দক্ষ গ্রাফিক ডিজাইনারদের অনলাইনে অর্থ উপার্জন - প্রিয়লেখা

দক্ষ গ্রাফিক ডিজাইনারদের অনলাইনে অর্থ উপার্জন

Afreen Houqe
Published: June 24, 2020

দক্ষ গ্রাফিক ডিজাইনারদের অনলাইনে অর্থ উপার্জন

গ্রাফিক্স ডিজাইন এমন একটি উল্লেখযোগ্য দক্ষতা যার চাহিদা ব্যাপক ভাবে বাড়ছে আজকাল আর অনলাইন কাজের বাজারে ঢুকলেই সেই প্রমান পাবেন। ডিজিটাল মিডিয়া এবং অন্যান্য সাইট গুলোতেও নতুন সম্ভাবনাময় ডিজাইনারদের জন্য কাজের ক্ষেত্র তৈরি করছে।

প্রতিদিন হাজার হাজার ভিডিও যে থাম্বনেইল থেকে ইউটিউবে আপলোড করা হচ্ছে নিত্যনতুন কাজ, নানা সংস্থায় ভেক্টর আর্ট এবং গ্রাফিক ডিজাইনিং অনলাইন ক্যারিয়ার এর বিকল্প হিসাবে প্রসারিত করা হচ্ছে ।

আপনি যদি এটিকে ক্যারিয়ার হিসেবে গড়ে তুলতে চান এবং আপনার সময়, চেষ্টা মেধা কাজে লাগাতে আগ্রহী হন তবেই আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হয়ে স্বাচ্ছন্দে বাড়িতে বসেই আপনার ক্যারিয়ার গড়ে তুলতে পারেন। কিংবা বলতে পারেন এটি হতে পারে ক্যারিয়ারের বিকল্প এক মাধ্যমে।

গ্রাফিক ডিজাইনে দক্ষতা বাড়ানোর জন্য এবং গ্রাফিক ডিজাইনার হিসাবে আপনার ক্যারিয়ার গড়তে এখানে কয়েকটি অপশন রয়েছে যা আপনি লক্ষ্য করতে পারেন।

ফ্রিল্যান্সিং

একটি কাজ বার বার করতে গেলে আপনার ক্লান্তি কাজ করবে আবার একটি কাজেই দেখা গেলো আপনি আটকে আছেন। মেধা বিকাশের জায়গা পাচ্ছেন না নতুন ধারার কাজ ও শিখতে পারছেন না। ফ্রিল্যান্সিং আপনাকে সেই নতুন ধারার কাজের সাথে যুক্ত করতে সহায়তা করবে, আর শেখার জায়গাটাও করবে বিসৃত। আর আপনার কাজের জন্য আপনি পাবেন পারিশ্রমিক। ভেবে দেখুন কাজ করছেন ,শিখছেন আবার উপার্জন ও করছেন ব্যাপারটা মন্দ নয়।

অনেকেই অন্য যে কারো চাইতে বেশি কাজ করতে আগ্রহী এবং তারা নিজের ক্যারিয়ার গড়তে প্রচুর কাজ করতে চান। আর ফ্রিল্যান্সিং আপনার ক্যারিয়ারকে গড়বার ক্ষেত্রে একটু নিখুঁত পদক্ষেপ হিসেবেই কাজ করে বলে আমি মনে করি।

আসুন জেনে নেই কয়েকটি ওয়েবসাইটের নাম যারা ফ্রিল্যান্সিং কাজের সাথে যুক্ত করে এবং সেই সাথে অর্থ উপার্জনের পথ দেখায়।

আপওয়ার্ক

আপওয়ার্ক একটি ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সার বন্ধুত্বপূর্ণ ওয়েবসাইট, আর এটি মূলত সংযোগ স্থাপনের উদ্দেশ্যে অনেকটাই সহজ ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সারদের জন্য।

গ্রাহক কি ধরনের কাজ করাতে চাইছে সে প্ৰয়োজনীয়তা তুলে ধরে পোস্ট করেন, আবার তারা বিজ্ঞাপন ও দিয়ে থাকেন । অনেকসময় আপনার প্রোফাইলে যেয়েও তারা দেখেন আপনি কি ধরনের কাজ করেন।

আপনার পূর্ববর্তী প্রজেক্ট এর পোস্ট দেখেও, তারা নিজেদের চাহিদা এবং প্ৰয়োজনীয়তা আপনি কতটা ফুলফিল করতে পারেন সে ধারণাও পেয়ে থাকেন।

আপনার কাজের দক্ষতা কি রকম রয়েছে, আপনি গ্রাফিক ডিজাইন এর কি কি কাজ জানেন এবং করতে পারবেন সেগুলো বিস্তারিত তুলে ধরতে পারবেন আপওয়ার্ক এ এমনকি আপনার আগের করা প্রজেক্ট গুলোও আপনি যুক্ত করতে পারবেন। আর এভাবেই আপনার কাজের উপর ভিত্তি করেই গ্রাহক আপনার প্রতি আকৃষ্ট হবে।

গ্রাফিক ডিজাইনের সাথে সম্পর্কিত হতে পারে এমন সার্টিফিকেট এবং দক্ষতাও যুক্ত করতে পারেন। আপনার সামাজিক মিডিয়া হ্যান্ডলগুলি লিঙ্ক করতে ভুলবেন না যাতে আপনার জন্য সঠিক ধরণের ক্লায়েন্টদের সন্ধানে আপওয়ার্ক আপনাকে সহায়তা করতে পারে।

কাজের তালিকা অত্যন্ত বৈচিত্রময় ভাবে তুলে ধরতে পারেন। উদাহরণস্বরূপ, ছোট সংস্থাগুলির জন্য লোগো তৈরি করা, বিপণন সংস্থাগুলির প্যাকেজিং টেপের জন্য গ্রাফিক্স যুক্ত করা এবং গ্রাউন্ড অফে থাকা সংস্থাগুলির জন্য ওয়েবসাইট ডিজাইন।

এছাড়াও, আপনি ইনস্টাগ্রাম ভিত্তিক ইনফ্লুয়েন্স এবং ব্র্যান্ডগুলির জন্য ভিডিও এবং ফটো এডিটিংয়ের মতো বিকল্প কাজ গুলো করার চেষ্টা করতে পারেন, টি-শার্ট ডিজাইনিং, লেখকদের জন্য বইয়ের কভার তৈরি এবং এমনকি ফ্যাশন ডিজাইনারদের তাদের তৈরি ডিজাইন ডিজিটালাইজ করতে সহায়তা করার মতো কাজগুলোও করতে পারেন।

প্যামেন্ট দুই মাধ্যমে হতে পারে আপনার ইচ্ছানুসারে ফিক্সড কন্ট্রাক্ট কিংবা প্ৰতি ঘন্টা ভিত্তিক চুক্তি । অনেক সময় এমন একটু দুটি কাজ করতে পারেন যেটি আপনার দক্ষতার মাইলফলক হিসেবে চিহ্নিত হবে। আপনার পারিশ্রমিক আপনি ব্যাংকের মাধ্যমে নিতে পারেন।

ফ্রিল্যান্সার

ফ্রিল্যান্সার, একটি ওয়েবসাইট হিসাবে, বিডের উপর ভিত্তি করে কাজ করে। আপনার এমন একটি প্রোফাইল তৈরি করুন যা আপনার নির্দিষ্ট গ্রাফিক ডিজাইন দক্ষতার তালিকা এবং পেশাদার ফটোতে দক্ষতার সাথে তালিকাবদ্ধ করে আপনাকে ওয়েবসাইটে ফ্রিল্যান্সার হিসাবে যুক্ত করার জন্য যাচাইকরণের মধ্য দিয়ে যায়।

তারপরে আপনি বিডিংয়ের বিভিন্ন তালিকা অ্যাক্সেস করতে পারেন। ফিল্টারগুলি অনুসরণ করে আপনার জন্য সবচেয়ে উপযুক্ত কাজটি বাছাই করুন এবং আপনি যেটির জন্য কাজ করতে চান সেটি ফলো করুন। ক্লায়েন্টের দেওয়া সংক্ষিপ্ততার ভিত্তিতে আপনাকে একটি বিড আবেদন জমা দিতে হবে , ক্লায়েন্ট প্রকল্পের জন্য সমস্ত বিড দেখতে পারেন এবং যদি তারা আপনাকে এই প্রকল্পের জন্য সেরা বলে মনে করেন, আপনি নির্বাচিত হবেন।

সাধারণত, কাজের সংস্থাগুলি লোগো ডিজাইন, ওয়েবসাইট ডিজাইন থেকে ব্যানার তৈরি এবং মোবাইল অ্যাপ্লিকেশন তৈরির মধ্যে রয়েছে।

অর্থ লেনদেন দুটি পদ্ধতির মাধ্যমে ঘটে। একটি হলো মাইলস্টোন পেমেন্ট সিস্টেম। ক্লায়েন্ট তার ফান্ড আলাদা করে রাখতে পারে যা ওয়েবসাইটে নিজেই আপনার কাছে স্থানান্তরিত হবে এবং প্রকল্পের অগ্রগতির সাথে সাথে প্রকাশ করা হবে।

অন্য পদ্ধতিটি হলো অনলাইন ব্যাংকিং, পেপাল ইত্যাদির মাধ্যমে আপনার ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি স্থানান্তরিত করা হবে।

ফাইবার

ফাইভার একটি বিক্রেতা-বান্ধব ওয়েবসাইট যা ক্রেতাদের জন্য বেশ কয়েকটি পরিষেবা সরবরাহের পোর্টাল হিসাবে কাজ করে। ফ্রিল্যান্সাররা তাদের বিশদ, পূর্ববর্তী প্রকল্পগুলি, দক্ষতা, প্রশংসাপত্রাদি ইত্যাদি তালিকা সহ ওয়েবসাইটে তাদের পোর্টাল তৈরি করতে পারেন। সাইটটি গ্রাফিক ডিজাইনের দক্ষতাগুলি সহজেই বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করে, তাই আপনি যে লিস্টের অংশ হতে চান তা ফলো করতে পারেন।

কাজের মধ্যে লোগো ডিজাইন, ডিজাইনের ফ্লাইয়ার্স, গেমিং ডিজাইন, টি-শার্ট এবং পণ্যদ্রব্য তৈরি, বই এবং অ্যালবামের কভার ইত্যাদি রয়েছে। টুইচ ডিজাইনের জন্য তাদের কাছে একটি নির্দিষ্ট বিভাগ রয়েছে, এটি স্ট্রিমিং লোকেদের জন্য আরামদায়ক অভিজ্ঞতা অর্জনের পক্ষে চূড়ান্তভাবে কার্যকর করে তোলে।পেমেন্ট প্রাক-সংজ্ঞায়িত ফাইভার প্যাকেজগুলির মাধ্যমে বা আপনি যুক্ত করতে পারেন এমন তালিকার মাধ্যমে হতে পারে যা আপনি উপযুক্ত দাম পয়েন্ট বলে মনে করেন তার উপর ভিত্তি করে।এটি বোঝার প্রয়োজন যে সহজ কাজের জন্য অতিরিক্ত মূল্যের তালিকা অন্তর্ভুক্ত করা পুরো উদ্দেশ্যকে নষ্ট করবে এবং কেউই আপনার পরিষেবাদি বাছাই না করে এড়িয়ে যাবে।

এছাড়াও,১৪ টি কার্যদিবসের মধ্যে আপনার অর্থ প্রদানের জন্য আপনি আপনার পেপাল অ্যাকাউন্ট বা একটি ডেবিট কার্ড অ্যাকাউন্টে লিঙ্ক করতে পারেন।

মুদ্রণ চাহিদা পরিষেবা

প্রিন্ট-অন-ডিমান্ড অন্য সংস্থাগুলি বা স্বতন্ত্র গ্রাহকদের জন্য পণ্যদ্রব্য তৈরিতে আপনার ডিজাইনগুলি ব্যবহার করার একটি বিকল্প মাধ্যম।পণ্যগুলি হতে পারে কফি মগ, নোটবুক, শার্ট, বাড়ির সজ্জা, ফোন কভার এবং আরও অনেক কিছু। ডিজাইনার হিসাবে আপনার নাগালের মধ্যে যে ডিজাইন আছে সেগুলোর চর্চা বাড়িয়ে এটি আপনার সর্বাধিক ভালো ডিজাইনগুলোকে ব্যবহার করে তাদের দৈনন্দিন জীবনযাত্রায় প্রবেশ করার সুযোগ দেয়। আসুন কয়েকটি ওয়েবসাইটের দিকে নজর দিই যা চাহিদার উপর মুদ্রণের সুযোগ সরবরাহ করে।

রেডবাবল

রেডবাবল এমন পণ্যদ্রব্য তৈরি করে যাতে টি-শার্ট, ফোন কেস, স্টেশনারী, আনুষাঙ্গিক এবং প্রাচীর শিল্প অন্তর্ভুক্ত। আপনি ওয়েবসাইটটিতে আপনার ডিজাইনগুলি আপলোড করতে পারেন এবং সাইটটি সেই নকশার সাহায্যে পণ্য বিক্রয় করার সুযোগ পায়। মূল্য শতাংশের ভিত্তিতে কাজ করে। রেডবাবলের একটি নির্ধারিত মূল্য রয়েছে যা তারা পণ্যগুলি বিক্রি করে ,আপনি আপনার পণ্যগুলি কিরকম ডিজাইন করতে চান তা চয়ন করতে পারেন এবং মার্কআপ নামে পরিচিত একটি শতাংশও হিসেবেও উপস্থাপন করতে পারেন। এটি সাধারণত ২০% শতাংশ হতে পারে।

শিল্পীর মার্জিন, যা আপনি পান অর্থ হলো ব্যয়টির মূল মূল্যের মার্কআপ বার। সুতরাং, পণ্য বিক্রয় যত বেশি হবে আপনার আয়ের পরিমাণ তত বেশি।

সোয়াগ স্বামী আর্ট টু মানি

সোয়াগ স্বামী আর্ট টু মানি (এটিএম) আসন্ন ডিজাইনার এবং শিল্পীদের কাছ থেকে তাদের ডিজাইন কেনার জন্য এবং বিশ্বের কোনও স্টোর তাদের ডিজাইনের  তালিকা তৈরির একটি প্রোগ্রাম। আপনাকে যা করতে হবে তা হলো একটি অ্যাকাউন্ট তৈরি করা, আপনার ডিজাইনগুলি আপলোড করা এবং আপনি যেটিতে ভাল সে ডিজাইনের রয়্যালটিগুলির জন্য আপনাকে অর্থ প্রদান করা হবে।

রয়্যালটিগুলি সাধারণত পণ্যের মূল্যের ১০ শতাংশ স্থিতিতে থাকে। পণ্যটি লেনদেনের ১৫দিন পরে আপনার অর্থ জমা হয়  প্রতি মাসের শেষে, তহবিলগুলি আপনার ব্যাংক অ্যাকাউন্টে এনইএফটি স্থানান্তরের মাধ্যমে স্থানান্তরিত হয়। আরও তথ্যের জন্য, সোয়াগ স্বামী ওয়েবসাইটটি দেখুন।

টি পাবলিক

 

(টিপাবলিক প্রিন্ট টি শার্ট অনলাইন)

টিপাবলিক বিশেষত ডিজাইন করা টি-শার্ট, ক্রু নেক শার্ট, বাচ্চাদের পোশাক ইত্যাদি উত্পাদন করে থাকে।তাদের পোশাক সংগ্রহ ছাড়াও, তারা স্টিকার, মোবাইল কেস এবং ওয়াল আর্টস, আপনার সমস্ত নকশা তৈরি করে।

আপনাকে যা করতে হবে তা হলো আপনার প্রোফাইল তৈরি করা, আপনার ডিজাইনগুলি আপলোড করা এবং উপযুক্ত সময়ের জন্য অপেক্ষা করা। টিপাবলিকের অন্যতম সুবিধা হ’ল ডিজাইনারদের জন্য তাদের ২৪/৭ গ্রাহক সেবা প্রদান।

তাদের মূল্য চার্ট প্রতি পণ্য যাচাই করা হয় এবং তাদের ওয়েবসাইটে তালিকাভুক্ত করা হয়। তাদের ৭৫ টিরও বেশি পণ্য রয়েছে যা আপনার ডিজাইন থাকতে পারে এবং সেই অনুযায়ী আপনাকে অর্থ প্রদান করা।

গ্রাফিক ডিজাইন কোর্স

বিভিন্ন দক্ষতা শিখতে এবং আপনার দক্ষতার উন্নতি করতে বেশ কয়েকটি ওয়েবসাইট ম্যাসিভ অনলাইন ওপেন কোর্সগুলি (এমওইউসি) সরবরাহ করে।

ডিজাইনার হিসাবে, আপনি এই ওয়েবসাইটগুলির মাধ্যমে উডেমি, স্কিলসারে, এবং এই জাতীয় মাধ্যমে আপনার জ্ঞান ভাগ করে বিভিন্ন কমিউনিটির কাছে সরবরাহ করতে পারেন।

সংস্থাগুলি আপনাকে একটি অডিশন ভিডিও জমা দেওয়ার জন্য প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে থাকে যাতে তারা আপনার দক্ষতা এবং যদি তারা বাজারজাতযোগ্য হয় তা মূল্যায়ন করতে পারে। একবার স্বাক্ষরিত হয়ে গেলে, আপনি ভিডিও এবং নির্দেশাবলী রেকর্ড করতে পারেন এবং নিখুঁত ভিডিও কোর্সটি করতে তাদের সম্পাদনা করতে পারেন।

সংস্থার সাথে চুক্তির ভিত্তিতে অর্থ প্রদান হয় এবং ব্যক্তিবিধি পরিবর্তে তারতম্য হয়। উল্লেখযোগ্য কারণগুলি হলো কতটা ট্রাফিক বা আপনার কোর্স ওয়ারেন্ট এবং রয়্যালটি শতাংশের জন্য আপনি ওয়েবসাইটটির সাথে সাইন করেছেন।

সব মিলিয়ে আপনার গ্রাফিক ডিজাইনের দক্ষতা পর্যবেক্ষণের জন্য এটি দুর্দান্ত শুরু।

ভেক্টর এবং গ্রাফিক্স আপলোড করা হচ্ছে

প্রিমিয়াম গ্রাফিক ডিজাইন সংস্থানসমূহ

বেশ কয়েকটি ওয়েবসাইট ভেক্টর ডিজাইন এবং গ্রাফিক্সের জন্য কেবল অর্থ প্রদানের অফার দেয়। শাটারস্টক, আরএফ, আইস্টক ফোটো ইত্যাদির মতো সাইটগুলি আপনার ভেক্টর ডিজাইন, গ্রাফিক্স বা ফটো আপলোড করার বিকল্প দেয়।

এই নকশাগুলি তারপরে বিশ্বের যে কোনও ব্যবহারের জন্য কেনার জন্য পাওয়া যায়। আপনি হয়ত ছবিগুলির সরাসরি আর মালিক না হলেও,  ওয়েবসাইট কিন্তু আপনাকে যথাযথ রয়্যালটি দিয়ে অর্থ প্রদান করবে।

পরিমাণটি ডাউনলোডের সংখ্যার সাথে সরাসরি আনুপাতিক। সুতরাং আপনার ডিজাইনটি যত বেশি ট্রেন্ড হবে আপনার কেরিয়ার তত দ্রুত গতিময় হবে।

আপনার পেপাল অ্যাকাউন্টের মাধ্যমে শটারস্টকে প্রতি ১৫ দিনের মধ্যে পেমেন্ট হয়। এমন অনেকগুলি পেমেন্ট স্তর রয়েছে যা আপনি আপনার লাইসেন্সের ভিত্তিতে পড়তে পারেন।

আমাজন কিন্ডল ডাইরেক্ট প্রকাশনা

অ্যামাজন কিন্ডল আপনাকে আপনার গ্রাফিক ডিজাইন দক্ষতা অন্বেষণ করতে এবং এ থেকে উপার্জন করতে সহায়তা করে। এটিতে কাজ করতে পারে এমন দুটি উপায় রয়েছে।

কিন্ডল ডাইরেক্ট পাবলিশিং (কেডিপি) প্রোগ্রামে বইয়ের কভার এবং বইগুলি স্কেচিং, মন্ডাল তৈরি এবং অন্যান্য জন্য তৈরি করার অফার রয়েছে। স্কেচবুকগুলি ক্রমশ বাড়ছে, বিশেষত এটি কিভাবে চাপ সহকারে সহায়তা করে তাই এই জাতীয় বই ডিজাইন করা আপনার বিক্রয়কে খুব দ্রুত বাড়িয়ে তুলতে পারে।

কেডিপি ওয়েবসাইটে তালিকাভুক্ত হিসাবে ৭০ শতাংশ পর্যন্ত রয়্যালটি সহ বিভিন্ন পদ্ধতি এবং অর্থপ্রদানের পরিকল্পনা রয়েছে।

কিছু কথা

যা কিছু আমরা জানলাম তাতে মোটামুটি এটুকু আশা করা যায় গ্রাফিক ডিজাইনারদের জন্য উন্মুক্ত একটি পরিবেশ তৈরি করেছে যা আপনার ক্যারিয়ারকে সফল একটি পথে তুলে নিয়ে আসবে।প্রতিযোগিতায় টিকে থাকা এবং করণীয় কি আছে সেসব কিছুই নির্ভর করে আপনার মেধা কাজে লাগানোর মাধ্যমে। তবে আপনার গ্রাফিক ডিজাইনের দক্ষতায় বিশ্বাস রাখা, আপনার ভিত্তি দাঁড় করানো এবং চাকরি গ্রহণের মাধ্যমে একটি প্রচেষ্টা করা, ধৈর্য্য সহকারে উপযুক্ত সময়ের অপেক্ষা করাটাও বেশ জরুরি।