কেমন হবে পরিবর্তনের গ্রাফিক ডিজাইনে ভবিষ্যত? - প্রিয়লেখা

কেমন হবে পরিবর্তনের গ্রাফিক ডিজাইনে ভবিষ্যত?

Afreen Houqe
Published: September 14, 2020

কেমন হবে পরিবর্তনের গ্রাফিক ডিজাইনে ভবিষ্যত

 

সৃজনশীল ব্যক্তিদের জন্য গ্রাফিক ডিজাইন সবসময় রঙিন মহাবিশ্ব এবং বিকল্প চিন্তাভাবনা এবং ধারণা নিয়ে পরীক্ষা করতে আগ্রহী যেখানে একটি নিখুঁত পরিবেশ সৃষ্টি হয়।

সমস্ত ধরণের শৈলী এবং প্রভাব দিয়ে ভরপুর আবহ , তবে কেবলমাত্র কয়েকটি মুখ্য বিষয় ভবিষ্যতের জন্য কার্যকর হবার পথে ।

সর্বোপরি, ভবিষ্যতের বিষয়ে চিন্তাভাবনা করা এবং আপনার গ্রাফিক ডিজাইনের পণ্যগুলোতে নতুন নতুন এলিমেন্ট যুক্ত করার চেয়ে আরও কি অনুপ্রেরণামূলক কিছু আছে?

গ্রাফিক ডিজাইনে ভবিষ্যত পরিবর্তন  শুধু মাত্র প্রবণতা নয়, বরং এক শতাব্দীরও বেশি সময় ধরে শিল্পের মান বাড়ানোর প্রচেষ্টা ।

গ্রাফিক ডিজাইনারদের মধ্যে কোন  স্টাইলটি ডিজাইনারদের কাছে জনপ্রিয় করে তুলেছে?

মজার বিষয় হলো আমরা আপনাকে এই প্রশ্নের কেবল একটি উত্তর দিতে পারি না, বরং ব্যাখ্যার মাধ্যমে পুরো ধারণার উপর আলোকপাত করলর আপনারা উপকৃত হবেন্ বলেই মনে করি।

এই নিবন্ধে, আমরা গ্রাফিক ডিজাইনের ভবিষ্যত পরিবর্তন সম্পর্কে কথা বলব।

ভবিষ্যতের একটি সংক্ষিপ্ত ইতিহাস এবং বিবর্তন

ফিউচারিজম গ্রাফিক ডিজাইনের ইতিহাস

আপনি যদি গ্রাফিক ডিজাইনে ভবিষ্যতবাদের পেছনের উদ্দেশ্য এবং ধারণাটি জানতে চান, আপনাকে শুরু থেকে বিশ্লেষণ করতে হবে যে কোন ডিজাইন করার একদম গোঁড়া থেকে, প্রতিষ্ঠাতাদের এবং ডিজাইনদের মনে কি আইডিয়া এসেছিলো যখন তারা একটি ডিজাইন বানাতে চান।

কবি ফিলিপো টমাসো মেরিনেটি হলেন ভবিষ্যতবাদের প্রতিষ্ঠাতা, যিনি বলেছিলেন:

“We rebel against the supine admiration of old canvases, old statues, and old objects, and against the enthusiasm for all that is worm-eaten, dirty and corroded by time.”

মেরিনেটি শিল্প কোন এক সময়  ঐতিহ্যের বিরোধী ছিলো , তবে অতি দ্রুত তার ধারণাগুলি জনসাধারণের কাছে পৌছেছিল এবং বিশ শতকের গোড়ার দিকে তরুণ শিল্পীরা এর ভীত খুজে পান  ।

ইতালিয়ান কবি ১৯০৯ সালে তাঁর ফিউচারিস্ট  ইশতেহার প্রকাশ করেছিলেন এবং নতুন শিল্প পুরো ইউরোপ জুড়ে দাবানলের মতো ছড়িয়ে পরে।

অবশ্যই, সে সময় ভবিষ্যতবাদের মূলনীতিগুলো আরও বেশি তাত্পর্যপূর্ণ প্রভাব ফেলেছিল, তরুণ চিত্রশিল্পী, কবি, পরিচালক, স্থপতি এবং ডিজাইনারদের পুরো প্রজন্মের মানসিকতার পরিবর্তন ঘটায় যেন তখন এক বিপ্লব ঘটে ।

ফিউচারিস্ট শিল্পীরা এমন কাজ তৈরি করতে চেয়েছিলেন যা আধুনিক জীবনে নতুন একটি উপায় হিসাবে আন্দোলন বা গতিশীলতা অর্জন করেছিল।

মূল লক্ষ্যটি ছিল নতুন যুগের শক্তি এবং গতিশীলতা প্রদর্শন করা, তবে এটি আধুনিক ভিজ্যুয়াল এলিমেনট  এবং ডিজিটাল প্রযুক্তির পণ্যগুলোর সাথে একত্রিত করার কাজ ও করেছে ।

এখন, আসল প্রশ্ন হলো : ভবিষ্যত পরিবর্তন গ্রাফিক ডিজাইনকে কিভাবে প্রভাবিত করে? এই প্রশ্নের উত্তর পাবার জন্য, আমাদের গ্রাফিক ডিজাইনের কাজগুলো প্রধান ভবিষ্যত পরিবর্তিত প্যাটার্ন কি সেগুলো  জানা দরকার।

গ্রাফিক ডিজাইনের সর্বাধিক সাধারণ প্যাটার্নস

ভবিষ্যত পোস্টার ডিজাইন

ফিউচারিজমের পিছনে মূল ধারণাটি হলো হাই টেক মহাবিশ্বের পরবর্তী বড় জিনিস আপনি কি ভাবেন তা ব্যবহার করা।

আমরা কি বলছি তা যদি আপনি বুঝতে না পারেন তবে সহজ করে বলি , “টার্মিনেটর 2: জাজমেন্ট ডে” বা “ব্যাক টু দ্যা ফিউচার ” মুভি সিরিজের কয়েকটি দৃশ্য মনে করার চেষ্টা করুন।

১৯৮০-এর দশকের শেষের দিকে এবং ১৯৯০ -এর দশকের শুরুর দিকে, এই চলচ্চিত্রগুলো  আমাদের আধুনিক বিশ্বের তাদের দৃষ্টিভঙ্গি দেখাতে নতুন প্রভাবগুলির উপর নির্ভর করেছিল।

যদিও গতি চিত্রগুলি স্থির ভিজ্যুয়ালের চেয়ে পৃথক,তবে এই তুলনাটি আপনাকে ভবিষ্যতের ডিজাইনগুলো কি রকম হতে পারে বুঝতে সহায়তা করতে যথেষ্ট চেষ্টা করবে ।

আর এখানে বর্তমানে ভবিষ্যত ডিজাইন প্যাটার্ন নিয়ে কি ভাবনা চলছে? এই ক্ষেত্রে সর্বাধিক জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত প্যাটার্নগুলো কি ?

প্রথমত, আমাদের পরিবর্তনের গুরুত্ব তুলে ধরতে হবে।

আপনি যদি ভবিষ্যত ডিজাইনের ধারণাগুলো নিয়ে ভাবতে চান তবে আপনাকে পুরানো মানসিকতা থেকে একটু সরে আসতে হবে।

উদাহরণস্বরূপ, বিবিসি টু একবার দেখুন, কারণ তারা ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো পুনরায় ব্র্যান্ড নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে।

বিবিসি টু একটি আধুনিক এবং দৃষ্টিনন্দন আকর্ষণীয় ব্র্যান্ডের ধারণা তৈরি করতে চেয়েছিল, এ কারণেই তারা পুরানো দুই রঙের ইমেজটি প্রতিস্থাপন করেছে এবং ১৬ টি বর্ণময় ব্র্যান্ডের ভিজ্যুয়াল একটি সিরিজ ডিজাইন করেছে।

 

 

বিবিসি রি ব্র্যান্ড

ব্রডকাস্টিং সংস্থার মতে, বিবিসি ক্রিয়েটিভ এক্সপ্রেশন এবং এক্সপোজারের জন্য এত বড় একটি পাবলিক প্ল্যাটফর্ম সরবরাহ করে এবং ব্র্যান্ডিং কৌশলটিতে নতুন স্টাইলকে অন্তর্ভুক্ত করে এটি প্রমাণ করে পরিবর্তনের ধারা শুরু করার এটি একমাত্র উপায়।

বিবিসি টু উদাহরণটি উল্লেখযোগ্য কারণ এটি গ্রাফিক ডিজাইনের প্রায় প্রতিটি উল্লেখযোগ্য ভবিষ্যত প্রভাব প্রকাশ করতে তৎপর।

আমাদের কাজ হলো এই ট্রেন্ডগুলোর প্রত্যেককে স্বতন্ত্রভাবে আলোচনা করা, সুতরাং আসুন এখানে ছয়টি সর্বাধিক বিশিষ্ট বিষয়গুলো দেখে নেই :

১. উজ্জ্বল রঙ প্যালেট

ভবিষ্যত ডিজাইনের প্যাটার্ন

ভবিষ্যত গ্রাফিক ডিজাইনের বহুমুখিতা হিসাবে প্রথম প্যাটার্নটি অনেক বেশী স্পষ্ট। উজ্জ্বল রঙের প্যালেটগুলি ভবিষ্যতকে প্রাধান্য দেয় কারণ ধারণাটি বিশ্বব্যাপী বর্ণময় এবং বহুমুখী উজ্জ্বল সম্ভাবনার পথ উন্মোচন করে। অতএব, ভবিষ্যত গ্রাফিক ডিজাইনের পণ্য তৈরি করার সময় আপনার একাধিক রঙ ব্যবহার করা উচিত নয়।

২. গ্রেডিয়েন্টস এবং রঙ রূপান্তর

ভবিষ্যত নকশার গ্রেডিয়েন্টস

ঘোস্ট রাইটার প্রাইজের গ্রাফিক ডিজাইনার জ্যাক গার্ডনার বলেছেন যে ভবিষ্যতবাদ কেবল আপনার ভিজ্যুয়ালগুলোয় একগুচ্ছ রঙের ব্যাবহার যোগ করার বিষয়ে নয়:” বরং বিপরীতে, এটি সংমিশ্রণ, গ্রেডিয়েন্ট এবং রঙের স্থানান্তরের শিল্প সাথেও সম্পর্কিত রয়েছে” ”

৩. আবসট্রাকট প্যাটার্ন

 

এই প্যাটার্ন এ ভবিষ্যত প্যাকেজিং

আপনাকে সব রকম বাধা ভাঙতে এবং বিকল্প ফর্ম এবং ধারণাগুলো ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে এখানে । এর অর্থ হল আপনার ধারণাগুলো প্রকাশ ও ব্যবহার করতে আপনি এই প্যাটার্ন এর উপর নির্ভর করতে পারেন শতভাগ।

৪ গ্লিটস

গ্লাইচ ডিজাইন প্যাটার্ন

যদিও উন্নত, নতুন প্রযুক্তিগুলি প্রায়শই ব্রেকডাউন এবং গ্লিটস অনুভব করে।

এটি উচ্চ প্রযুক্তির পরিবেশের একটি সাধারণ বৈশিষ্ট্য, এ কারণেই অনেক লেখক তাদের গ্রাফিক ডিজাইনের কাজগুলিতে গ্লিটস এবং অনুরূপ বিবরণ যুক্ত করে থাকেন ।

 

৫. হলোগ্রাফিক এবং প্রতিফলিত এলিমেনট

হলোগ্রাফিক গ্লাইচ আবসট্রাকট  টেক্সচার

আপনি যখন ভবিষ্যতের কথা চিন্তা করেন, আপনি সম্ভবত টাচ স্ক্রিন , হলোগ্রাম এবং ট্রান্সপারেন্ট সার্ফেস এর বিষয়টি কল্পনা করতে পারেন।

আপনি হোলোগ্রাফিক এবং প্রতিবিম্বিত এলিমেনট গুলোর সাথে পরীক্ষা করতে নিখুঁতভাবে সহায়তা করে। আর সেই সাথে এটি আপনাকে আধুনিক বিশ্বের ডিজাইনের পরিবর্তন এর প্রয়োজনীয়তা উপলব্ধি করতে এবং আপনার ডিজাইনকে আরও পোক্ত করে তৈরি করতে সাহায্য করবে।

৬. জিওম্যাট্রিক প্রভাব

জিওম্যাট্রিক প্যাটার্ন ব্র্যান্ডিং

আমাদের তালিকার শেষ প্যাটার্নটি জিওম্যাট্রিক আকারে আসে।

এই জাতীয় পরিবর্তন আপনাকে আপনার পণ্যের প্রকৃতির সাথে পুরোপুরি ফিট করে এমন ফর্ম্যাটটি সন্ধান করার প্রয়াসে সমস্ত ধরণের আকার এবং অবজেক্টের মাত্রার সাথে খেলতে দিবে আর সেই সাথে আপনার জন্য রাখবে গুরুত্বপূর্ণ ভূমিকা ।

ভবিষ্যত গ্রাফিক ডিজাইনের প্রো এবং কনস

ভবিষ্যত লোগো ডিজাইন

গ্রাফিক ডিজাইনারের ভবিষ্যত প্যাটার্নগুলো কখন এবং কেন ব্যবহার করতে হবে তা জানা উচিত কারণ তারা উভয় একে অন্যের সাথে জড়িত  ।

 

গ্রাফিক ডিজাইনে ফিউচারিজমের সুবিধা যা কিছু রয়েছে তা হলো :

– ফ্রেশ এবং এক্সাইটিং দেখাতে সহায়তা করে

প্রথম এবং এখন পর্যন্ত, ভবিষ্যত গ্রাফিক ডিজাইন প্যাটার্ন ব্যবহারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হলো তারা আপনার পণ্যকে ফ্রেশ এবং এক্সাইটিং দেখাতে সাহায্য করে।

অনেকগুলো বিকল্প রঙের স্কিম, ফর্ম্যাট, গ্রেডিয়েন্টস এবং অন্যান্য ভিজ্যুয়াল উপাদানগুলোর সাথে, কেউই ভবিষ্যতের স্টাইলের কাজের পরিবর্তনে কোন বিধি নিষেধ তুলে ধরবে না।

– এটি আপনাকে এক্সপেরিমেন্ট করতে সাহায্য করে

যেমন ধরুন , গ্রাফিক ডিজাইনার যারা ভবিষ্যত সম্পর্কে উত্সাহী তারা এই সুযোগটি উপভোগ করতে পারেন।

এটি স্পষ্ট যে আপনাকে এখনও সাধারণ ডিজাইনের নিয়ম নীতিগুলি অনুসরণ করতে হবে।

– এটি আপনাকে প্রতিযোগীদের থেকে আলাদা করতে সহায়তা করে

ভবিষ্যতত্ত্বের আর একটি সুবিধা হলো এটি আপনাকে প্রতিযোগীদের ভিড় থেকে নিজেকে এবং আপনার পণ্য থেকেও আলাদা করতে সহায়তা করে।

একঘেয়ে দেখার পরিবর্তে, আপনি যদি বিকল্প দর্শন এবং নতুন গ্রাফিক ডিজাইনের উপাদানগুলো ব্যবহার করেন তাহলে সেটি আপনার সহজ হয়ে উঠবে।

ভবিষ্যত প্যাটার্নগুলোর সুবিধা খুবই  তাৎপর্যপূর্ণ তবে আপনাকে অবশ্যই এর দিকে মনোযোগ দিতে হবে। আসুন এখন অন্য কিছু একটু জেনে নেই :

– আপনার ডিজাইনে স্বচ্ছতা নাও থাকতে পারে

প্রতিটি ভবিষ্যত-ভিত্তিক গ্রাফিক ডিজাইনারের সবচেয়ে বড় ভয় হলো তিনি হয়ত দর্শকদের কাছে পরিষ্কার বার্তা পাঠাচ্ছেন না।

চিত্রশিল্পী এবং অন্যান্য শিল্পীদের বিপরীতে, গ্রাফিক ডিজাইনাররা অজানা পণ্য তৈরির সামর্থ্য রাখে না এটা খুবই সত্য একটি বিষয় ।

ভবিষ্যত  বিকল্প ভিজ্যুয়াল উপাদানগুলোর উপর অনেক বেশি নির্ভর করে এই বিষয়টিকে  মাথায় রাখতে হয় যে, কখনও কখনও স্বচ্ছতা এবং আপনার ডিজাইনের মেসেজের মধ্যে ভারসাম্য বজায় রাখা চ্যালেঞ্জ  এর হবে।

– এটি সমস্ত ব্র্যান্ড এবং ক্লায়েন্টকে এর জন্য প্রযোজ্য নয় সব সময়

আর একটি জিনিস যা আপনার মনে রাখা উচিত তা হলো ভবিষ্যত ডিজাইনের ধরণগুলি সেখানে থাকা প্রতিটি ব্র্যান্ড বা ক্লায়েন্টের সাথে মানানসই নয়।

কিছু ব্যবসা এমনকি দর্শকদের আগ্রহ কমিয়ে দিতে পারে যদি তারা একচেটিয়াভাবে ভবিষ্যত ডিজাইনগুলো ব্যবহার করতে থাকে।

এই কারণে, আপনার কাজটি আপনার ক্লায়েন্টদের ভবিষ্যত প্যাটার্নগুলো থেকে উপকৃত করতে পারে তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয়তা এবং তার পছন্দসমূহকে মূল্যায়ন করার কথাটি মনে রাখা আবশ্যক ।

– গ্রাফিক ডিজাইনের প্রবণতা হিসাবে যখন তখন পরিবর্তন আসা স্বাভাবিক

কখনও কখনও আপনি ভবিষ্যত ব্যান্ডওয়াগন নিয়ে কাজ করতে উৎসাহী বোধ করতে পারেন, কিন্তু আপনি কি মনে করেন এটি আপনার, আপনার ব্যবসা বা আপনার ক্লায়েন্টদের জন্য সঠিক সিদ্ধান্ত হবে?

ভবিষ্যতের নানা রকম এলিমেনট এর উপর ভিত্তি করে কোনও পণ্য তৈরি করার আগে এটি সম্পর্কে ভাববেন অবশ্যই ।

কারণ তুলনামূলকভাবে সহজেই বোঝা যায় – যদি আপনি এটি কেবলমাত্র একটি নতুন ট্রেন্ডের কারণেই করেন তবে দিকনির্দেশটি যেকোনো সময় পরিবর্তন হয়ে সেটিকে অচল করতে পারে এবং আপনাকে সম্ভবত পুরো কাজটি আবারও করতে হবে

গ্রাফিক ডিজাইনের মহাবিশ্বে ফিউচারিজম অভিনবত্ব থেকে এখনো অনেক দূরে, তবে বিশ্বব্যাপী অনেক সমর্থকের সাথে এটি অন্যতম জটিল শিল্প বিপ্লব হিসাবে দাঁড়িয়েছে বর্তমানে । দেখে মনে হচ্ছে গ্রাফিক ডিজাইনাররা তাদের পণ্য গুলোতে বিপ্লবী উপাদান যুক্ত করা উপভোগ করেছেন কারণ তারা বিভিন্ন ধরণের বিকল্প ধারণা, কৌশল এবং দৃষ্টিভঙ্গি নিয়ে পরীক্ষা করতে পারেন এর মাধ্যমে ।

আমরা গ্রাফিক ডিজাইনের ভবিষ্যত প্যাটার্ন নিয়ে আলোচনা করেছি। আশা করি আপনারা উপরের আলোচনা থেকে নতুন কিছু শিখে উপকৃত হবেন।