ছবি এডিট করার সেরা ৫টি মোবাইল অ্যাপস - প্রিয়লেখা

ছবি এডিট করার সেরা ৫টি মোবাইল অ্যাপস

CIT-Inst
Published: June 15, 2017

স্মার্টফোনের ক্যামেরাকে এতোটা উন্নত করার জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ না দিয়ে কোন উপায় নেই। এখন আর কথায় কথায় ডিএসএলআর নিয়ে টানাটানি না করে বরং ভাল ক্যামেরা সমৃদ্ধ মোবাইল ফোন দিয়েই চলে যাচ্ছে ছবি তোলার সব কাজ। তবে শুধু ছবি তুললেই তো হবে না। ছবি তোলার সাথেই চলে আসে এডিটিং এর ব্যাপারটি।

ছবির অপ্রয়োজনীয় অংশ বাদ দেয়া থেকে শুরু করে যাবতীয় খুঁত দূর করে ঝকঝকে তকতকে একটি ছবি পেতে হলে আপনাকে সাহায্য নিতেই হবে এডিটিং অ্যাপসের। আগে ছবি প্রসেসিং এর কাজটি শুধুমাত্র লাইটরুম বা ফটোশপের মতো কম্পিউটার অ্যাপসের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন তা অনায়াসে করতে পারবেন আপনার অ্যান্ড্রয়েড কিংবা আইওএস মোবাইল ফোনে ডাউনলোড করা অ্যাপসের মাধ্যমে। চলুন তবে দেখে আসা যাক যুগান্তকারী ৫টি ছবি এডিট করার অ্যাপসের বৃত্তান্ত।

 

অ্যাডোবি অ্যাপসঃ

ছবি এডিটিং এর ক্ষেত্রে অ্যাডোবির আবেদন চিরন্তন। গত কয়েক বছর ধরে তারা মোবাইল ব্যবহারকারীদের জন্য নিয়ে এসেছে বেশ কিছু অ্যাপসের সমাহার। এর মধ্যে অ্যাডোবি ফটোশপ এক্সপ্রেস, অ্যাডোবি ফটোশপ মিক্স এবং অ্যাডোবি লাইটরুম দারুণ জনপ্রিয়। আপনার স্মার্টফোন কিংবা ডিএসএলআর ক্যামেরা দিয়ে তোলা ছবির রেড আই দূর করা থেকে শুরু করে র ফাইলটিকে প্রসেস করার অনেকগুলো অপশন থাকছে এই অ্যাপসগুলোতে। গুগল প্লে স্টোরে অ্যাপটির রেটিং ৪.২। আর অ্যাপটি ডাউনলোড করতে হলে ঘুরে আসুন এই ঠিকানায়। 

 

অ্যাভিয়ারিঃ

ছবি এডিটিং এর ক্ষেত্রে দীর্ঘদিন যাবত জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে অ্যাভিয়ারি। এখানে হাতের আলতো স্পর্শে ছবির কালার, ব্রাইটনেস, টেম্পারেচার, কনট্রাস্ট, স্যাটুরেশন অ্যাডজাস্ট করা থেকে শুরু করে স্টিকার, ফিল্টার যেকোনো কিছু সংযোজন করতে পারবেন। এছাড়াও রেড আই ফিক্সিং, ব্লেমিশ রিমুভার, টিথ হোয়াইটনারের সুবিধাসহ অ্যাপটির রেটিং ৪.৪। সম্পূর্ণ ফ্রি এই অ্যাপটি ডাউনলোড করতে যেতে হবে এই ঠিকানায়।  

এয়ার ব্রাশঃ

আপনি যদি সেলফি পাগল হন তবে নিঃসন্দেহে আপনার জন্য এয়ার ব্রাশ একটি দুর্দান্ত এডিটিং অ্যাপ। ছবিতে নানাবিধ ফিল্টার যোগ করার পাশাপাশি ত্বকের যেকোনো ধরণের পরিবর্তন আনতে প্রয়োজনীয় সব অপশন রয়েছে অ্যাপটিতে। গুগল প্লেতে ৪৩.৮ রেটিংই বলে দেয় অ্যাপটির কার্যকারিতা কত বেশি। টুকটাক কাজের জন্য ফ্রি ভার্শন ছাড়াও প্রফেশনাল কাজের জন্য রয়েছে প্রো ভার্শন যার মূল্য অন্যান্য ফটো এডিটর অ্যাপসের চেয়ে অনেক কম। অ্যাপটি ডাউনলোড করতে ক্লিক করুন এখানে।

ফোটর ফটো এডিটরঃ

ছবি এডিটিং যুগের শুরু থেকে ফোটর ফটো এডিটর অ্যাপটি সাধারণ মানুষের ছবি সংক্রান্ত যাবতীয় চাহিদা পূরণ করার ক্ষেত্রে অগ্রদূত হয়ে আছে। ক্রপ, রোটেট, ব্রাইটনেস, কনট্রাস্ট, স্যাটুরেশন, এক্সপোজার, শ্যাডো, হাইলাইট, টেম্পারেচার, টিন্ট সহ হাজারো অপশনের সমন্বয়ে তৈরি করা হয়েছে অ্যাপটি। একশরও বেশি ফিল্টার সমৃদ্ধ এই অ্যাপটি গুগল প্লে স্টোরে ৪.৫ রেটিং অর্জন করে নিয়েছে। আর অ্যাপ ডাউনলোড করার জন্য চলে যেতে হবে এই ঠিকানায়

পিক্সলরঃ

পিক্সলর যা পিক্সলর এক্সপ্রেস নামে বেশি পরিচিত অ্যাপটি ছবি এডিটিং এর জন্য গুগলে বহুবার সার্চ করা একটি উন্নতমানের অ্যাপ। অসংখ্য ফিচার ও টুলের সমন্বয়ে তৈরি করা এই অ্যাপটিতে এমনকি কসমেটিক এডিটিং অপশনও রয়েছে। গুগল প্লে স্টোরে ৪.৪ রেটিং পাওয়া ফ্রি এই অ্যাপটি ডাউনলোড করতে ঘুরে আসুন এই ঠিকানায়। 

তথ্যসূত্রঃ http://www.androidauthority.com