঘণ্টায় প্রায় ৩ কিলোমিটার দ্রুত দৌড়ান! ২৬ বছর বয়সী এই ফুটবলার গত মৌসুমে অ্যাটলেটিকো ন্যাসিওনাল ছেড়ে ফ্ল্যামেঙ্গোতে যোগ দিয়েছেন।

১) গ্যারেথ বেল- ৩৬.৯ কিমি/ঘন্টা

২০১৫ কোপা ডেল রে ফাইনালে মার্ক বারত্রা কে কাটিয়ে সাইডলাইন থেকে বিদ্যুৎগতিতে করা গ্যারেথ বেলের দৌড়ের কথা মনে আছে নিশ্চয়ই? তাহলে আর বর্তমান সময়ের দ্রুততম ফুটবলার কে তা নিয়ে মনে সন্দেহ থাকার কথা না। রিয়াল মাদ্রিদের এই ওয়েলশ উইঙ্গারই বর্তমানের দ্রুততম ফুটবলার।

 

তথ্য ও ছবি কৃতজ্ঞতা- ডেইলি মিরর