গুগলের কিছু প্রয়োজনীয় অ্যাপ - প্রিয়লেখা

গুগলের কিছু প্রয়োজনীয় অ্যাপ

চৌধুরী সাহেব
Published: August 29, 2016

 

SIMFEROPOL, RUSSIA - JULY 11, 2014: Official logotypes of Google applications printed on paper. Google is an American multinational corporation specializing in Internet-related services and products

গুগলের অ্যাপ

অ্যান্ড্রয়েড কিংবা আইওএস যে ডিভাইসই চালান না কেন, প্রতিদিন আপনাকে অন্তত কিছু গুগলের অ্যাপ ব্যবহার করতে হয়। এমনকি গুগলের জি-মেইল, ইউটিউবের মতো অ্যাপ ব্যবহার না করলে অনেকের দিনটাই যেন শেষ হতে চায় না।

গুগলের এই জনপ্রিয় অ্যাপগুলো প্রত্যেক স্মার্টফোনের মালিকই ব্যবহার করে। তবে জনপ্রিয় এসব অ্যাপ ছাড়াও গুগলের এমন কিছু অ্যাপ রয়েছে যেগুলো ব্যবহারকারীদের মাঝে তেমন পরিচিত নয়। সেরকম কিছু অ্যাপ হলো-

How-to-Android-Device-Manager-Step-4

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার

যদি আপনি কখনও অ্যান্ড্রয়েড ডিভাইস হারিয়ে ফেলেন, তবে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার অ্যাপ সেটা খুঁজে পেতে সহায়তা করবে। ডিভাইস হারানো কিংবা চুরি হওয়ার পর ট্র্যাকিং -এর মাধ্যমে সহজেই খুঁজে পেতে অ্যাপটি বেশ কার্যকর।

google-authenticator-dec-2015

গুগল অথেনটিকেটর

টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করতে চাইলে গুগল অথেনটিকেটরের কোনও বিকল্প নেই। এটা অফলাইনেও কাজ করে। এছাড়া এর আরেকটা সুবিধা হলো, কিছু নন-গুগল সার্ভিসের ক্ষেত্রেও এটা কাজ করে।

maxresdefault

গুগল কিপ

গুগল কিপ হলো একটি নোট-টেকিং অ্যাপ। এর সাহায্যে যেকোনও জায়গায় হাঁটতে হাঁটতে গুরুত্বপূর্ণ যেকোনও কিছু লিখে নেওয়া যায়। লেখার সুবিধার জন্য অ্যাপটিতে রয়েছে কালার কোড, রিমাইন্ডার ইত্যাদি ফিচার।

1

আর্টস অ্যান্ড কালচার

এই অ্যাপটিতে বিশ্বের ১ হাজারেরও বেশি জাদুঘরের শিল্প ও সাংস্কৃতিক নিদর্শনের তথ্য রয়েছে। আপনি সেখান থেকে যেকোনোটি খুঁজে বের করে তার ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে জ্ঞান লাভ করতে পারবেন।