কিভাবে ড্রিবলে ইনভাইট পেতে পারেন - প্রিয়লেখা

কিভাবে ড্রিবলে ইনভাইট পেতে পারেন

Afreen Houqe
Published: February 8, 2020

 

কিভাবে পাবেন ড্রিবল ইনভাইট

২০০৯ সালে  Dan Cedarholm এবং Rich Thornett সর্বসাধারণের জন্য ড্রিবল প্রতিষ্ঠা করেন যার প্রধান উদ্দেশ্য ছিল সমগ্র ডিজাইনারের কাজ , একে অন্যের সাথে শেয়ার করা এবং ডিজাইনারদের কর্মসংস্থান উন্নত করার লক্ষে কাজ করা। এটি একটি মাধ্যম যেখানে কিনা বিশ্বের যে কোন ডিজাইনারদের সাথে আপনি নিজেকে সংযুক্ত করে তাদের প্রতিভা এবং ডিজাইন সম্পর্কে ধারনা ও সাহায্য নিতে পারবেন। উন্নত সব প্রতিষ্ঠান যেমন Apple, Airbnb, Facebook, Google, Dropbox, Slack, Shopify, Lyft ইত্যাদি তাদের প্রতিভা ও সৃজনশীলতা প্রকাশ করে আকর্ষণ করে যাচ্ছে ডিজাইনের মাধ্যমে আর সেটি সম্ভব হয়েছে ড্রিবল ডিজাইন এর জন্যই । আর সেকারণেই একজন ডিজাইনার সব সময় চাইবে ড্রিবলের মত একটি সম্প্রদায়ে নিজেকে অন্তর্ভুক্ত করতে। যদিও ফ্রি সাইনাপ করার মত এটিতে অন্তর্ভুক্ত হওয়া এতটা সহজ নয়।

 

কিভাবে ড্রিবলের সাথে সংযোগ স্থাপন করে ইনভাইটস পেতে পারেন?

 

শুরুর দিকে ড্রিবল শুধু ইনভাইট করে থাকতো। যার কারণে যারা ড্রিবলে যেতে পারতেন তারা কেবল তাদের কাজ দেখানোর সুযোগ পেতেন তবে শুধুমাত্র কোন কোন ক্ষেত্রে দেখা যেত আপনাকে কাজের জন্য নেয়া হতো এবং খুবই সীমিত ড্রিবল ইনভিটেশন পাঠানো হতো। বর্তমানে আপনি ড্রিবল সদস্য হওয়া সত্ত্বেও আপনি আপনার ডিজাইন সমগ্র বিশ্বে উপস্থাপন করার সুযোগ পাচ্ছেন না, যতক্ষণ পর্যন্ত না আপনার কাজের মুল্যায়ন করে কেউ আপনাকে ইনভিটেশন দিচ্ছে । যদিও এখন ড্রিবল টিম একাউণ্ট খোলার সুযোগ দিচ্ছে। আর সেকারণেই এখন দলীয় ভাবে কাজ করে একে অন্যের সহযোগিতায় ড্রিবল প্ল্যাটফর্মে নিজেদের কাজকে তুলে ধরা অনেকটা সহজ হয়েছে। অনেকেই এই উদ্যোগের সমালোচনা করেছেন আর তাদেরও কিছু প্রেক্ষাপট আছে সেটিকেই ভুল বলা যায়না। ড্রিবল সমগ্র ডিজাইনারদের একত্রিত করে তাদের কাজের মান বজায় রাখার কাজকে প্রাধান্য দিয়ে থাকে। আর তাছাড়া অন্যান্য ডিজাইনাররা একে অন্যের সাথে এমনিও সঙ্গবদ্ধ হয়ে কাজ করে।

ফেরত আসি মূল বিষয়ে যা নিয়ে কথা বলছিলাম। কিভাবে আমরা ড্রিবল এ আশানুরূপ ইনভাইটস পেতে পারি এবং কিভাবে ডিজাইন কমিউনিটির সাথে যুক্ত হয়ে নিজের স্বপ্ন পূরণ করতে পারি?

সহজ উপায় হল আপনি যদি কোন ড্রিবল সদস্যের সাথে সংযুক্ত থেকে থাকেন তাহলে তার কাছে সীমিত ইনভিটেশন পাবার আশা করতে পারেন। আমি নিশ্চিত আপনি এই পন্থা অবলম্বন করেছেন আর এখন ড্রিবলে নিজেকে উপস্থাপন করবার অন্য পথ খুজছেন। শুরু করতে হলে আপনাকে ড্রিবল এর কাজ ও তার নিয়ম সম্পর্কে জানতে হবে। ড্রিবলে দুটি শ্রেণী দেখতে পাবেন, একজন ইনভাইট প্রত্যাশী আর অপর ইনভাইট পেয়ে সিনিয়র হয়ে গিয়েছেন। প্রত্যাশিরা সবসময় ডিজাইনারদের কাজ করে অনুসরণ করবার জন্যই সাইন আপ করে থাকে এই প্ল্যাটফর্মে । তবে লক্ষণীয় বিষয় ইনভাইট ছাড়া আপনি ডিজাইনারদের কাজ দেখতে পাবেন না । যারা ইনভাইট পেয়ে সিনিয়র হয়ে গিয়েছেন তারা এই প্ল্যাটফর্মে নিজেদের ইনভাইটস ব্যবহারে সক্ষম। তারা চাইলেই সীমিত আকারে এটি প্রসারিত করতে পারে। আর যদি সে কোন প্রত্যাশীকে ড্রিবল ইনভিটেশন পাঠায় তাহলে প্রাপক ইমেইল URL এর মাধ্যমে সেটি গ্রহণ করতে পারে আবার নাও করতে পারে। তাই একজন প্রত্যাশী হিসেবে আপনি আপনাকে কিছু বিষয়ে অবশ্যই জানা আবশ্যক যে, আপনি কি চাইছেন ড্রিবলে ইনভাইট পেতে?ইনভাইট পাবার যুদ্ধে আপনাকে আপনার সবথেকে মানসম্পন্ন কাজটি ড্রিবলে উপস্থাপন করতে হবে  কমপক্ষে আপনার সম্পূর্ণ পাঁচটি কাজ দেখাতে হবে প্রথম ধাপ পার হবার জন্য। আর এটি জরুরি কারণ আপনার কাজের ধরন মান নির্ণয় করবে একজন ড্রিবল সদস্য, আপনাকে ইনভাইট জানিয়ে তার প্রসার ঘটাতে চায় কিনা। আর আপনার কমপ্লিট পোর্টফলিও এখানে ভূমিকা রাখবে। আপনার বিস্তারিত ডিজাইন সম্পর্কে জানলে অন্যরা আপনাকে এই প্ল্যাটফর্মে এগিয়ে যাবার সহায়ক হবে। আপনার সম্পূর্ণ পোর্টফলিয় সংযুক্ত থাকা অত্যাবশ্যক।পরবর্তী ধাপে আপনাকে অবশ্যই আপনার কাজের অভিজ্ঞতা তুলে ধরতে হবে যাতে করে অন্য সবার থেকে আপনাকে আলাদা করা যায়। যাতে করে যে কেউ আপনার কাজের ধরন আপনার যোগ্যতা এবং আপনার অভিজ্ঞতা সম্পর্কে ধারনা পেয়ে আপনার প্রতি আগ্রহী হয়ে উঠে। এই প্ল্যাটফর্মে আপনাকে অন্ততপক্ষে পনেরোটি কাজে অভিজ্ঞ হতে হবে ডিজাইন ও এক্সেল এর জন্য। আপনার লোকেশন অ্যাড করার মাধ্যমে একজন নতুন সদস্য হবার ফলেও আপনি সুবিধা পেতে পারবেন। এর ফলে দেখা যাবে কোন ড্রিবল সদস্য আপনার লোকেশন নির্ভর করে আপনাকে খুজে পেতে পারেন এবং ইনভাইট করে থাকেন। ইন্টারনেট ব্যাক্তিগত সুরক্ষার কথা ভাবার ক্ষেত্রে আপনি ভিপিএন ব্যবহার করতে পারেন। এসব কিছু শেষ হয়ে থাকলে এরপর আপনি এই প্ল্যাটফর্মে আপনার কাজ এবং প্রতিভা দেখিয়ে একজন ড্রিবল সদস্য হবার জন্য তৈরি বলা যেতে পারে।

আসুন আমরা এবার দেখি কোন পন্থায় আপনি ড্রিবলে প্রবেশ করতে পারেন।

 

ড্রিবল ইনভাইট পোস্টে নজর রাখুন অথবা অপেক্ষা করুন

 

শুরু করার জন্য আপনি ড্রিবলকেই ব্যবহার করতে পারেন মাধ্যম হিসেবে, দেখা গেলো আপনি সুসংবাদ পেতেও পারেন। অনেক সময় দেখা যায় অনেক ব্যবহারকারী নিজেদের বাড়তি ইনভাইটস গুলো ব্যবহার করার জন্য এই প্ল্যাটফর্মে পোস্ট করে থাকে আপনি তাদের সাথে যুক্ত হতে পারেন এবং আপনার ইচ্ছানুযায়ী ইনভাইটস দাবী করতে পারেন। সেটি করতে আপনি সাইটে গিয়ে প্রাসঙ্গিক কিওয়ার্ড যেমন  “invite” “dribbble invite” “latest” দিয়ে দেখতে পারেন। যদি আপনি পেয়ে থাকেন তাহলে নির্দেশনা অনুসরণ করে মেইলে আপনার পোর্টফলিয় পাঠান।

অন্য উপায় হল আপনি যদি একজন প্রত্যাশী হন তবে সেক্ষেত্রে আপনার জন্য ইনভাইট পাওয়া সহজ হতে পারে অন্য উপায়ে। একজন প্রত্যাশী হিসেবে আপনি শর্ট পোস্ট করতে পারেন যে আপনি ইনভিটেশন প্রত্যাশী । সৌভাগ্য হলে আপনি ইনভাইট পেয়েও যেতে পারেন। দৃঢ় কিছু পদক্ষেপ অনুসরণ করেও আপনি ইনভাইট পেতে পারেন। আসুন জেনে নেই করনীয় কি।

আপনার নিজের করা বেস্ট কাজটি দেখান। অথবা আপনি আপনার করা বা পক্রিয়াধিন বেশ কিছু কাজের শট নিয়েও ড্রিবলে সেটি প্রদর্শন করতে পারেন।

একটি মার্জিত গোছানো জিফের(gif) মাধ্যমেও আপনি ড্রিবলের সহায়তা পাবেন।

ড্রিবলে পর্যাপ্ত সময় দিন, ডিজাইনারদের সাথে নিজেকে সম্পৃক্ত করুন, তাদের কাজ কতটা পছন্দ করেন সেটা নিয়ে আলোচনা করুন, এতে করে আপনি তাদের নজরে পরবেন।

ড্রিবল যেহেতু একটি প্ল্যাটফর্মে তাদের বিশাল জনগোষ্ঠী নিয়ে কাজ করে তারা আশা করে আপনি তাদের জন্য কাজ করবেন এবং আপনার ফলোয়ার এর দ্বারাও কিন্তু তাদের প্রসার ঘটবে। আপনার ডিজাইন প্রমোট করে অন্যান্য মানুষকেও সংযুক্ত রাখার চেষ্টা করুন ড্রিবলে।

ড্রিবলের কিছু নিয়ম কানুন জেনে নিন

 

ড্রিবলে প্রবেশ করবার আগে এর নিয়মকানুন সম্পর্কে জানা জরুরী। কারণ প্রত্যেক পদক্ষেপে আপনি এর মুখোমুখি হবেন। এখানে কিছু নিয়ম উল্লেখ করলাম যেগুলো আপনাকে সবসময় মেনে চলতে হবে।

যদি আপনি যে কোন একটি নিয়ম ভঙ্গ করে থাকেন তাহলে আপনার একাউণ্ট টি ডিলেট হয়ে যাবে ড্রিবল থেকে।

  • আপলোড করা কাজটি অবশ্যই আপনার হতে হবে।
  • শুধুমাত্র ডিজাইন এর কাজগুলো আপলোড করতে পারবেন।
  • ভিত্তিহীন বিষয়বস্তু নিয়ে পোস্ট করা থেকে বিরত থাকুন।
  • অন্যান্য ড্রিবল সদস্যদের বিপদে ফেলার চেষ্টা করবেন না।
  • আপনার একাউণ্ট কে ড্রিবল ইনভিটেশন এর মাধ্যমে প্রদর্শন করবেন না।
  • মেম্বারদের কাজের যথাযথ মূল্যায়ন করুন।
  • গঠনমূলক মন্তব্য করুন।
  • অন্য ড্রিবল সদস্যদের সাথে শুধুমাত্র জরুরি কাজের জন্যই মেসেজ আদান প্রদান করুন।
  • ব্যাক্তিগত একাউণ্ট ব্যবহার করুন ব্যাক্তিগত পোস্টের জন্য।
  • যুক্ত একাউন্ট খুলতে পারেন ডিজাইন এজেন্সি অথবা ইন হাউজ ডিজাইনের জন্য।
  • যারা মুক্ত পেশাজীবী (ফ্রিল্যান্সার) বা চুক্তিভিত্তিক ডিজাইনার হিসেবে কাজ করতে ইচ্ছুক তাদের জন্য সঠিক প্রজেক্ট খুজে বের করা ও নির্বাচিত করার জন্য প্রজেক্ট বোর্ড রয়েছে।
  • আপনার যদি মনে হয় আপনি ড্রিবল ইনভিটেশন পেতে এসব প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে চাইছেন না, তাহলে প্রো একাউন্ট সব সময় থাকছে বিকল্প মাধ্যম হিসেবে।

 

শেষ করছি তবে বলতে হয় আপনি যদি একজন ডিজাইনার হয়ে থাকেন, আর যদি কাজ করতে আগ্রহী হয়ে থাকেন তবে অবশ্যই ড্রিবলে আপনি সাদরে আমন্ত্রিত এটি হতে পারে আপনার লক্ষে পৌছানোর একটি অন্যতম মাধ্যম।