ছবিতে ছবিতে দেখে নিন বিশ্বের সুন্দরতম সমুদ্র সৈকতগুলো - প্রিয়লেখা

ছবিতে ছবিতে দেখে নিন বিশ্বের সুন্দরতম সমুদ্র সৈকতগুলো

Sanjoy Basak Partha
Published: September 10, 2017

সমুদ্র কাকে না টানে! নিশুতি রাতে সমুদ্রের পাড়ে বসে ঢেউয়ের গর্জন শোনার কি অনুভূতি, যিনি নিজে অনুভব না করেছেন তাকে বলে বোঝানো মুশকিল। পৃথিবীর আনাচে কানাচে ছড়িয়ে আছে অসংখ্য সমুদ্র সৈকত, তার মধ্যেও কিছু সৈকত আছে ছবির মত সুন্দর। অপরুপ সুন্দর সেই সমুদ্র সৈকতগুলোই ছবিতে ছবিতে দেখে নিন প্রিয়লেখায়।

হোনোকালানি সৈকত; হাওয়াই দ্বীপ

একজন ফোটোগ্রাফারের জন্য হোনোকালানি সমুদ্র সৈকতের চেয়ে উৎকৃষ্ট জায়গা আর হতে পারে না। কালো রংয়ের পাড়, স্বচ্ছ নীলাভ পানি, চারপাশে অসংখ্য সবুজের সমারোহ, সব মিলিয়ে সমুদ্রপ্রেমীদের জন্য আদর্শ এক স্থান এই হোনোকালানি সৈকত। বিশ্বের অন্যতম সুন্দর সমুদ্র সৈকত হিসেবে ধরা হয় এই সৈকতকে।

হোনোকালানি সৈকতে পিকনিক সুবিধা থেকে শুরু করে রেস্টরুম, শাওয়ার, সাঁতার, ডাইভিং, স্করকেলিং এর যাবতীয় সুবিধা আছে। কিন্তু কোন লাইফগার্ডের ব্যবস্থা নেই এই সৈকতে।

হোনোপু সৈকত; হাওয়াই দ্বীপ

এই সৈকতের সৌন্দর্য উপভোগ করতে হলে আপনাকে বিস্তর পরিশ্রম করতে হবে। কিন্তু পরিশ্রমের ফসল হিসেবে আপনি যেই সৌন্দর্যের সাক্ষী হবেন, তা আজীবন মনে গেঁথে রাখার মত। ক্যাথেড্রাল বীচ নামেও পরিচিত এই সৈকতে পৌঁছাতে আপনাকে অবশ্যই পানিতে নামতে হবে। পার্শ্ববর্তী কালালাউ বীচ থেকে প্রায় কোয়ার্টার মাইল পথ সাঁতরে পৌঁছাতে হবে এই সৈকতে। কিন্তু একবার সৈকতে পৌঁছার পর আপনি আপনার সব কষ্ট ভুলে যেতে বাধ্য। ‘সিক্স ডেইজ’, ‘সেভেন নাইটস’, ‘রেইডার্স অফ দ্য লস্ট আর্ক’ ও ‘কিং কং’ এর মত ছবিতে এই সৈকত লোকেশন হিসেবে ব্যবহার করা হয়েছে।

এল নিডো; ফিলিপাইন

এল নিডো থেকে একটি দুইটি সৈকত বেছে নেয়া একপ্রকার অসম্ভব। ৫০ টির মত অসম্ভব সুন্দর সৈকত রয়েছে এই এল নিডোতে! বিশ্বের অন্যতম সুন্দর ও শ্বেত বালুর দেখা পেতে হলে আপনাকে এল নিডোতে আসতেই হবে। এখানকার পানি এতটাই স্বচ্ছ যে ক্যারিবিয়ান বীচের কথাও ভুলে যাবেন আপনি। আর এই সৈকত থেকে সূর্যাস্তের যা দৃশ্য অবলোকন করা যায় তা এক কথায় মনোমুগ্ধকর।

রেডুইট সৈকত; সেন্ট লুসিয়া

পিজিয়ন আইল্যান্ড ন্যাশনাল পার্ক থেকে ১০ মিনিট দক্ষিণে এলে দেখা মিলবে এই অপূর্ব সুন্দর রেডুইট সৈকতের। উইন্ডসার্ফিং করার জন্য এই বীচ খুবই প্রসিদ্ধ। বিলাসবহুল রিসোর্ট সমৃদ্ধ এই সৈকত বেশ নিরিবিলি, অন্তরঙ্গ মুহূর্ত কাটানোর জন্য অনেকে বেছে নিয়ে থাকেন এই বীচকে।

ওয়াইপিও ভ্যালি বীচ; হাওয়াই দ্বীপ

হাওয়াইতে যতগুলো বীচ আছে তার মধে ওয়াইপিও ভ্যালি বীচে পৌঁছানো সবচেয়ে কষ্টকর। খুবই সরু রাস্তা দিয়ে হাইক করে কিংবা ড্রাইভ করে এই বীচে আসতে হয়। কিন্তু একবার বীচে চলে আসলে সব কষ্টই সার্থক মনে হতে বাধ্য। মাইলব্যাপী বিস্তীর্ণ বালুচর, ২০০০ ফুট উঁচু প্রাকৃতিক, পাথুরে দেয়াল ও ঘন অরণ্য, সব মিলিয়ে পয়সা উশুল করা সৈকত এই ওয়াইপিও ভ্যালি বীচ।

পিপা বীচ; ব্রাজিল

ব্রাজিলের অন্যতম সুন্দর বীচ এই পিপা বীচ। নাটাল শহর থেকে ৮৪ কিলোমিটারের দূরত্বে অবস্থিত এই বীচে অনেক বিদেশি স্থায়ীভাবে রয়ে গিয়ে ব্যবসা আরম্ভ করেছেন। প্রচুর ভ্রমণপিপাসু আসেন বলে সৈকতকে কেন্দ্র করে প্রচুর রেস্টুরেন্ট, হোটেল, বার গড়ে উঠেছে।

এছাড়া আরও কিছু মনোমুগ্ধকর সৈকতের ছবি দেখে নিন নিচে।

সানসেট বীচ; হাওয়াই দ্বীপ

মাতিরা বীচ; ফ্রেঞ্চ পলিনেশিয়া

ট্রেজার বীচ; জ্যামাইকা

ট্রাঙ্ক বে; সেন্ট জন

ব্লু বীচ; পুয়ের্তো রিকো

হর্সশু বে; বারমুডা

তথ্য ও ছবি কৃতজ্ঞতা- সিএনট্রাভেলার ডট কম